পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : 4 hours ago

ETV Bharat / state

স্বাস্থ্য পরিষেবার অভিযোগ শুনতে বিশেষ সেল, একাধিক গুরুত্বপূর্ণ পদক্ষেপ রাজ্য সরকারের - WB HEALTH SERVICE COMPLAINTS CELL

Special Cell For Health Services Related Complaints: এদিন বিজ্ঞপ্তি জারি করে রাজ্য সরকারের তরফ থেকে জানিয়ে দেওয়া হল রাজ্য স্তরে সাত সদস্যের একটি কমিটি গঠন করা হচ্ছে। একইসঙ্গে রোগী কল্যাণ সমিতি সংক্রান্ত মেমোরেন্ডামও মঙ্গলবার রাজ্য সরকারের তরফ থেকে প্রকাশ করা হয়েছে।

Special Cell For Health Services
স্বাস্থ্য পরিষেবার অভিযোগ শুনতে বিশেষ সেল রাজ্য সরকারের (ইটিভি ভারত)

কলকাতা, 2 অক্টোবর: উৎসবের মরশুমে জুনিয়র ডাক্তাররা যখন পুরোপুরি কর্মবিরতি শুরু করেছে, ঠিক তখন গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিল রাজ্য সরকার। ইতিমধ্যেই বিভিন্ন জায়গা থেকে থ্রেট কালচার নিয়ে সরব হয়েছেন জুনিয়র ডাক্তাররা। এমনকি স্বাস্থ্য ক্ষেত্রে বিভিন্ন জায়গায় দুর্নীতির অভিযোগ উঠছে সিনিয়র চিকিৎসকদের একাংশের বিরুদ্ধে। এই অবস্থায় স্বাস্থ্য সংক্রান্ত সমস্ত অভিযোগ শুনতে বিশেষ সেল তৈরি করল রাজ্য সরকার।

অতীতে জুনিয়র ডাক্তারদের সঙ্গে বৈঠকে এই বিশেষ পদক্ষেপের প্রতিশ্রুতি দিয়েছিল রাজ্য সরকার। সেই মতো মঙ্গলবার বিজ্ঞপ্তি জারি করে রাজ্য সরকারের তরফ থেকে জানিয়ে দেওয়া হল, রাজ্য স্তরে সাত সদস্যের একটি কমিটি গঠন করা হচ্ছে। একই সঙ্গে রোগী কল্যাণ সমিতি সংক্রান্ত মেমোরেন্ডামও মঙ্গলবার রাজ্য সরকারের তরফ থেকে প্রকাশ করা হয়েছে।

রাজ্য সরকারের তরফ থেকে নতুন যে রোগী কল্যাণ সমিতি তৈরি করা হচ্ছে, তার মাথায় পূর্ব ঘোষণা মতোই থাকছেন প্রত্যেক হাসপাতালে প্রিন্সিপালরা। এছাড়াও, প্রতিনিধি হিসেবে থাকছেন জুনিয়র ডাক্তার, সিনিয়র ডাক্তার এবং নার্সদের প্রতিনিধিরা। এছাড়া, থাকছেন দুজন ডিপার্টমেন্টাল হেড এবং একজন করে জনপ্রতিনিধি।

এই দিন রাজ্য সরকারের তরফ থেকে যে বিশেষ গ্রিভান্স সেল তৈরি করা হয়েছে যার মাথায় রয়েছেন ডক্টর সৌরভ দত্ত। একই সঙ্গে কমিটিতে রাখা হয়েছে দেবযানী বন্দ্যোপাধ্যায়, যোগীরাজ রায়‌ের মতো চিকিৎসককেও। বর্তমান পরিস্থিতিতে এহেন গ্রিভান্স সেল তৈরির সিদ্ধান্ত খুবই তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন অনেকেই । রাজ্য সরকারের তৈরি করা এই বিশেষ গ্রিভান্স সেলে সমস্ত অভিযোগ জানানো যাবে। শুধু তাই নয়, সরকারি হাসপাতালের পরিষেবা সংক্রান্ত কোনও অভিযোগ থাকলেও রোগীর পরিজনেরা তা এই গ্রিভান্স সেলে জানাতে পারবেন।

প্রসঙ্গত, আগেই রাজ্য সরকারের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছিল, হাসপাতালগুলির নিরাপত্তার বিষয়টি অগ্রাধিকারের ভিত্তিতে দেখা হচ্ছে। আর পরিস্থিতিতে এদিন রাজ্য সরকারের এই সিদ্ধান্ত অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে বিভিন্ন মহল ৷

ABOUT THE AUTHOR

...view details