পশ্চিমবঙ্গ

west bengal

ছাত্রজীবনে রামকৃষ্ণ মিশনের শৃঙ্খলা 'না পসন্দ' ছিল সন্দীপ ঘোষের ! - Sandip Ghosh Arrests by CBI

Childhood of Sandip Ghosh: সিবিআইয়ের হাতে সন্দীপ ঘোষের গ্রেফতার হতেই মিশ্র প্রতিক্রিয়ার ঝড় চলছে সোশাল মিডিয়ায় ৷ তবে জানেন কি সন্দীপ ঘোষের ছাত্রজীবন? আসানসোল রামকৃষ্ণ মিশনের ছাত্র হিসাবে কেমন ছিলেন তিনি? ইটিভি ভারত কথা বললেন সন্দীপের শিক্ষকের সঙ্গে ৷

By ETV Bharat Bangla Team

Published : Sep 3, 2024, 7:56 PM IST

Published : Sep 3, 2024, 7:56 PM IST

Childhood of Sandip Ghosh
ছাত্রজীবনে রামকৃষ্ণ মিশনে পড়তেন সন্দীপ (ইটিভি ভারত)

আসানসোল, 3 সেপ্টেম্বর: রাজ্য তোলপাড় আরজি করের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষের গ্রেফতারের পরই ৷ সোমবার রাতে সিবিআই আরজি কর মেডিক্যাল কলেজের বিভিন্ন দুর্নীতি কাণ্ডের অভিযোগে সন্দীপ ঘোষকে গ্রেফতার করে ৷ সন্দীপ ঘোষের গ্রেফতারিতে আরজি কর হাসপাতালের নির্যাতিতা বিচার পাবে কি না, তা নিয়ে যখন মিশ্র প্রতিক্রিয়ার ঝড় চলছে সোশাল মিডিয়ায়, তখন চাঞ্চল্যকর তথ্য বেরিয়ে এল। কী সেই তথ্য ?

বর্তমানে যেখানে রামকৃষ্ণ মিশন বিদ্যালয় রয়েছে সেখানে অবশ্য পাঠ নেননি সন্দীপ ঘোষ। তিনি পড়তেন পুরোনো জিটি রোডের ধারে আশ্রম মোড়ে আগের যে রামকৃষ্ণ মিশন স্কুল ছিল, সেখানেই।

জানুন সন্দীপের ছাত্রজীবন-

  • আসানসোলে মামারবাড়িতে থেকে ক্লাস সেভেন থেকে মাধ্যমিক পর্যন্ত পড়াশোনা করেছিলেন সন্দীপ ঘোষ।
  • আসানসোল রামকৃষ্ণ মিশনের কৃতি ছাত্র ছিলেন তিনি।
  • তবে, মাধ্যমিকের পর আর রামকৃষ্ণ মিশনে ভর্তি হননি সন্দীপ।
  • ফিরে গিয়েছিলেন বনগাঁয় নিজের বাড়িতে।
  • তবে, রামকৃষ্ণ মিশনের কঠিন অনুশাসনে কিশোর অবস্থাতেও মানিয়ে নিতে পারেননি তিনি। এমনই বলছেন সন্দীপের প্রাক্তন শিক্ষকরা।
    সন্দীপের আসানসোলের মামারবাড়ি (ইটিভি ভারত)

রামকৃষ্ণ মিশনের শৃঙ্খলা চাননি সন্দীপ? আসানসোলের মহিশীলা এলাকায় মামার বাড়ি সন্দীপ ঘোষের। মহিশীলা বটতলা বাজারের কাছেই প্রাসাদোপম বাড়ি তাঁর মামার। এই বাড়িতেই 1983 সালে চলে এসেছিলেন সন্দীপ ঘোষ। উদ্দেশ্য ছিল আসানসোল রামকৃষ্ণ মিশন থেকে সঠিক ও সুপাঠ নেওয়া। সেখানেই সপ্তম থেকে দশম শ্রেণি পর্যন্ত পড়েন তিনি। যদিও মাধ্যমিক পাশ করার পর তিনি আর সে মুখো হননি। তবে রামকৃষ্ণ মিশনের কঠিন নিয়মানুবর্তীতা, অনুশাসন থেকে মুক্তি পেতেই পুনরায় নিজের বাড়ি বনগাঁতে ফিরে গিয়ে সেখানে একটি স্কুলে ভর্তি হয়েছিলেন সন্দীপ ঘোষ।

সন্দীপ ঘোষের শিক্ষক কী বলছেন? সেই সময়কার ভুগোলের শিক্ষক বর্তমানে অবসরপ্রাপ্ত সন্তোষ দাস ক্যামেরার সামনে কিছু বলতে না চাইলেও বলেন, "সেই সময়কার ছাত্রদের মুখও আর মনে নেই। তবে 1987 সালেই রামকৃষ্ণ মিশন থেকেই মাধ্যমিক পাশ করেছিলেন। সেই সময় আমাদের ছাত্ররা খুব ভালো ফল করত। তাই ধরে নেওয়াই যায় সন্দীপ ঘোষও যথেষ্ট কৃতি ছিলেন। কিন্তু, তারপর অনান্য রামকৃষ্ণ মিশনে একাদশ-দ্বাদশ পড়ার সুযোগ থাকলেও কেন পড়েননি তা জানি না।"

আসানসোলের মহিশীলায় বটতলা বাজারের কাছে সন্দীপ ঘোষের মামার বাড়িতে গিয়েও ঢোকার অনুমতি মেলেনি ইটিভি ভারতের। ভিতর থেকে জানানো হয়, সন্দীপ ঘোষের মামা গৌতম সরকার ক্যানসারে আক্রান্ত, অসুস্থ ৷ তিনি কথা বলতে চান না এ বিষয়ে।

ABOUT THE AUTHOR

...view details