পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

'মুখ্যমন্ত্রী বিনামূল্যে ফোনে রিচার্জ করাবেন', ভুয়ো প্রলোভনে জেরবার লালবাজার - Kolkata Police

Kolkata Police Warn: ফ্রিতে ফোনে রিচার্জের নামে ব্যাংক অ্যাকাউন্ট খালি করার ফাঁদ পেতেছে সাইবার দস্যুরা ৷ সোশাল মিডিয়ায় যে মেসেজ ঘুরছে তাতে লেখা, ভোটে জেতার পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মোবাইল রিচার্জ বিনামূল্যে করিয়ে দেবেন । সেই ফাঁগে পা-দিলেই ব্যস, মুহূর্তের মধ্যে ব্যাংক ফাঁকা হয়ে যাবে ৷ তা নিয়েই সতর্ক করল লালবাজার ৷

By ETV Bharat Bangla Team

Published : Jun 7, 2024, 12:49 PM IST

Updated : Jun 7, 2024, 1:04 PM IST

Kolkata Police Warn
সাইবার ফাঁদ (ফাইল ছবি)

কলকাতা, 7 জুন: লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে যদি তৃণমূলের ভালো রেজাল্ট হয় সেক্ষেত্রে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যবাসীকে তাদের ফোনে ফ্রি-রিচার্জ করিয়ে দেবেন - এমনই প্রলোভন দেখিয়ে সোশাল মিডিয়ায় জালিয়াতির জাল বুনছে সাইবার দস্যুরা । সংশ্লিষ্ট মেসেজের সঙ্গে একটি বিশেষ লিংক দেওয়া আছে । বিজ্ঞাপনে বলা হচ্ছে, যে ওই লিংকে ক্লিক করলেই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের তরফ থেকে বিনামূল্যে রিচার্জ হয়ে যাবে । অথচ গোটা বিষয়টি মিথ্যা বা ভুয়ো ।

প্রলোভন মেসেজ (ইটিভি ভারত)

এটি মূলত সাইবার দস্যুদের প্রলোভন । একবার সংশ্লিষ্ট লিংকে ক্লিক করলেই গায়েব হয়ে যাবে ব্যাংকের যাবতীয় জমানো টাকা । এবার এই বিষয়ে নাগরিকদের সর্তক করতে অভিযানে নামলেন কলকাতার সাইবার থানার গোয়েন্দারা । কলকাতা পুলিশের গোয়েন্দা বিভাগের এক উচ্চপদস্থ আধিকারিক বলেন, "লোকসভা নির্বাচনের মাঝামাঝি সময়কাল থেকে এই বিজ্ঞাপন ঘুরে বেড়াচ্ছিল । অবশেষে আমরা নিজেদের টুইটার হ্যান্ডেল এবং ফেসবুক পেজে এই বিষয় থেকে দূরে থাকতে নির্দেশ দিয়েছি । কারণ এ কথা পুরোপুরি মিথ্যা । একবার তাদের দেওয়া লিংকে ক্লিক করলেই ব্যাংক অ্যাকাউন্ট খালি হয়ে যাবে । যতই দিন যাচ্ছে সাইবার দস্যুরা নিজেদের অপারেটিং বা অপরাধের ধরন বদলাচ্ছে।"

তদন্তে নেমে ইতিমধ্যেই একটি স্বতঃপ্রণোদিত মামলা রুজু করেছে কলকাতা পুলিশের গোয়েন্দা বিভাগ । মামলাটি কলকাতা পুলিশের সাইবার থানায় করা হয়েছে । ঘটনার তদন্ত নেমেছেন গোয়েন্দারা । সংশ্লিষ্ট মেসেজটি কোন আইপি অ্যাড্রেস থেকে প্রথম জেনারেট হয়েছিল, তার খোঁজ ইতিমধ্যেই শুরু করা হয়েছে বলে জানা গিয়েছে । এছাড়াও সংশ্লিষ্ট পোস্টটি প্রথম পর্যায়ে ফেসবুক এবং এক্স হ্যান্ডেল থেকে আপলোড করা হয়েছিল কি না, তাও বিশদে খতিয়ে দেখছে লালবাজারের গোয়েন্দা বিভাগ।

লালবাজার সূত্রের খবর, এই ঘটনায় এখনও পর্যন্ত কলকাতা পুলিশের আওতাধীন কোনও থানায় অভিযোগ দায়ের না-হলেও সাধারণ মানুষকে সচেতন হতে হবে । পাশাপাশি শহর বা শহরতলির কোথাও এই প্রকারের কোনও অভিযোগ দায়ের হয়েছে কি না, সেই বিষয়ে ইতিমধ্যেই খোঁজখবর শুরু করেছে গোয়েন্দা বিভাগ ।

Last Updated : Jun 7, 2024, 1:04 PM IST

ABOUT THE AUTHOR

...view details