পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

মঙ্গলে শহরে বিসর্জন কার্নিভাল, তার প্রস্তুতিতে অন্য চেহারায় রেড রোড

মঙ্গলবার শহরে দুর্গাপুজোর বিসর্জন কার্নিভাল ৷ তার প্রস্তুতিতে আজ অন্য চেহারায় রেড রোড ৷ চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি ৷

By ETV Bharat Bangla Team

Published : 4 hours ago

ETV BHARAT
রেড রোডে কার্নিভালের প্রস্তুতি (নিজস্ব চিত্র)

কলকাতা, 14 অক্টোবর:রাত পোহালেই শহরে জমকালো দুর্গাপুজোর কার্নিভাল । তার আগে সোমবার চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি । এবছর দুর্গাপুজো কার্নিভালকে সামনে রেখে রেড রোডে 28 হাজার অতিথি এবং অভ্যাগতদের জন্য কার্ড বিলি হয়েছে । গত বছরের তুলনায় এ বছর বেশি সংখ্যক আমন্ত্রিত উপস্থিত থাকবেন রেড রোডে । একইসঙ্গে বাড়ছে আসন সংখ্যাও ।

শহর এবং শহরতলির 93টি প্রথম সারির পুজো সারিবদ্ধভাবে বিসর্জনের জন্য যাবে রেড রোড দিয়ে ৷ আর তারই সাক্ষী থাকবেন হাজার হাজার মানুষ । এবারও দুর্গাপুজো কার্নিভালের শুরুতে মুখ্য আকর্ষণ হতে চলেছে সৌরভ-জায়া ডোনা গঙ্গোপাধ্যায়ের নাচ । এদিন সন্ধের পর থেকেই রেড রোডে গাড়ি চলাচল বন্ধ হয়ে গিয়েছে । এরপর সাতটার পর থেকেই ধীরে ধীরে ভিক্টোরিয়ার দিকে বাড়তে শুরু করবে বিভিন্ন পুজো মণ্ডপ থেকে আসা প্রতিমাগুলি । রাত থেকেই সেখানে আগামিকালের পুজো কার্নিভালের জন্য চলবে চূড়ান্ত প্রস্তুতি ।

রেড রোডে কার্নিভালের প্রস্তুতি (নিজস্ব চিত্র)

বিশ্ববঙ্গ শারদ সম্মান পেলেও আগামিকাল রেড রোডের কার্নিভালে উপস্থিত থাকছে না উত্তর কলকাতার ঐতিহ্যবাহী পুজো টালা প্রত্যয় । পুজো উদ্যোক্তাদের তরফ থেকে জানানো হয়েছে, তাঁদের পুজো প্যান্ডেলেই আজ পরিবেশবান্ধব উপায়ে প্রতিমার বিসর্জন দেওয়া হবে । একইভাবে আগামিকাল রেড রোডে উপস্থিত থাকছে না কেন্দুয়া শান্তি সংঘ ।

কার্নিভালে বেড়েছে আসন সংখ্যা (নিজস্ব চিত্র)

এদিন রেড রোডে কার্নিভালের প্রস্তুতি খতিয়ে দেখতে গিয়ে দেখা গেল, গত দু'বছরের মতো এ বছরও রেড রোডে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জন্য তৈরি কার্নিভালের মঞ্চ হয়েছে রাজবাড়ির আদলে । তাতে যেহেতু মুখ্যমন্ত্রীর পায়ে চোট লাগার ইতিহাস রয়েছে, তাই সিঁড়ির বদলে এবারও স্লোপিং করা হয়েছে সেখানে । একইসঙ্গে বিদেশি ডেলিগেটদের বসার জন্য আলাদা ব্যবস্থা করা হয়েছে । কার্নিভালে দেশ-বিদেশ থেকে বহু সম্মানীয় অতিথি-অভ্যাগতরা থাকবেন । আসবেন একাধিক দেশের প্রতিনিধি, ইউনেস্কোর প্রতিনিধিরাও ।

মঙ্গলে শহরে বিসর্জন কার্নিভাল (নিজস্ব চিত্র)

বছর দুই আগে ইউনেস্কোর তরফে কলকাতার দুর্গাপুজো গ্লোবাল কালচারাল হেরিটেজের স্বীকৃতি পেয়েছে । তারপর থেকেই এই কার্নিভালকে নিয়ে দেশ-বিদেশের আগ্রহ বেড়েছে । সেই কারণে আগামিকালের কার্নিভালকে আরও জমকালো ও বর্ণময় করতে তৎপর রাজ্য ।

রেড রোডে কার্নিভালের প্রস্তুতি (নিজস্ব চিত্র)

ABOUT THE AUTHOR

...view details