পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

দুর্যোগ কেটেছে, আজও বিক্ষিপ্ত হালকা বৃষ্টি ! বঙ্গে শীতের আগমনী কবে ?

ঘূর্ণিঝড়ের কারণে গাঙ্গেয় বঙ্গের বাতাসে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকেছে। আগামী কয়েকদিন বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে।

West Bengal Weather Forecast
আগামী কয়েকদিন বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে (ইটিভি ভারত)

By ETV Bharat Bangla Team

Published : 6 hours ago

কলকাতা, 28 অক্টোবর: ঘূর্ণিঝড় দানা'র ডানা ঝাপটানো এখন অতীত । আপাতত নতুন কোনও দুর্যোগের ইঙ্গিত নেই বলে জানিয়েছেন আবহবিদরা । বস্তুত, মেঘমুক্ত ঝকঝকে উজ্জ্বল আকাশ রবিবার থেকেই দেখা যাচ্ছে। সূর্য ডোবার পরে হিমেল অনুভূতিও মিলছে ।

হাওয়া অফিস জানিয়েছে, বর্ষা বিদায়ের পরে এই সময়কে অক্টোবর হিটিং বলা হয় । এই সময় সমুদ্রে একাধিক ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা তৈরি হয়। একই ভাবে বর্ষা বিদায়ের পরে উত্তর-পশ্চিম ভারত থেকে পূর্ব ভারতের দিকে ঠান্ডা হাওয়া বয়ে আসতে শুরু করে। সেই হাওয়াই ঘূর্ণিঝড় দানা'র ধেয়ে আসাকে আটকে দিয়েছিল।

আলিপুর আবহাওয়া দফতরের আবহাওয়াবিদরা জানিয়েছে ঘূর্ণিঝড়ের কারণে গাঙ্গেয় বঙ্গের বাতাসে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকেছে। বায়ুমণ্ডলের উপরিস্তরে থাকা শীতল বায়ুর মেঘ তৈরি হয়ে আগামী কয়েকদিন বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। তবে ভারী বা অতিভারী বৃষ্টির সম্ভাবনা নেই।

আজ এবংআগামিকাল দক্ষিণবঙ্গে দু-এক জায়গায় বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। উত্তরবঙ্গের কয়েকটি জেলাতে দু-এক জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হতে পারে। 30 অক্টোবর পশ্চিমবঙ্গের সব জেলায় কম-বেশি বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। 31 অক্টোবর সমগ্র দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি ধরনের বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গেও হালকা থেকে মঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। 1 তারিখ গোটা পশ্চিমবঙ্গের সব জেলাতেই বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

রবিবার কলকাতা এবং সংলগ্ন অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল 31 ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের চেয়ে 0.7 ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা ছিল 25.8 ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের চেয়ে 2.8 ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ছিল সর্বোচ্চ 90 শতাংশ এবং সর্বনিম্ন 66 শতাংশ। আজ, সোমবার দিনের আকাশ আংশিক মেঘলা থাকবে। কয়েকটি জায়গায় হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে । দিনের সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা যথাক্রমে 32 ডিগ্রি এবং 26 ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকবে।

আরও পড়ুন
রাজ্যে বাড়ল তামাকজাত দ্রব্যের উপর নিষেধাজ্ঞা
সন্দীপের ঘনিষ্ঠ আসফাকুল্লা, ছবিকাণ্ডে পাল্টা অভিযোগ ডাক্তারদের নতুন সংগঠনের

ABOUT THE AUTHOR

...view details