পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

ধেয়ে আসছে দানা, দুর্ঘটনা এড়াতে শিকলে বাঁধা হল ট্রেনের চাকা

ঘূর্ণিঝড়ে ক্ষয়ক্ষতি রুখতে তৎপর রেল ৷ ল্যান্ডফলের একদিন আগেই হেল্প ডেস্ক খোলার পাশাপাশি চেন দিয়ে বেঁধে ফেলা হল ট্রেনের চাকা ৷

South Eastern Railway
ট্রেনের চাকা বাঁধছেন রেলকর্মী (ইটিভি ভারত)

By ETV Bharat Bangla Team

Published : 5 hours ago

শালিমার, 23 অক্টোবর:ঘূর্ণিঝড় দানার প্রভাবে ক্ষয়ক্ষতি ঠেকাতে আগে থেকেই সতর্কতামূলক ব্যবস্থা নিল দক্ষিণ-পূর্ব রেল । বুধবার শালিমার রেল ইয়ার্ডে দাঁড়িয়ে থাকা ট্রেনগুলির চাকা বাঁধা হল লোহার শিকলে । যাতে ঝোড়ো হাওয়ায় ট্রেন গড়িয়ে গিয়ে কোনওরকম দুর্ঘটনা না ঘটে ।

যাত্রী সাধারণের যাতে অসুবিধা না-হয় তার জন্য শালিমার স্টেশনে 24 ঘণ্টার হেল্প ডেস্ক খোলা হয়েছে ৷ সেখানে রেলকর্মীরা রয়েছেন কোনও যাত্রী যদি স্টেশনে আটকে পড়েন, তাদের সুবিধার্থে কাজ করবে এই হেল্প ডেস্ক ৷ বুধবার হাওড়া বিভাগের শালিমার রেল ইয়ার্ড থেকে এই ছবি তুলে ধরল ইটিভি ভারত ।

ঘূর্ণিঝড়ে দুর্ঘটনা এড়াতে সতর্কতামূলক ব্যবস্থা নিল দক্ষিণ-পূর্ব রেল (ইটিভি ভারত)

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় দানা । যা বৃহস্পতিবার রাতে ওড়িশার ভিতরকণিকা এবং ধামরার মধ্যভাগে আছড়ে পড়তে পারে । তবে এর যথেষ্ট প্রভাব পড়বে বাংলার উপকূলবর্তী জেলাগুলিতে । ওই সব এলাকায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে । সঙ্গে বইবে 100 থেকে 120 কিমি বেগে ঝোড়ো হাওয়া ৷ সেই আশঙ্কায় তড়িঘড়ি লোহার শিকলে বেঁধে দেওয়া হল ট্রেনের চাকা ।

ঘূর্ণিঝড়ে দুর্ঘটনা এড়াতে বাঁধা হচ্ছে ট্রেনের চাকা (ইটিভি ভারত)

আগামী দুই দিন দক্ষিণ-পূর্ব রেলের কয়েকটি বিভাগ মিলিয়ে 151টি ট্রেন বাতিল করা হয়েছে । যে যাত্রীরা আগে থেকে আসন সংরক্ষণ করেছিলেন তাঁদের মোবাইলে বার্তা পাঠানো হবে । তাঁরা টিকিট বাতিল করে টাকা ফেরত নিতে পারবেন বলেও রেল সূত্রে খবর । অতীতে ঘূর্ণিঝড় থেকে শিক্ষা নিয়ে আগাম সতর্কতামূলক এই ব্যবস্থা নেওয়া হয়েছে বলেই জানা গিয়েছে । সেই কারণে ঝড় আছড়ে পড়ার একদিন আগে থেকেই ট্রেনের লোহার চাকায় শিকল বাঁধা হল ।

ABOUT THE AUTHOR

...view details