পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : 5 hours ago

ETV Bharat / state

'রাজনীতি বন্ধ করুন, মানুষের উন্নতি করুন'; রাজ্যকে সরাসরি আক্রমণ রেলমন্ত্রীর - Ashwini Vaishnaw

Rail Minister inaugurates bunch of projects: রাজনীতি বন্ধ করে, রাজ্যের মানুষের উন্নতি করার কথা সরাসরি জানালেন অশ্বিনী বৈষ্ণব ৷ রেলের খাতে পশ্চিমবঙ্গে 60 হাজার কোটি টাকা বিনিয়োগ করতে প্রস্তুত বলেও জানান রেলমন্ত্রী ।

Rail Minister inaugurates projects
রাজ্যকে সরাসরি আক্রমণ রেলমন্ত্রীর (নিজস্ব চিত্র)

কলকাতা, 2 অক্টোবর: রাজ্যের মানুষের উন্নতির জন্য রাজনীতি বন্ধ করা হোক ৷ রাজ্য সরকারের উদ্দেশে সরাসরি আক্রমণ শানালেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। মহালয়ার দিন একগুচ্ছ রেল প্রকল্পের উদ্বোধন করেন রেলমন্ত্রী।

প্রতিদিন প্রায় তিন লক্ষ মানুষ শিয়ালদা স্টেশন দিয়ে যাতায়াত করেন। শহর ও শহরতলির মধ্যে যোগাযোগের অন্যতম প্রধান মাধ্যম হল শিয়ালদা স্টেশনের লোকাল ট্রেন। এদিন শিয়ালদা ডিভিশনে 9 বগির পরিবর্তে 12 বগির ট্রেনের উদ্বোধনের পাশাপাশি 12 বগির শিয়ালদা-রানাঘাট সাবারবার্ন পরিষেবার উদ্বোধনও করেন তিনি।

রাজ্যকে সরাসরি আক্রমণ রেলমন্ত্রীর (ইটিভি ভারত)

আজিমগঞ্জ-কাশিমবাজার, কৃষ্ণনগর-আজিমগঞ্জ ট্রেন পরিষেবারও উদ্বোধন করেন তিনি। শিয়ালদা স্টেশন চত্বরে রেল কোচ রেস্টুরেন্টেরও উদ্বোধন করেন তিনি। একই সঙ্গে রাধিকাপুর থেকে নয়াদিল্লি পর্যন্ত ট্রেন পরিষেবার উদ্বোধনও করেন রেলমন্ত্রী।

মুর্শিদাবাদে নসিপুর ব্রিজ চালু করা হয়। এই প্রসঙ্গে এদিন অশ্বিনী বৈষ্ণব বলেন, "শুধুমাত্র জমি না পাওয়ার কারণে রাজ্যে রেলের প্রায় 61টি প্রকল্প বন্ধ হয়ে রয়েছে।" এরপরই তিনি মঞ্চ থেকে রাজ্য সরকারকে রাজনীতি ভুলে রাজ্যের উন্নয়নের কথা ভাবতেও বলেন ৷ তাঁর কথায়, "রাজ্যের সার্বিক উন্নয়নে কেন্দ্র ও রাজ্য একে অপরের পরিপূরক। রাজ্য সরকার জমি দিলে প্রকল্পগুলি শেষ করতে অর্থের কোনও অভাব হবে না।"

পাশাপাশি তিনি মেট্রোর যেসব প্রকল্পগুলির কাজ রাজ্যে চলছে এবং যেগুলি শেষ হয়েছে, এই বিষয় বলেন, "মেট্রো একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ পরিবহণ ব্যবস্থা। আর এই কাজ 1972 সাল থেকে শুরু হয়েছে। আর 2014 সাল অর্থাৎ গত 40 বছরে মেট্রোর মাত্র 28 কিলোমিটার কাজ শেষ হয়েছিল। বিজেপি সরকার আসার পর গত 10 বছরেই 38 কিলোমাটার কাজ শেষ ৷ রেকর্ড টাইমের মধ্যে কাজ শেষ হয়েছে।"

কেন্দ্র সরকার রেলের খাতে পশ্চিমবঙ্গে 60 হাজার কোটি টাকা বিনিয়োগ করতে প্রস্তুত। এতে রাজ্য তথা রাজ্যের মানুষের ব্যাপক উন্নতি ঘটবে বলেও জানান রেলমন্ত্রী। তাই রাজ্য সরকারের সহযোগিতা থাকলে দ্রুত আজ শুরু হতে পারে। কিন্ত রাজ্য সরকার যদি সহযোগিতা না-করে তবে সেটা সম্ভব নয় বলেও জানান তিনি।

ABOUT THE AUTHOR

...view details