পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

এপিক কার্ড না থাকলেও দেওয়া যাবে ভোট: কমিশন - Lok Sabha Election 2024

Cast Vote Without EPIC: দেশে প্রথম পর্বের লোকসভা নির্বাচন আগামী 19 এপ্রিল । জানা গিয়েছে, এখনও প্রায় 29 লক্ষ এপিক কার্ড ছাপার অর্ডার করা হয়েছিল, তার মধ্যে 25 লক্ষের কাছাকাছি এপিক কার্ডের হার্ডকপি ভোটারদের পাঠানো হয়েছে ৷ কিন্তু এখনও লক্ষাধিক মানুষ তাঁদের এপিক কার্ড হাতে পাননি । কী করে ভোট দেবেন তাঁরা ? জানিয়ে দিলেন রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব ।

By ETV Bharat Bangla Team

Published : Mar 29, 2024, 1:52 PM IST

Lok Sabha Election 2024
পশ্চিমবঙ্গের মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব (মাঝখানে)।

কলকাতা, 29 মার্চ: দেশ তথা রাজ্যে প্রথম পর্বের লোকসভা নির্বাচন আগামী 19 এপ্রিল । কিন্তু এখনও একাধিক ভোটারদের কাছে পৌঁছয়নি ইলেকশন ফটো আইডেন্টিটি কার্ড বা এপিক কার্ড । আবার অনেকের ক্ষেত্রে অনলাইনের মাধ্যমে এপিক হাতে চলে এলেও তার হার্ড কপি এখনও এসে পৌঁছয়নি । তাই অনেকেই ভোট দিতে না পারার আশংকায় ভুগছেন ।

জানা গিয়েছে, এখনও প্রায় 29 লক্ষ এপিক কার্ড ছাপার অর্ডার করা হয়েছিল, তার মধ্যে 25 লক্ষের কাছাকাছি এপিক কার্ডের হার্ডকপি ভোটারদের পাঠানো হয়েছে ৷ কিন্তু এখনও লক্ষাধিক মানুষ তাঁদের এপিক কার্ড হাতে পাননি ।

একাধিক জেলার ভোটারদের হাতে এখনও তাঁদের এপিক কার্ড পৌঁছয়নি । যদিও দক্ষিণের জেলাগুলির ক্ষেত্রে কার্ড না পাওয়ার সংখ্যা অনেকটাই বেশি । তাই এখনও যে ভোটাররা তাঁদের এপিক পাননি, তাঁদের কাছে দ্রুত কার্ড পাঠানোর ব্যবস্থা করার জন্য মুখ্য নির্বাচনী আধিকারিকের কার্যালয় থেকে সমস্ত জেলার জেলাশাসক ও জেলা নির্বাচনী আধিকারিকদের নির্দেশ দেওয়া হয়েছে ।

আজ এই বিষয়ে ভোটারদের আশ্বস্ত করেছেন মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব । তিনি জানান, যাঁরা যাঁরা এখনও হাতে এপিক কার্ডের হার্ডকপি পাননি, তাঁদের ভোট দেওয়া নিয়ে কোনও চিন্তার কারণ নেই । এপিক কার্ড না-থাকলে ভোটদানের জন্য 14 ধরনের নথি রয়েছে যেগুলির মধ্যে যে কোনও একটি দেখিয়েই ভোট দেওয়া যেতে পারে ।

আজ মুখ্য নির্বাচনী আধিকারিক জানান, সামারি রিভিশনে 24 লক্ষ এপিক কার্ড তৈরি করা হয় । সেই 24 লক্ষ কার্ড ভোটারদের পাঠানো হয়েছে । এরপর গত 10 দিনে মনোনয়ন পত্র জমা নেওয়ার আগে পর্যন্ত আরও নতুন আবেদনপত্র এসেছে । প্রতিদিন তালিকায় নতুন নাম যুক্ত হচ্ছে । সেগুলি প্রিন্টিং-এর জন্য পাঠানো হচ্ছে এবং তারপর সেগুলি ইন্ডিয়া পোস্টের মাধ্যমে ভোটারের ঠিকানায় পাঠানো হচ্ছে ।

তাই স্বাভাবিকভাবেই ভোটের প্রতিটি পর্বে এমন বহু ভোটার থেকেই যাবেন, যাঁদের হাতে তাঁদের এপিক হয়তো গিয়ে পৌঁছবে না । তার মানে এই নয় যে, তাঁরা ভোট দিতে পারবেন না । সেই জন্যই জাতীয় নির্বাচনের কমিশনের বলা নিয়মে এপিক ছাড়াও আরও 14 ধরনের নথি বা প্রমাণপত্র দেখিয়ে একজন ভোটার নিজের ভোট দিতে পারবেন । তবে নির্বাচন কমিশন সমস্ত ভোটারদের কাছেই নির্ধারিত সময়ের মধ্যে তাঁদের এপিক কার্ড পৌঁছে দেওয়ায় চেষ্টা করছে।

আরও পড়ুন:

ভোটার কার্ড না থাকলেও আপনি ভোট দিতে পারবেন! কীভাবে জেনে নিন

দক্ষিণ দিনাজপুরের ভোটার তালিকায় বাদ জীবিতরা ! তৃণমূলের বিরুদ্ধে অভিযোগ বিজেপির

কীভাবে পাবেন ডিজিটাল ভোটার কার্ড ?

ABOUT THE AUTHOR

...view details