পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

মেঘলা আকাশ, অস্বস্তিকর গরম অব্যাহত; লক্ষ্মী পুজোতেও কি বৃষ্টি বঙ্গে ?

বাতাসে জলীয় বাষ্পের যথেষ্ট উপস্থিতি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তিকর গরম থাকবে। দিনের বেলায় রোদের তাপ যথেষ্ট চড়া। মাঝারি ধরনের বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

By ETV Bharat Bangla Team

Published : 20 hours ago

BENGAL WEATHER FORECAST
অস্বস্তিকর গরম অব্যাহত (ইটিভি ভারত)

কলকাতা, 16 অক্টোবর: লক্ষ্মী পুজোয় কি বৃষ্টি সামান্য হলেও বিঘ্ন ঘটাতে পারে ? আলিপুর আবহাওয়া দফতর সেই আশঙ্কার কথা উড়িয়ে দিচ্ছে। বর্ষা বিদায়ের পরে যৎসামান্য বৃষ্টি বিক্ষিপ্তভাবে হচ্ছে ঠিকই তাতে উৎসবের আবহ বাধাপ্রাপ্ত হওয়ার সম্ভবনা নেই।

বর্ষা ইতিমধ্যে পশ্চিমবঙ্গ-সহ গোটা পূর্ব এবং উত্তর পূর্ব ভারত থেকে বিদায় নিয়েছে। সেই হিসেবে দেখতে গেলে নির্ধারিত দিনের তিনদিন পরে এই রাজ্য থেকে বর্ষার বিদায় হয়েছে। আগামী দুদিনে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু দেশের বাকি অংশ থেকেও বিদায় নেবে। বর্ষা বিদায় নেওয়ায় বৃষ্টির সম্ভাবনা সেভাবে নেই। তবে বাতাসে জলীয় বাষ্পের উপস্থিতি যথেষ্ট থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তিকর গরম থাকবে। দিনের বেলায় রোদের তাপ যথেষ্ট চড়া। সূর্য ডোবার পরে হাল্কা ঠান্ডা অনুভূত হবে।

বুধ, বৃহস্পতি ও শুক্রবারের বৃষ্টির পূর্বাভাস:

আজ, 16 অক্টোবর দক্ষিণবঙ্গে পাঁচটি এবং উত্তরবঙ্গে জেলা গুলিতে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের ওপরের পাঁচটি জেলার মধ্যে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহারে। আগামিকাল 17 অক্টোবর দক্ষিণবঙ্গের সব জেলাতেই এবং দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ারে বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। শুক্রবার, 18 অক্টোবরে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বিশেষ করে ঝাড়গ্রাম, মেদিনীপুর, দক্ষিণ চব্বিশ পরগনায় বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এর পাশাপাশি, উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পংয়েও এদিন বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার শুক্রবার শনিবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।

ঘূর্ণাবর্ত ও নিম্নচাপের অবস্থান:

এই মুহূর্তে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ ক্ষেত্র তৈরি হয়েছে যা পশ্চিম অভিমুখী। এর ফলে তার প্রভাব পশ্চিমবঙ্গের ওপর পড়ার সম্ভাবনা কম। পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে ৷ তারও অভিমুখ অন্ধ্রপ্রদেশের দক্ষিণ উপকুলের দিকে। তাই তারও প্রভাব এই রাজ্যে পড়ার সম্ভাবনা কম। ফলে বৃষ্টিপাতের সম্ভাবনা আপাতত নেই।

কলকাতা এবং সংলগ্ন অঞ্চলের আবহাওয়ার পূর্বাভাস:

এই রাজ্যে আপাতত আর্দ্রতাজনিত অস্বস্তিকর গরম চলবে। এর সঙ্গে রাতের দিকে হালকা ঠান্ডার অনুভূতি থাকবে। কলকাতার ক্ষেত্রে তাপমাত্রা 32 থেকে 34 ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকার সম্ভাবনা রয়েছে । মঙ্গলবার কলকাতা এবং সংলগ্ন অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল 32.9 ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের চেয়ে 0.3 ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ছিল 27 ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের চেয়ে 2.2 ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ছিল সর্বোচ্চ 93 শতাংশ এবং সর্বনিম্ন 56 শতাংশ। বুধবার দিনের অধিকাংশ সময় আকাশ আংশিক মেঘলা থাকবে। কয়েকটি জায়গায় বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি হতে পারে। আজ দিনের সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা যথাক্রমে 33 ডিগ্রি এবং 27 ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকবে।

আরও পড়ুন
ফের কার্শিয়াংয়ের রাস্তায় দেখা মিলল কালো চিতাবাঘের
অনশন আন্দোলনে পাশে থাকার বার্তা দিয়ে জরুরি পরিষেবা পুর চিকিৎসকদের

ABOUT THE AUTHOR

...view details