পশ্চিমবঙ্গ

west bengal

নবান্ন অভিযানের আগে 4 ছাত্রকে কেন গ্রেফতার ? রাজ্যের রিপোর্টে অসন্তুষ্ট বিচারপতি - Calcutta High Court

By ETV Bharat Bangla Team

Published : Sep 3, 2024, 2:08 PM IST

Updated : Sep 3, 2024, 3:13 PM IST

Nabanna Abhijan: নবান্ন অভিযানের আগে কেন 4 জন ছাত্রকে গ্রেফতার করেছিল পুলিশ ? এই প্রশ্নে রাজ্যের দেওয়ার রিপোর্টে অসন্তোষ প্রকাশ করলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজর্ষি ভরদ্বাজ ৷

ETV BHARAT
কলকাতা হাইকোর্ট (নিজস্ব চিত্র)

কলকাতা, 3 সেপ্টেম্বর:নবান্ন অভিযানের আগের দিন চার ছাত্রকে হাওড়ায় গ্রেফতার ও পরের দিন ছেড়ে দেওয়ার ঘটনায় পুলিশের ভূমিকায় এদিনও অসন্তোষ প্রকাশ করল কলকাতা হাইকোর্ট । হাইকোর্টের নির্দেশ অনুযায়ী আজ এই নিয়ে একটি রিপোর্ট আদালতে পেশ করে রাজ্য সরকার । কিন্তু কেন ওই চারজনকে গ্রেফতার করা হয়েছিল, আইনসঙ্গত ভাবে তাঁদের গ্রেফতার করা হয়েছিল কি না তা এদিনও স্পষ্ট হয়নি ।

বিচারপতি রাজর্ষি ভরদ্বাজ ফের এদিন জানিয়েছেন, গ্রেফতারি বিধি মেনে হয়েছে কি না হলফনামা দিয়ে তথ্য-প্রমাণ-সহ তা রাজ্যকে 9 সেপ্টেম্বরের মধ্যে জমা দিতে হবে আদালতে ৷

ধৃতদের হয়ে আইনজীবী রাজদীপ মজুমদার এদিন বলেন, "কোনও আইন বিধি না-মেনে গ্রেফতার করা হয়েছে ওই চারজনকে । আবার ছেড়েও দেওয়া হয়েছে ।" বিচারপতির স্পষ্ট বক্তব্য, কোনওভাবেই এটা করা যায় না । বিধি মেনে কাজ করতে হবে পুলিশকে । আগামী সাতদিনের মধ্যে সব পক্ষকে হলফনামা ও তার পালটা বক্তব্য জানাতে হবে । আগামী 9 সেপ্টেম্বর এই মামলার পরবর্তী শুনানি ।

গতকালই বিচারপতি ভরদ্বাজ এই ঘটনায় পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছিলেন ৷ তিনি জানতে চান, কোথা থেকে পুলিশ এই চার জনের বিরুদ্ধে অভিযোগ পেয়েছিল ? কী অভিযোগ ছিল ? এঁদের বিরুদ্ধে অতীতে কোনও অপরাধের ঘটনা আছে কি না, সেই সব তথ্য কোথায় ? যদি এঁদের সম্পর্কে গুরুতর অভিযোগ থেকে থাকে পুলিশ তাহলে ছেড়ে দিল কী করে ? আর যদি পুলিশের কাছে আসা তথ্য বিশ্বাসযোগ্য না-হয়, তাহলে তাঁদের গ্রেফতার ও 24 ঘণ্টা আটকে রাখা হল কেন ?

বিচারপতি সাফ জানিয়েছিলেন, "এই ভাবে গ্রেফতার করা যায় না । আর গ্রেফতার করলে তাঁদের এই ভাবে ছাড়া যায় না । যেখানে দেখছেন, এখন এই ইস্যুতে পরিবেশ অন্যরকম হয়ে রয়েছে ।" এই সংক্রান্ত যাবতীয় নথি নিয়ে আজ রাজ্যের সিনিয়র কোনও আইনজীবীকে আদালতে হাজির থাকতে নির্দেশ দিয়েছিলেন বিচারপতি ।

Last Updated : Sep 3, 2024, 3:13 PM IST

ABOUT THE AUTHOR

...view details