পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

সোনম ওয়াংচুকের ডাকে কলকাতায় 12 ঘণ্টার প্রতীকী অনশনে পরিবেশকর্মীরা

ছত্তিশগড় ও আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে অরণ্য ধ্বংসের বিরুদ্ধে কলকাতার প্রতীকী অনশন মঞ্চ থেকে সরব পরিবেশকর্মীরা ৷ পরিবেশকে বাঁচানোর দাবি জানালেন তাঁরা ৷

By ETV Bharat Bangla Team

Published : 9 hours ago

Symbolic Hunger Strike
সোনম ওয়াংচুকের ডাকে কলকাতায় প্রতীকী অনশন (নিজস্ব ছবি)

কলকাতা, 20 অক্টোবর: লাদাখ, হাসদেও-সহ দেশের প্রাণ-প্রকৃতি রক্ষার আন্দোলনের পাশে দাঁড়িয়ে 12 ঘণ্টার প্রতীকী অনশন কলকাতায় । উল্লেখ্য, লাদাখকে পৃথক রাজ্য-সহ একাধিক দাবিতে দিল্লিতে লাদাখ ভবনের সামনে অর্নিষ্টকালের জন্য অনশনে বসেছিলেন জলবায়ু আন্দোলনকর্মী সোনম ওয়াংচুক এবং তাঁর কিছু সমর্থক ৷ যদিও পরে তাঁদের সেখান থেকে আটক করা হয় ৷ তিনি ওই অনশন মঞ্চ থেকে দেশের বিভিন্ন প্রান্তে 12 ঘণ্টার প্রতীকী অনশনের ডাক দিয়েছিলেন ৷

সোনম ওয়াংচুকর ডাকে ও লাদাখবাসীর স্বার্থে কলকাতার কলেজ স্ট্রিটে রবিবার প্রতীকী অনশনে সামিল হলেন পরিবেশ কর্মীরা । সকাল ন'টা থেকে এই প্রতীকী অনশন শুরু হয় ৷ চলবে রাত নটা পর্যন্ত । পরিবেশকর্মী ছাড়াও ছাত্র-শিক্ষক থেকে সমাজের বিভিন্ন স্তরের মানুষ এই অনশনে সামিল হন । তাঁদের মূল বক্তব্য, "প্রাণ-প্রকৃতি ধ্বংসের বিরুদ্ধে জোট বেঁধে তৈরি হও, পরিবেশকে বাঁচাও এবং নিজে বাঁচো ।"

12 ঘণ্টার প্রতীকী অনশনে পরিবেশকর্মীরা (ইটিভি ভারত)

পরিবেশকর্মী সুরজিৎ চক্রবর্তী বলেন, "হাসদেও, অরুণাচল, আন্দামান-সহ বিভিন্ন জায়গায় সকল প্রাণ প্রকৃতির উপর আঘাতের প্রতিবাদে লাদাখবাসী ও সোনম ওয়াংচুক অনশনরত ৷ সেই আন্দোলনের সমর্থনে আমাদের এই প্রতীকী অনশন । মধ্য ভারতের ফুসফুস ছত্তিশগড়ের হাসদেও-তে অরণ্য ধ্বংস চলছে । আদিবাসী মানুষের হাজারো প্রতিরোধ, সাংবিধানিক সমস্ত অধিকারকে নস্যাৎ করে আদানি গোষ্ঠী ও ছত্তিশগড় সরকার এই অরণ্যের হাজার হাজার গাছ কাটতে উদ্যত । প্রকৃতির জীববৈচিত্র্য তথা মানুষের জীবনকে উপেক্ষা করে এই ধ্বংসযজ্ঞ চলছে ।"

পরিবেশ রক্ষায় প্রতীকী অনশন কলকাতায় (নিজস্ব ছবি)

প্রকৃতি ধ্বংসের ফলে মানব শরীরে তো বটেই, বিশেষ করে মহিলাদের শরীরে নানারকম প্রভাব পড়ছে। মহিলাদের শ্রম বৃদ্ধি পেয়েছে । এছাড়াও নানা বায়োলজিক্যাল সমস্যা হচ্ছে বলে অভিযোগ করেন আর এক পরিবেশকর্মী কাজরী মজুমদার ।

পরিবেশ রক্ষায় প্রতীকী অনশন কলকাতায় (নিজস্ব ছবি)

তাঁর কথায়, "এই পরিবেশ রক্ষার বিষয়টি সরকার বা গভর্নিং বডির গুরুত্ব দিয়ে দেখা উচিত ছিল । কিন্তু তারা উলটো পথে হাঁটছে । গ্রামবাসী আদিবাসীদের সই জাল করে নানা রকম প্রজেক্ট করছে । আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জকে উড়িয়ে দিয়ে একটা শহর বানানোর চেষ্টা করছে । সেখানকার বাস্তুতন্ত্র, হাজার হাজার দুর্লভ গাছ কেটে সেখানে কংক্রিটের জঙ্গল তৈরি করার বিষয়টি হাস্যকর । এটাকে উন্নয়ন বলে মানতে রাজি নই । স্থানীয় মানুষের অনুমতি ছাড়া এই ধরনের প্রজেক্ট করা বেআইনি বলেই মনে করি ।"

পরিবেশ রক্ষায় প্রতীকী অনশন কলকাতায় (নিজস্ব ছবি)

নদী অ্যাক্টিভিস্ট তাপস দাসও এই অনশনে সামিল হয়েছেন । এ রাজ্য-সহ গোটা দেশে নদী সংস্কার তো দূরের কথা নদীকে ঘিরে নানা রকম ধর্মীয় আচার অনুষ্ঠানের বিরুদ্ধেও তিনি সরব হয়েছেন ।

পরিবেশ রক্ষায় প্রতীকী অনশন কলকাতায় (নিজস্ব ছবি)

তিনি বলেন, "অরুণাচল প্রদেশে বিভিন্ন নদীর উপরে 13টি বড় বাঁধ নির্মাণের জন্য হাইড্রো পাওয়ার প্রজেক্টকে ছাড়পত্র দেওয়া হয়েছে । নদীর গতিপথ আটকে নদী সংলগ্ন সবুজকে, মানব জীবনকে বিধ্বস্ত করতে উদ্যত হয়েছে সরকার ও পুঁজি গোষ্ঠী । আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে প্রায় সাড়ে আট লক্ষ গাছ কেটে উন্নয়ন চলছে । নদী, নালা, খাল, বিল সবুজ না-থাকলে আমরা কীভাবে বাঁচব ? সেটা সকলের বোঝা উচিত । তার জন্য আমাদের আন্দোলন ।"

পরিবেশ রক্ষায় প্রতীকী অনশন কলকাতায় (নিজস্ব ছবি)

ABOUT THE AUTHOR

...view details