পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

বানান বিভ্রাট ! ক্ষুব্ধ বিচারপতি জরুরি তলব করতেই হাইকোর্টে হাজির সচিব - Spelling Error in Cal High Court

Justice Rajashekhar Mantha: নোটিশে হিন্দি নামের বানান বাংলা উচ্চারণে লেখা হয়েছিল ৷ তাতে ক্ষুদ্ধ হয়েছিলেন রাজ্যের এক অবাঙালি সচিব ৷ কিন্তু বিচারপতি মান্থা পালটা নির্দেশ দিতেই তড়িঘড়ি আদালতে হাজিরা দিতে এলেন 'ভিভেক' ৷

By ETV Bharat Bangla Team

Published : May 17, 2024, 9:57 PM IST

Justice Rajashekhar Mantha
বিচারপতি রাজাশেখর মান্থা (নিজস্ব ছবি)

কলকাতা 17 মে: নামের বানানে সামান্য এদিক ওদিক থাকায় কলকাতা হাইকোর্টের দেওয়া নোটিশ গ্রহণ করেননি রাজ্যের এক সচিব । এই ঘটনায় ক্ষুব্ধ হয়ে বিচারপতি রাজাশেখর মান্থা শুক্রবার তড়িঘড়ি আদালতে ডেকে পাঠান ওই সচিবকে । তারপর অবশ্য ক্ষোভ প্রশমিত হয় বিচারপতির ।

হাইকোর্ট সূত্রে জানা গিয়েছে, 'ভিভেক' এর পরিবর্তে 'বিবেক' লেখায় হাইকোর্টের পাঠানো নোটিশ নিতে অস্বীকার করেন রাজ্যের অ্যানিম্যাল অ্যান্ড হাজবেন্ডারি বিভাগের সচিব বিবেক কুমার । রাজ্যের যুক্তি, 'বিবেক' শব্দটি উচ্চারিত হয় ঠোঁট থেকে আর 'ভিভেক' শব্দটি আসে হৃদয় থেকে । তাই নামের বানানের এই ত্রুটির জন্য সচিব আদালতের এই নোটিশ নিতে অস্বীকার করে থাকতে পারেন ।

আদালত অবমাননার মামলায় এক সচিবের এমন যুক্তি শুনে একেবারে তেলেবেগুনে জ্বলে ওঠেন বিচারপতি রাজাশেখর মান্থা বিরক্ত হয়ে কটাক্ষ করে বলেন, "তাঁর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হচ্ছে । তারপরে দেখব কোন শব্দ হার্ট থেকে বেরোয়, আর কোন শব্দ ঠোঁট থেকে বেরোয় ।"

বিচারপতি সাফ জানান, আদালতের একের পর এক নির্দেশ কার্যকর না করায় তলব করার পরেও একজন সচিবের এই আচরণকে ঔদ্ধত্য হিসেবেই দেখছে হাইকোর্ট । ওই সচিবের বিরুদ্ধে নির্দেশ লিখে বিধাননগর সিটি পুলিশকে নির্দেশ দেওয়া হয়, আগামী সোমবার তাকে বেলা সাড়ে দশটায় এই এজলাসে হাজির করতে ।

সঙ্গে সঙ্গে রাজ্যের আইনজীবী মরিয়া হয়ে এই নির্দেশ যাতে না দেওয়া হয় সে ব্যাপারে জোড়াজুড়ি করলে আদালত জানিয়ে দেয়, একটাই শর্তে এই নির্দেশ প্রত্যাহার করব যদি তিনি আজই বেলা দুটোয় এসে হাজির হন তবেই । তারপরই ওই সচিব আদালতে হাজিরা দেন । বিচারপতি নিজের নির্দেশও প্রত্যাহার করেন ।

আরও পড়ুন :

ABOUT THE AUTHOR

...view details