পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

বিশ্ব দরবারে বাজিমাত দার্জিলিং চিড়িয়াখানার, সেরার তালিকায় 'রেড পান্ডা সংরক্ষণ প্রোগ্রাম'

সেরার শিরোপা পেল দার্জিলিং চিড়িয়াখানা ৷ বিশ্ব দরবারে জায়গা করে নিল চিড়িয়াখানার রেড পান্ডা সংরক্ষণ প্রোগ্রাম ৷

By ETV Bharat Bangla Team

Published : 5 hours ago

RED PANDA IN DARJEELING ZOO
সেরার তালিকায় 'রেড পান্ডা সংরক্ষণ প্রোগ্রাম' (নিজস্ব চিত্র)

দার্জিলিং, 8 অক্টোবর: পুজোর আগে রাজ্যবাসীর জন্য সুখবর ৷ 'রেড পান্ডা সংরক্ষণ প্রোগ্রাম'-এর জন্য বিশ্ব দরবারে এবার সেরার শিরোপা পেতে চলেছে পদ্মজা নাইডু হিমালয়ান জুওলজিক্যাল পার্ক তথা দার্জিলিং চিড়িয়াখানা ৷ বিলুপ্তপ্রায় প্রজাতির প্রাণী রেড পান্ডা সংরক্ষণ ও প্রজননের জন্যে ওয়াজা কনজার্ভেশন অ্যাওয়ার্ড-এর প্রকাশিত তালিকায় প্রথম তিনে রয়েছে দার্জিলিং চিড়িয়াখানা ৷

শৈলরানির চিড়িয়াখানার এই ফলাফলে ব্যাপক উচ্ছ্বসিত কেন্দ্রীয় বনমন্ত্রক, রাজ্য বন দফতর ও রাজ্য জু-অথরিটি এবং পার্ক কর্তৃপক্ষ । বিশ্বে প্রথম তিন প্রাণী 'কনজার্ভেশন অ্য়ান্ড ব্রিডিং' প্রকল্পে দার্জিলিং চিড়িয়াখানার রেড পান্ডা সংরক্ষণ দারুণ সারা ফেলেছে । আর তাই প্রথম তিন চূড়ান্ত স্থানাধিকারিদের মধ্যে জায়গা করে নিয়েছে দার্জিলিং চিড়িয়াখানা ।

বিশ্ব দরবারে বাজিমাত দার্জিলিং চিড়িয়াখানার (নিজস্ব চিত্র)

আগামী 7 নভেম্বর অস্ট্রেলিয়ার সিডনির ট্যারোঙ্গা চিড়িয়াখানায় আয়োজিত 'ওয়ার্ল্ড অ্য়াসোসিয়েশন অফ জু'স অ্যান্ড অ্যাকোয়ারিয়ামের 79তম বার্ষিক সম্মেলনে চূড়ান্ত স্থানাধিকারিদের নাম ঘোষণা করা হবে। তবে প্রথম তিন স্থানে রাজ্যের চিড়িয়াখানার নাম থাকায় ব্যাপক খুশি কর্তৃপক্ষ ৷

এই বিষয়ে রাজ্য জু-অথরিটির সদস্য সচিব সৌরভ চৌধুরী বলেন, "এটা আমাদের জন্য দারুণ সুখবর । আমরা গর্বিত । গোটা বিশ্বের অন্তত কয়েক হাজার চিড়িয়াখানার মধ্যে শীর্ষের তিন স্থানে দার্জিলিং চিড়িয়াখানা জায়গা করে নিয়েছে । রেড পান্ডা সংরক্ষণ ও প্রজননে একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে ।"

তিনি আরও বলেন, "রেড পান্ডার মতো বিলুপ্ত প্রায় প্রজাতির প্রাণীদের সংরক্ষণের জন্য দার্জিলিং চিড়িয়াখানায় তাদের ডিএনএ, টিস্যু সংরক্ষণের জন্য বায়ো ব্যাঙ্কিং গবেষণাগার তৈরি করা হয়েছে । সিঙ্গালিলা অভয়ারণ্যে রেড পান্ডা ছাড়া হয়েছে । সেখানেও খোলা জঙ্গলে তারা আমাদের নজরদারিতে সফলভাবে প্রজনন করেছে ও স্বাভাবিক বন্য পরিবেশে বেড়ে উঠছে ।"

বিলুপ্ত প্রায় প্রাণী সংরক্ষণে বিশেষ ব্যবস্থা দার্জিলিংয়ে (নিজস্ব চিত্র)

দার্জিলিং চিড়িয়াখানার ডিরেক্টর বাসবরাজ হোলেইয়াচি বলেন, "আমরা দারুণ উচ্ছ্বসিত । রেড পান্ডা সংরক্ষণ আমাদের প্রথম থেকেই মূল লক্ষ্য। এবার বিশ্বের দরবারে তা স্বীকৃতি পাচ্ছে ।"

জানা গিয়েছে, বর্তমানে দার্জিলিং চিড়িয়াখানা ও চিড়িয়াখানার অধীন তোপকেদাড়ায় রেড পান্ডা প্রজনন কেন্দ্রে পান্ডার সংখ্যা 19টি । এছাড়া নয়টি রেড পান্ডাকে সিঙ্গালিলার জাতীয় অভয়ারণ্যে ছাড়া হয়েছে । সেখানেও তারা পাঁচটি শাবকের জন্ম দিয়েছে । রেড পান্ডা সংরক্ষণে একাধিক উদ্যোগ নেওয়া হয়েছে রাজ্য বন দফতরের তরফে ।

রেড পান্ডার জন্য চিড়িয়াখানায় অত্যাধুনিক পরিবেশ তৈরি করা হয়েছে । প্রাণী সংরক্ষণে 'সেন্টার ফর সেলুলার অ্যান্ড মলিকিউলার বায়োলজি' (সিসিএমবি), কলকাতার 'ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ' ও 'ওয়াইল্ড লাইফ ইনিস্টিউট অফ ইন্ডিয়া' যৌথভাবে একাধিক কর্মসূচি নিয়েছে । সিঙ্গালিলার পর এবার নেওরাভ্যালি জাতীয় অভয়ারণ্যেও রেড পান্ডাকে ছাড়ার প্রক্রিয়া শুরু করা হয়েছে রাজ্য বন দফতরের তরফে ।

ABOUT THE AUTHOR

...view details