পশ্চিমবঙ্গ

west bengal

রাশিয়ায় আটকে ভাড়াটে সৈন্য উর্গেন তামাং, যুদ্ধক্ষেত্র থেকে সরিয়ে ফেরানো হচ্ছে কালিম্পংয়ে - Urgen Tamang

By ETV Bharat Bangla Team

Published : Aug 14, 2024, 6:04 PM IST

Updated : Aug 14, 2024, 8:06 PM IST

Urgen Tamang: রাশিয়ার ভাড়াটে সৈন্য উর্গেন তামাংকে তাঁর বাড়ি কালিম্পংয়ে ফেরানোর প্রক্রিয়া শুরু হল ৷ যুদ্ধক্ষেত্র থেকে ইতিমধ্যেই তাঁকে সরিয়ে আনা হয়েছে ৷ দ্রুত তাঁর দেশে ফেরার ব্যবস্থা করা হচ্ছে বলে দার্জিলিংয়ের সাংসদ রাজু বিস্তাকে জানিয়েছে রাশিয়ার ভারতীয় দূতাবাস ৷

ETV BHARAT
রাশিয়ায় আটকে ভাড়াটে সৈন্য উর্গেন তামাং (নিজস্ব চিত্র)

শিলিগুড়ি, 14 অগস্ট: ভাড়াটে সৈন্য হিসেবে রাশিয়ায় আটকে পড়া কালিম্পংয়ের উর্গেন তামাংকে দেশে ফেরানোর প্রক্রিয়া শুরু করল বিদেশমন্ত্রক । শুধু উর্গেন তামাংই নন, একইভাবে সেখানে আটকে থাকা আরও 16 জন ভারতীয়কে দেশে ফেরানোর উদ্যোগ নিয়েছে বিদেশমন্ত্রক ও রাশিয়ার ভারতীয় দূতাবাস । উর্গেনের পরিবার সূত্রে জানা গিয়েছে, শনিবারই উর্গেন তামাংকে যুদ্ধক্ষেত্র থেকে সরিয়ে 30 কিলোমিটার দূরে রাশিয়ার এক ছোট্ট শহরে স্থানান্তরিত করা হয়েছে ।

উর্গেন তামাংকে শীঘ্রই দেশে ফেরানোর ব্যাপারে আশাবাদী রাজু বিস্তা (নিজস্ব ভিডিয়ো)

উর্গেন তামাংয়ের পরিচয়পত্র, ভারতের কোথায় তাঁর বাস, এজেন্টের সঙ্গে চুক্তিপত্র-সহ অন্যান্য নথি জমা দিতে বলা হয়েছে । সব ঠিক থাকলে স্বাধীনতা দিবসের পরই দেশে ফিরতে পারেন উর্গেন তামাং ৷ এমনই আশার কথা শুনিয়েছেন কালিম্পং পুরসভার প্রশাসক রবি প্রধান । তাঁকে যে দেশে ফেরানোর প্রক্রিয়া শুরু হয়েছে, তা ভিডিয়ো কলে রবিবার রবি প্রধানকে জানিয়েছেন স্বয়ং উর্গেন তামাং ।

তাঁকে দেশে ফেরাতে যাবতীয় উদ্যোগ নেওয়া হচ্ছে বলে আজ ইমেলে দার্জিলিংয়ের সাংসদ রাজু বিস্তাকে জানিয়েছেন রাশিয়ার ভারতীয় দূতাবাস ৷ রাজু বিস্তা জানিয়েছেন, "মস্কো থেকে ভারতের দূতাবাসের কনস্যুলার রামকুমার থাঙ্গারাজের কাছ থেকে প্রতিক্রিয়া পেয়েছি ৷ তিনি লিখেছেন, উর্গেন তামাংয়ের নিরাপত্তা সুনিশ্চিত করতে রাশিয়ান কর্তৃপক্ষের সঙ্গে তাঁরা ঘনিষ্ঠভাবে যোগাযোগ রাখছেন এবং ভারতে তাঁর প্রত্যাবর্তনের জন্য সম্ভাব্য সব বিকল্প অনুসন্ধান করা হচ্ছে ৷ উর্গেনের পরিবারের যন্ত্রণার সঙ্গে তাঁরা সমব্যাথী ৷"

