পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

সরকারি প্রকল্পের প্রশংসায় বিশ্ব ব্যাঙ্ক, গর্বের মুহূর্ত; দাবি মমতার

পশ্চিমবঙ্গের ই-সুবিধা প্রকল্পের প্রশংসা করেছে বিশ্ব ব্যাঙ্ক ৷ সোশাল মিডিয়ায় পোস্ট করে তা রাজ্যবাসীকে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ৷

World Bank on State Govt Project
রাজ্যের প্রকল্পের প্রশংসা বিশ্ব ব্যাঙ্কের (ইটিভি ভারত)

By ETV Bharat Bangla Team

Published : 4 hours ago

কলকাতা, 27 অক্টোবর: রাজ্যের ই-সুবিধা প্রকল্পের প্রশংসা করল বিশ্ব ব্যাঙ্ক । ব্যাঙ্কের দক্ষিণ এশিয়ার অধিকর্তা সিসিলি ফ্রুম্যান এক ভিডিয়ো বার্তায় রাজ্যের ই-সার্ভিসেস বা ই-সুবিধা প্রকল্পের প্রশংসা করে বলেছেন, "আগে এক দেশ থেকে অন্য দেশে একটা ট্রাককে যেতে প্রায় 40 দিন অপেক্ষা করতে হত । এখন মাত্র 14 ঘণ্টায় সেই অনুমতি পাওয়া সম্ভব হয়েছে । রাজ্যের এই পদক্ষেপ ভবিষ্যৎকে সামনে রেখে তৈরি করা হয়েছে ।" বিশ্ব ব্যাঙ্কের এই প্রশংসা রাজ্যবাসীর সঙ্গে সোশাল মিডিয়ায় ভাগ করে নিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ।

তিনি লিখছেন, আজ পেট্রাপোল সীমান্তে নয়া টার্মিনালের উদ্বোধন হচ্ছে । তা নিয়ে হইচই হচ্ছে । বাস্তব হল, স্থল বন্দরে পশ্চিমবঙ্গের চালু করা ই-সুবিধা প্রকল্প ভারত ও বাংলাদেশ দু'দেশের সীমান্ত বাণিজ্যকে নতুন মাত্রা দিয়েছে । যে যানবাহনকে অনুমতির জন্য প্রায় 45 দিন অপেক্ষা করতে হত, এই প্রকল্পের মাধ্যমে তা মাত্র কয়েকঘণ্টায় সম্পন্ন হচ্ছে । মুখ্যমন্ত্রী এও জানিয়েছেন, ইতিমধ্যে 8 লক্ষের বেশি যানবাহন এই প্রকল্পের সুবিধা পেয়েছে ।

মুখ্যমন্ত্রী আরও বলেছেন, রাজ্য সরকারের এই প্রকল্প শুধুমাত্র কেন্দ্রীয় সরকারের দ্বারা স্বীকৃত এবং প্রশংসিত নয়। এটি প্রশংসা পেয়েছে বিশ্ব ব্যাঙ্কের । তাঁর মতে, ভারত-বাংলাদেশ সীমান্ত-বাণিজ্যের ক্ষেত্রে এই প্রকল্প সবদিক থেকেই গেম চেঞ্জার। একইসঙ্গে যাত্রী সুবিধা প্রকল্পের প্রশংসা করেছেন তিনি । ইতিমধ্যেই এই প্রকল্পের লাভ পেয়েছেন বহু মানুষ। অতীতে দু-দেশে ভ্রমণে যাওয়া মানুষদের সীমান্তে দীর্ঘ লাইন দিয়ে অপেক্ষা করতে হত ৷ এখন তা অতীত । দক্ষ এবং নাগরিকবান্ধব শাসনের জন্য এটা গর্বের মুহূর্ত ।

ABOUT THE AUTHOR

...view details