পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

সুপ্রিম কোর্টের নজরদারিতে শুক্রে শুরু 36 বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ প্রক্রিয়া

সুপ্রিম কোর্টের নজরদারিতে শুক্রবার থেকে শুরু হচ্ছে রাজ্যের 36টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ প্রক্রিয়া ৷ কলকাতা বিশ্ববিদ্যালয় দিয়ে এই প্রক্রিয়া শুরু হবে ৷

By ETV Bharat Bangla Team

Published : 5 hours ago

ETV BHARAT
শুক্রবার শুরু রাজ্যের 36 বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ প্রক্রিয়া (নিজস্ব চিত্র)

কলকাতা, 17 অক্টোবর: অবশেষে রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ নিয়ে সমস্যার সমাধান ঘটতে চলেছে । শুক্রবার থেকে শুরু হচ্ছে রাজ্য সরকারি 36টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ প্রক্রিয়া । সুপ্রিম কোর্টের নজরদারিতে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকেই এই প্রক্রিয়া শুরু হবে । প্রাথমিক ভাবে এই প্রক্রিয়া চলবে 28 তারিখ পর্যন্ত । তারপর কালিপুজো হয়ে গেলে নভেম্বর মাসের প্রথম দু'সপ্তাহের মধ্যে এই প্রক্রিয়া সম্পন্ন হবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল ।

সূত্রের খবর, 500 জন আবেদনকারীর মধ্যে 36 জনকে উপাচার্য হিসেবে বেছে নেওয়া হবে । সুপ্রিম কোর্টের নজরদারিতে রাজ্য সরকারের প্রতিনিধি, রাজ্যপালের প্রতিনিধি, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ও উচ্চশিক্ষা দফতরের প্রতিনিধিরা এই সিলেকশন প্রক্রিয়ার দায়িত্বে আছেন । আর তাঁদের মাথার উপরে থাকছেন সুপ্রিম কোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি ইউইউ ললিত ।

রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলিতে একতরফা উপাচার্য নিয়োগ নিয়ে রাজ্যপালের বিরুদ্ধে অভিযোগ তোলে রাজ্য সরকার । দুই তরফে এই বিষয়ে বাদানুবাদ শুরু হয় । কিন্তু, পরিস্থিতি বদলায়নি । মামলা গড়ায় কলকাতা হাইকোর্টে । সেখান থেকে মামলা যায় সুপ্রিম কোর্টে । অবশেষে শীর্ষ আদালতের নজরদারিতে সুপ্রিম কোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি ইউইউ ললিতের নেতৃত্বে এই জটিলতা কাটাতে চলেছে সার্চ কমিটি ।

রাজ্য কিংবা দেশে যে কোনও চাকরির নিয়োগ প্রক্রিয়ায় লাখ লাখ আবেদনপত্র জমা পড়ে । কিন্তু, রাজ্যের 36টি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য পদে নিয়োগ পেতে আড়াই হাজারেরও বেশি আবেদন জমা পড়েছে ৷ যা নজিরবিহীন বলেই মনে করছেন শিক্ষামহলের একাংশ । সেই আড়াই হাজারের মধ্যে আবার অনেক 'অযোগ্য' আবেদনকারীরাও ছিলেন । প্রাথমিক স্ক্রুটিনির পরে 2000 জনকে বাদ দেওয়া হয়েছে । বিশ্ববিদ্যালয়পিছু 15 জনকে বেছে নিয়ে শুক্রবার থেকে তাঁদের ডাকা হয়েছে । এঁদের মধ্যে অনেকে আবার একাধিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদের জন্য আবেদন জমা দিয়েছেন । এই সব দিক খতিয়ে দেখে মোট 500 জনকে ইন্টারভিউয়ের জন্য ডাকা হয়েছে । প্রত্যেকটি বিশ্ববিদ্যালয়ের জন্য গঠিত আলাদা আলাদা সার্চ কমিটি সেই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বেছে নেবেন ।

ABOUT THE AUTHOR

...view details