ভারতীয় কনস্যুলার ইমেলে রাজু বিস্তাকে লিখেছেন, "আমরা আপনাকে আশ্বাস দিচ্ছি যে, আমরা যত তাড়াতাড়ি সম্ভব তাঁকে তাঁর প্রিয়জনদের সঙ্গে পুনরায় মিলিত করার জন্য যথাসাধ্য চেষ্টা করছি । দূতাবাস তামাংকে সমস্ত প্রয়োজনীয় সহায়তা প্রদানের জন্য প্রতিশ্রুতিবদ্ধ এবং এই ক্ষেত্রে যে কোনও উন্নয়ন সম্পর্কে আপনাকে আপডেট করব ।" এই চিঠি পাওয়ার পরই উর্গেন তামাংয়ের দ্রুত ফেরার ব্যাপারে আশাবাদী দার্জিলিংয়ের সাংসদ ৷

চলতি বছরের জুলাই মাসে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । সাক্ষাতে রাশিয়ায় আটকে থাকা ভারতীয়দের যে ভাড়াটে সৈন্য হিসেবে ব্যবহার করা হচ্ছে তা নিয়ে আলোচনা হয় । আর সেখানেই ভারতীয় ভাড়াটে সৈন্যদের দ্রুত দেশে ফেরানোর জন্য দরবার করেন প্রধানমন্ত্রী ।

কালিম্পং পুরসভার প্রশাসক রবি প্রধান বলেন, "আমরা যতদূর জেনেছি প্রধানমন্ত্রীর রাশিয়া সফরের পরই ভারতীয়দের ফেরানোর প্রক্রিয়া শুরু হয়েছে । সব ঠিক থাকলে খুব তাড়াতাড়ি ফিরে আসবেন তিনি ।" তিনি বাদে বাকি ভারতীয়রা দক্ষিণ ভারতের বলে ভিডিয়ো বার্তায় জানিয়েছেন উর্গেন ।

প্রসঙ্গত, উর্গেন কালিম্পং পৌরসভার 19 নম্বর ওয়ার্ডের বাসিন্দা ৷ তিনি অবসরের পর গুজরাতে কর্মরত ছিলেন ৷ সেখান থেকেই দিল্লির এজেন্টের সঙ্গে তাঁর যোগাযোগ হয় ৷ তারপর তিনি বাড়ি আসেন এবং দিল্লির উদ্দেশে রওনা দেন ৷ এর জন্য এজেন্টকে ছ’লাখ টাকাও দিয়েছিলেন তিনি ৷ গত 18 জানুয়ারি রাশিয়ায় যান উর্গেন । সেখানে নিরাপত্তা রক্ষীর কাজ দেওয়ার কথা থাকলেও, তাঁকে কিছু নথিপত্রে সই করিয়ে প্রথমে মস্কোতে নিয়ে যাওয়া হয় । সেখান থেকে ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধক্ষেত্রে নামানো হয় তাঁকে ।

গত 26 মার্চ ভিডিয়ো বার্তায় নিজের আটকে পড়ার কথা জানান উর্গেন ৷ তাঁকে দেশে ফিরিয়ে নিয়ে আসার জন্য প্রধানমন্ত্রীর কাছে আবেদন করেন তিনি । বিষয়টি জানা মাত্রই পদক্ষেপ করেন দার্জিলিংয়ের সাংসদ রাজু বিস্তা । বিদেশমন্ত্রী এস জয়শঙ্করকে চিঠি দিয়ে তিনি উর্গেনের কথা জানান ও দ্রুত পদক্ষেপের আবেদন করেন ।

Last Updated : Aug 14, 2024, 8:06 PM IST

ABOUT THE AUTHOR

...view details