পশ্চিমবঙ্গ

west bengal

জোড়া বন্দেভারত রাজ্যে, বাংলার কোন রুটে চলবে সেমিবুলেট ট্রেন ? - Vande Bharat Express

By ETV Bharat Bangla Team

Published : Sep 14, 2024, 7:13 PM IST

Vande Bharat Express in Bengal: রবিবার জোড়া বন্দেভারত ট্রেনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ৷ আসানসোল রেল ডিভিশনের উপর দিয়ে যাবে এই দুই ট্রেন ৷

Vande Bharat Express in Beng
জোড়া বন্দে ভারত রাজ্যে (নিজস্ব চিত্র)

আসানসোল, 14 সেপ্টেম্বর: প্রতিশ্রুতি মতো জোড়া বন্দেভারত পেতে চলেছে রাজ্য ৷ রবিবার দুই ট্রেনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ৷ জানা গিয়েছে, আসানসোলের রেল ডিভিশনের উপর দিয়ে যাবে এই দুই ট্রেন ৷ অর্থাৎ, এই ডিভিশনের অন্তর্গত একাধিক স্টেশনের যাত্রীরা নতুন ট্রেনের পরিষেবা পাবেন ৷ ট্রেন দুটি হল গয়া-হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস এবং বারানসি-দেওঘর বন্দে ভারত এক্সপ্রেস ।

এর আগে পটনা-হাওড়া বন্দেভারতের সূচনা করেছিল কেন্দ্রীয় রেল মন্ত্রক । সেই ট্রেনটি আসানসোল স্টেশনের উপর দিয়ে যায় । আসানসোল থেকে হাওড়া যাওয়ার ক্ষেত্রে এই ট্রেনটি বেশ আরামপ্রদ হওয়ায় জনপ্রিয়তা বেড়েছে অল্প ক'দিনেই । যাত্রীরা অনেকেই ভলভো বাসের যাত্রা ছেড়ে বন্দেভারতের দিকে ঝুঁকেছেন ৷ টিকিটের চাহিদাও বেশ । তবে সুখবর আরও একটি বন্দেভারত ট্রেন আসানসোলের উপর দিয়ে যাবে ।

এই ট্রেনটি সকাল 6 টা 50 মিনিটে হাওড়া থেকে ছাড়বে জানা গিয়েছে। আসানসোল এসে পৌঁছবে সকাল 8 টা বেজে 53 মিনিটে । দুর্গাপুরের উপর দিয়ে আসবে এই ট্রেন। দুর্গাপুরেও স্টপেজ রয়েছে । হাওড়া থেকে সকালে আসানসোল আসার ক্ষেত্রে হাওড়া রাঁচি জনশতাব্দীর পরই পাওয়া যাবে বন্দে ভারত । যাত্রীদেরও তাড়াতাড়ি পৌঁছনোয় বেশ সুবিধে হবে । আসানসোল থেকে ট্রেনটি গয়ার উদ্দেশে ছাড়ার পর সাড়ে 12টা নাগাদ গয়াতে পৌঁছবে । পথে ধানবাদ, পারশনাথ, কোডারমা ছুঁয়ে যাবে এই ট্রেন ।

ফেরার পথে গয়া থেকে 3টে 15 তে ট্রেনটি ছাড়বে । আসানসোল পৌঁছবে সন্ধ্যা 6টা 48 মিনিটে । রাত 9টা 35 মিনিটে হাওড়ায় পৌঁছবে এই ট্রেন । অর্থাৎ, সকালে কাজে এসে বিকেলে কাজ সেরে সন্ধ্যায় ট্রেন ধরে ফিরে যেতে পারবেন বহু মানুষ । যাত্রাপথও আরামপ্রদ হবে । অন্যদিকে, পূর্ব রেলের আসানসোল রেল ডিভিশনের উপর দিয়ে আরও একটি বন্দেভারত চলবে । বারাণসী থেকে দেওঘর বন্দে ভারতের সূচনা নরেন্দ্র মোদি করবেন রবিবার । সরাসরি জ্যোতির্লিঙ্গের দুই পূন্যধাম, বিশ্বানাথ থেকে বৈদ্যনাথ পর্যন্ত যাওয়া যাবে এই ট্রেনের মাধ্যমে ।

ABOUT THE AUTHOR

...view details