পশ্চিমবঙ্গ

west bengal

দেবীপক্ষের আগেই বঙ্গের আকাশে ফের নিম্নচাপ-ঘূর্ণাবর্ত, ভিজবে উত্তর থেকে দক্ষিণ - WEST BENGAL WEATHER FORECAST

By ETV Bharat Bangla Team

Published : 5 hours ago

West Bengal Monsoon Update: বর্তমানে একটি ঘূর্ণাবর্ত রয়েছে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এবং মায়ানমার উপকুলে। এই ঘূর্ণাবর্তটি ধীরে ধীরে উত্তর এবং উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে। এর ফলে উত্তর ও দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে ৷

West Bengal Monsoon Update
সপ্তাহজুড়ে টানা বৃষ্টির পূর্বাভাস বঙ্গে (ইটিভি ভারত)

কলকাতা, 23 সেপ্টেম্বর: বৃষ্টি আসার পূর্বাভাসে ভ্যাবসা গরমে হাসফাস দশায় থাকা বঙ্গ জীবন আশার আলো খোঁজে। গত সপ্তাহের শুক্রবার থেকে নিম্নচাপ তৈরি হওয়ার কথা শুনিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। কিন্তু তা থেকে স্বস্তির বৃষ্টি দেখা মেলেনি। এবার আবহাওয়াবিদরা আশ্বস্ত করছেন। আজ 23 সেপ্টেম্বর থেকে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা।

আজ সোমবার দক্ষিণবঙ্গের যেসব জেলায় বৃষ্টি হবে সেগুলি হল, দক্ষিণ চব্বিশ পরগনা,দুই মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া ও দুই বর্ধমানে। আজ উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ারেও বজ্রবিদ্যুৎ-সহ মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। জারি রয়েছে হলুদ সতর্কতাও। আগামীকাল সেভাবে বৃষ্টির সম্ভাবনা নেই। তবে বুধবার থেকে ফের বৃষ্টির পূর্বাভাস।

দুই চব্বিশ পরগনা, দুই মেদিনীপুরে বৃষ্টির হলুদ সতর্কতা রয়েছে। ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে দার্জিলিং এবং কালিম্পংয়ে। 28 সেপ্টেম্বর পর্যন্ত উত্তর এবং দক্ষিণ দুই বঙ্গের একাধিক জেলাতেই বিক্ষিপ্তভাবে কোথাও কোথাও হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে ।

বর্তমানে একটি ঘূর্ণাবর্ত রয়েছে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এবং মায়ানমার উপকুলে। এই ঘূর্ণাবর্তটি ধীরে ধীরে উত্তর এবং উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে। এর ফলে আজ পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ ঘনীভূত হওয়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। তবে এই নিম্নচাপটি যেহেতু পশ্চিমবঙ্গের উপকুল থেকে বেশ কিছুটা দূরে রয়েছে, তাই এই রাজ্যে সে ভাবে এর প্রভাব পড়ার সম্ভাবনা কম। তবে রাজ্যজুড়ে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। পরের দিকে বৃষ্টির পরিমাণ বাড়বে।

রবিবার কলকাতা এবং সংলগ্ন অঞ্চলের সর্বোচ্চ তাপমাত্রা ছিল 34.8 ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের চেয়ে 2 ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ছিল 27.7 ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের চেয়ে 1.4 ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ছিল সর্বোচ্চ 91 শতাংশ এবং সর্বনিম্ন 57 শতাংশ । আজ সোমবার দিনের আকাশ আংশিক মেঘলা থাকবে । কয়েকটি জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সোমবার দিনের সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা যথাক্রমে 35 ডিগ্রি এবং 28 ডিগ্রির আশেপাশে থাকবে।

ABOUT THE AUTHOR

...view details