পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

বামেদের সংখ্যা সামান্য বেড়েছে, জনগণের রায় বিজেপির জন্য ধাক্কা : সীতারাম ইয়েচুরি - Sitaram Yechury

Sitaram Yechury on Election Results: লোকসভা নির্বাচনের ফলপ্রকাশের পর বিবৃতি দিয়ে দলের প্রতিক্রিয়া জানালেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি ৷ বামেদের অবস্থা নিয়ে কী বললেন তিনি ?

By ETV Bharat Bangla Team

Published : Jun 5, 2024, 9:57 PM IST

Sitaram Yechury
সীতারাম ইয়েচুরি (ইটিভি ভারত)

কলকাতা, 5 জুন: বুথ ফেরত সমীক্ষাকে সম্পূর্ণ ভূুল প্রমাণ করেছে ইভিএম ৷ জনতার রায় বলছে, এনডিএ-র ঘাড়ে নিঃশ্বাস ফেলছে ইন্ডিয়া জোট । তবে বড় ধাক্কা হল এবার আর নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেল না বিজেপি । লোকসভা নির্বাচনের এই ফলাফলকে বিজেপির জন্য বড় ধাক্কা বলে দাবি করলেন সিপিএমের রাজ্য সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি ।

সিপিআই(এম)-এর তরফে লোকসভার ফলপ্রকাশ নিয়ে এক বিবৃতিতে তিনি বলেন," সদ্য সমাপ্ত এই লোকসভা নির্বাচনের ফলাফল বিজেপির জন্য বড় ধাক্কা । লোকসভায় তারা সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে । 2014 ও 2019 সালে পরপর দু'বার তারা একক সংখ্যাগরিষ্ঠ দল ছিল । নরেন্দ্র মোদি যে অহংকার দেখিয়েছেন তারই পরিণাম এই ফল । শুধু তাই নয়, তার 400 পার করার গর্বেও জল ঢেলেছেন দেশের জনতা ৷ কেন্দ্রীয় সংস্থাগুলির অপব্যবহার বিরোধী দলগুলোর উপর আক্রমণ করে বিপুল খরচ নির্বাচনে বৈতরণী পার হতে চেয়েছিলেন ।"

সিপিএমের দেওয়া বিবৃতি (নিজস্ব ছবি)

শেয়ার বাজারকে চাঙ্গা করতেই এক্সিট পোলে বিজেপির পক্ষে পূর্বাভাস ছিল, কটাক্ষ ইয়েচুরির

তাঁর কথায়," এই ফলাফল সিপিএমের দৃষ্টিতে স্বৈরাচারী আক্রমণের বিরুদ্ধে দাঁড়ানো মানুষের রায় । সংবিধান, গণতন্ত্র এবং নাগরিক অধিকার রক্ষার জয় । বামেদের সংখ্যা সামান্য বেড়েছে । সমস্ত ফলাফল এলে আলোচনা হবে ।" জনগণকে অভিনন্দন জানিয়েছেন ইয়েচুরি । ইন্ডিয়া জোটের প্রতিশ্রুতি মানুষের কাছে বিশ্বাস অর্জন করেছে বলেও দাবি করেছে সিপিএম । নির্বাচন কমিশনের সমালোচনা করে বলা হয়েছে, উপযুক্ত ভূমিকা নিয়ে বিজেপি ও এনডিএ-র ক্ষেত্রে এই আসন পেতে আরও প্রতিকূল পরিস্থিতি তৈরি হত । নরেন্দ্র মোদির সাম্প্রদায়িক বক্তব্য রোধ করা ও আচরণবিধি কার্যকর করার ক্ষেত্রে ব্যর্থ তারা ।

ABOUT THE AUTHOR

...view details