পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : Aug 18, 2024, 7:30 AM IST

ETV Bharat / state

ঘূর্ণাবর্তের জের, হালকা থেকে মাঝারি বর্ষণ বঙ্গের সর্বত্র; কোন জেলায় কতটা বৃষ্টি? - West Bengal weather forecast

West Bengal Monsoon Update: একটি নিম্নচাপ বিস্তার করেছে অসম থেকে উত্তর ওড়িশা পর্যন্ত। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, দক্ষিণবঙ্গের সর্বত্র বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। বাতাসে জলিয়বাষ্পের পরিমাণ বেশি থাকা আর্দ্রতাজনিত অস্বস্তিকর গরম অব্যাহত থাকবে।

West Bengal weather forecast
রাজ্যে হালকা থেকে মাঝারি বৃষ্টি (ইটিভি ভারত)

কলকাতা, 18 অগস্ট: উত্তর পশ্চিম বঙ্গোপসাগর এবং পার্শ্ববর্তী পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উপর অবস্থান করছে গভীর নিম্নচাপ। আর তার জেরেই আগামী সপ্তাহের শুরুর দিকেও চলবে বৃষ্টি ৷

সমুদ্রপৃষ্ঠের প্রায় সাড়ে সাত কিলোমিটার উপরের ঘূর্ণাবর্ত দক্ষিণ-পশ্চিম দিকে হেলে রয়েছে। ধীরে ধীরে এই ঘূর্ণাবর্তটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে সুস্পষ্ট নিম্নচাপ ক্ষেত্রে পরিনত হবে। এর অবস্থান বাংলাদেশ এবং পার্শ্ববর্তী গাঙ্গেয় দক্ষিণবঙ্গের উপর সোমবার 19 তারিখ পর্যন্ত থাকবে। এরপর তা পশ্চিম এবং উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে গাঙ্গেয় দক্ষিণবঙ্গ, ঝাড়খণ্ড এবং বিহার, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশের উপর তিন থেকে চারদিন ধরে অতিক্রম করবে। সমুদ্রপৃষ্ঠে সক্রিয় মৌসুমী অক্ষরেখা বিকানের, বনাস্থলী, শিবপুরি, সিধি, রাঁচির উপর রয়েছে। নিম্নচাপ ক্ষেত্রটির কেন্দ্রটি দক্ষিণ বাংলাদেশ এবং পার্শ্ববর্তী অঞ্চলের ওপর রয়েছে এই মুহূর্তে। অন্য আরও একটি নিম্নচাপ বিস্তার করেছে অসম থেকে উত্তর ওড়িশা পর্যন্ত। এর প্রভাবে বঙ্গজুড়ে বৃষ্টি পরিস্থিতি আগামী মঙ্গলবার পর্যন্ত চলবে।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, দক্ষিণবঙ্গের সর্বত্র বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। আগামী 23 তারিখ পর্যন্ত দক্ষিণবঙ্গের প্রায় প্রতিটি জেলায় প্রতিদিন হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের ক্ষেত্রেও একই পরিস্থিতি। রবিবার উত্তরের পাঁচটি জেলা দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কোচবিহারে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। বাদ যাবে না দুই দিনাজপুর এবং মালদা। 23 তারিখ পর্যন্ত উত্তরবঙ্গের সর্বত্র সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। অর্থাৎ, দক্ষিণবঙ্গের মত উত্তরবঙ্গেও বৃষ্টি পরিস্থিতি। প্রায় প্রতিদিন বৃষ্টি হবে। তবে ভারী বৃষ্টির সম্ভাবনা কম।

শনিবার কলকাতা এবং পার্শ্ববর্তী অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল 34 ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের চেয়ে 2.3 ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ছিল 27 ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের চেয়ে 1.4 ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বোচ্চ 94 শতাংশ এবং সর্বনিম্ন 63 শতাংশ। বাতাসে জলিয়বাষ্পের পরিমাণ বেশি থাকা আর্দ্রতাজনিত অস্বস্তিকর গরম অব্যাহত থাকবে। গত 24 ঘণ্টায় বৃষ্টিপাতের পরিমাণ 29.8 মিলিমিটার। আজ রবিবার দিনের আকাশ সাধারনত মেঘলা। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা 32 ডিগ্রি এবং 27 ডিগ্রির আশেপাশে থাকবে।

ABOUT THE AUTHOR

...view details