পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

প্রার্থী জিতলেও একাধিক ওয়ার্ডে ফল খারাপ তৃণমূলের, দুরু দুরু বুকে নবান্নের পথে পৌরসভার চেয়ারম্যানরা - MUNICIPAL CHAIRMAEN AT NABANNA

Mamata Banerjee Meeting: লোকসভা ভোটের পর প্রথমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক ৷ দুরু দুরু বুকে নবান্নের পথে পাঁ বাড়িয়েছেন পৌরসভার চেয়ারম্যানরা ৷ প্রার্থী জিতলেও একাধিক ওয়ার্ডে ফল খারাপ হওয়ায় দলনেত্রী কী বার্তা দেন সেদিকে তাকিয়ে তাঁরা ৷

By ETV Bharat Bangla Team

Published : Jun 24, 2024, 1:28 PM IST

Mamata Banerjee Meeting
মুখ্যমন্ত্রী সঙ্গে বৈঠকে নবান্নের পথে পৌরসভার চেয়ারম্যানরা (নিজস্ব ছবি)

কলকাতা, 24 জুন:এবার লোকসভা নির্বাচনে গোটা রাজ্যে অভাবনীয় ফল করেছে তৃণমূল ৷ তবে তুলনা করলে রাজ্যের একাধিক পৌরসভায় ফল আশানুরূপ নয় শাসকদলের । মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মনে করছেন, এর অন্যতম প্রধান কারণ পরিষেবায় খামতি । তাই পৌর পরিষেবায় কোথায় ফস্কা গেঁড়ো রয়েছে, খুঁজতে উদ্যোগী হয়েছেন তিনি । সোমবার পৌরসভার চেয়ারম্যান এবং নির্বাহী আধিকারিকেরা নিয়ে নবান্নে বৈঠকে বসছেন মমতা ৷ বাকি পৌরপ্রতিনিধিরা ভার্চুয়াল মাধ্যমে হাজির থাকবেন এই বৈঠকে । এক্ষেত্রে দলনেত্রী সরাসরি পৌর প্রতিনিধিদের সঙ্গে কথা বলে রোগ বোঝার চেষ্টা করবেন । এটাই চিন্তা বাড়াচ্ছে কারো কারো ক্ষেত্রে । কলকাতায় আসার আগে রীতিমতো ভয়ে রয়েছেন পৌরসভার চেয়ারম্যানদের কেউ কেউ । কারও আবার চিন্তা গোষ্ঠীদ্বন্দ্ব ।

সূত্রের খবর, এ দিনের বৈঠকের আগেই দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্য সভাপতি সুব্রত বক্সিকে ডেকে স্পষ্ট করেছেন যে, দল কোনও গোষ্ঠীকোন্দলকে প্রশ্রয় দেবে না । এক্ষেত্রে দল 'জিরো টলারেন্সে'র নীতি নিয়ে চলবে তৃণমূল । এমন কাজ যদি কেউ করে যার ফলে দল অস্বস্তিতে পড়ে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও তিনি জানিয়েছেন ৷ গোষ্ঠীদ্বন্দ্বের জেরে ইতিমধ্যেই কলকাতা পৌরসভার দুই কাউন্সিলর স্বরাজ মণ্ডল ও তারকেশ্বর চক্রবর্তীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে ৷ এই প্রক্রিয়া যে আগামিদিনেও চলবে তা এ দিনের বৈঠকে স্পষ্ট করে দিতে পারেন মুখ্যমন্ত্রী । এমনটাই মনে করছে দলের নেতাকর্মীরা ৷ আর তাই চিন্তা বাড়ছে অনেকেরই ।

উত্তর 24 পরগনার এক পৌরসভার চেয়ারম্যান এই বৈঠকে যোগ দেওয়ার আগে ইটিভি ভারতকে জানিয়েছেন, আজ রীতিমতো দুরুদুরু বুকেই বৈঠকে যাচ্ছেন তিনি । তাঁর পৌর এলাকায় লোকসভা নির্বাচনে দলীয় প্রার্থী জিতেছে ৷ তবে, মূলত ফ্ল্যাট বাড়িতে থাকা মানুষজন তৃণমূল কংগ্রেসের প্রার্থীকে ভোট দেয়নি বলে দাবি তাঁর। দলীয় স্তরে অবশ্য এর কারণ খোঁজা হচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট চেয়ারম্যান। দলনেত্রী এখন কী বলেন, সেদিকেই তাকিয়ে তিনি।

অন্যদিকে মতুয়া অধ্যুষিত এক পৌরসভার চেয়ারম্যান তো বলছেন, "লোকসভা নির্বাচনে আমাদের ভোট হয়েছে একটা নির্দিষ্ট আবেগকে সামনে রেখে । আমরা পরিষেবার দেওয়ার যথাসাধ্য চেষ্টা করেছি । এখন দিদি কি বলেন তা দেখার ।" এক ছবি উত্তরবঙ্গের ধূপগুড়ির ক্ষেত্রেও । তবে সেখানে এই মুহূর্তে প্রশাসক রয়েছে । তাই জবাবদিহি করতে হবে প্রশাসনিক স্তরেই । ফলে তারাও চাপে আছেন আজ । মুখ্যমন্ত্রী কী বলেন সেদিকে তাকিয়ে আছেন তারাও । তবে এক্ষেত্রে কোন সন্দেহ নেই যে আজকের বৈঠক অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে সেই জায়গা থেকেই । এখন দেখার নির্বাচনে খারাপ ফল করার জন্য তৃণমূলের তরফে শেষ পর্যন্ত কোন পদক্ষেপ নেওয়া হয় কি না !

ABOUT THE AUTHOR

...view details