পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

বঙ্গোপসাগরে ঘনাচ্ছে নিম্নচাপ, বর্ষা বিদায়ের পরেও বঙ্গে নাছোড় বৃষ্টি আর কতদিন?

বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত, নিম্নচাপের জেরে বর্ষা বিদায়ের পরেও এখনই বৃষ্টি থামছে না বঙ্গে ৷ উত্তর ও দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে ৷

By ETV Bharat Bangla Team

Published : 5 hours ago

WEST BENGAL WEATHER FORECAST
বর্ষা বিদায়ের পরেও বঙ্গে নাছোড় বৃষ্টি (ইটিভি ভারত)

কলকাতা, 19 অক্টোবর: ঘূর্ণাবর্ত, নিম্নচাপ পিছু ছাড়ছে না কিছুতেই ! বর্ষা বিদায়ের পরেও তাই এখনই বৃষ্টি থামছে না বঙ্গে ৷ বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত, নিম্নচাপের জেরে উত্তর ও দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে ৷

বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত-নিম্নচাপ:

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত আগামী 20 অক্টোবর আন্দামানের ওপর ঘনীভূত হতে চলেছে। এর প্রভাবে একটি নিম্নচাপ ক্ষেত্র 22 অক্টোবর মঙ্গলবার নাগাদ মধ্য বঙ্গোপসাগরে ঘনীভূত হতে চলেছে। এরপর এই নিম্নচাপ উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে এবং আরও শক্তি বাড়িয়ে 24 অক্টোবর বৃহস্পতিবার নাগাদ একটি শক্তিশালী নিম্নচাপে পরিনত হবে।

উত্তর ও দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা:

  • এই নিম্নচাপের প্রভাবে 19 অক্টোবর, শনিবার উত্তরবঙ্গের পাঁচটি জেলায় বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের ঝাড়গ্রাম, দুই মেদিনীপুর, দুই 24 পরগনা নদিয়া, হুগলি, হাওড়া, কলকাতা ও পূর্ব বর্ধমানে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি হতে পারে।
  • আগামীকাল, 20 অক্টোবর উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং আর দক্ষিণবঙ্গের দুই মেদিনীপুর, দুই 24 পরগনাতে হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে।
  • 21 অক্টোবর দুই মেদিনীপুর, দক্ষিণ 24 পরগনায় বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি হতে পারে। বাকি জেলা শুষ্কই থাকবে।
  • 22 অক্টোবর, মঙ্গলবার দুই 24 পরগনা, দুই মেদিনীপুর, হুগলি, হাওড়া ও কলকাতায় বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বাকি জেলা শুষ্কই থাকবে। উত্তরবঙ্গেও মোটামুটি শুষ্ক আবহাওয়া থাকবে।

মৎস্যজীবীদের জন্য নিষেধাজ্ঞা:

বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত, নিম্নচাপের জেরে উত্তাল হবে সমুদ্র। ঝোড়ো হাওয়া ঘণ্টায় 35 থেকে 45 কিলোমিটার বেগে বইবে। হাওয়ার গতিবেগ সর্বোচ্চ 55 কিলোমিটার হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস । উত্তাল সমুদ্রে 23 অক্টোবর পর্যন্ত মৎস্যজীবীদের যেতে নিষেধ করা হয়েছে ।

কলকাতা ও সংলগ্ন অঞ্চলে আবহাওয়ার পূর্বাভাস:

শুক্রবার কলকাতা এবং সংলগ্ন অঞ্চলের সর্বোচ্চ তাপমাত্রা ছিল 32.6 ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের চেয়ে 0.2 ডিগ্রি বেশি। দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল 27.3 ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের চেয়ে 3.1 ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ছিল সর্বোচ্চ 92 শতাংশ এবং সর্বনিম্ন 59 শতাংশ।

আজ, শনিবার দিনের আকাশ আংশিক মেঘলা থাকবে। বিকেলের দিকে বজ্রবিদ্যুৎ-সহ কয়েক পশলা হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনিবারের সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা যথাক্রমে 32 ডিগ্রি এবং 25 ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকবে।

আরও পড়ুন
নির্যাতিতার উপর কি চাপ সৃষ্টি করছে পুলিশ? রাজ্য মহিলা কমিশনের সদস্যের মন্তব্যে উঠছে প্রশ্ন
কেরোসিন তেল ঢেলে পোড়ানো হয়েছে কৃষ্ণনগরের তরুণীকে!

ABOUT THE AUTHOR

...view details