পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

দুর্গাপুজোর মতোই এবার অনুদান চায় কালীপুজো কমিটিগুলি, বিদ্যুৎ বিলেও ছাড়ের আবেদন

ছোট কালীপুজোগুলিকে 10 হাজার টাকা অনুদান দেওয়ার আবেদন করা হয় সমন্বয় কমিটির বৈঠকে ৷ নগরপাল এই প্রস্তাব প্রশাসনের উচ্চস্তরের কর্তাদের কাছে পাঠাবেন বলে জানিয়েছেন ৷

Kali Puja Donation
দুর্গাপুজোর মতো কালীপুজোয় অনুদানের আবেদন কমিটিগুলির (নিজস্ব ছবি)

By ETV Bharat Bangla Team

Published : 5 hours ago

কলকাতা, 27 অক্টোবর: দুর্গাপুজোর মতো এবার কালীপুজোতেও অনুদানের দাবি উঠল ৷ কলকাতা পুলিশের সমন্বয় বৈঠকে এই দাবি করেছেন ফাটাকেষ্টর কালীপুজো কমিটির সম্পাদক সুকৃতি দত্ত ।

চলতি বছরে 85 হাজার টাকা করে সরকারি অনুদান পেয়েছে দুর্গাপুজো কমিটিগুলো । মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগামী বছরে সেই অনুদান 1 লাখ টাকা পর্যন্ত দেওয়ার ঘোষণা করেছেন । এবার রাজ্য সরকারের তরফে সেই অনুদানের দাবি উঠল কালীপুজো সমন্বয় কমিটির বৈঠকে । পাশাপাশি আলোর উৎসবে যাতে বিদ্যুৎ খরচে ছাড় মেলে, সেই আবেদনও করা হয়েছে পুজো কমিটিগুলির তরফে ।

কালীপুজো (নিজস্ব ছবি)

দুর্গাপুজোর তুলনায় কালীপুজো সংখ্যায় অনেকটাই বেশি হয় কলকাতায় । তবে বড় পুজোর সংখ্যা বেশ খানিকটা কম বলা চলে । কালীপুজোয় পাড়ার ছোট পুজোর সংখ্যাই বেশি । পুলিশ বৈঠকে ফাটাকেষ্টর কালীপুজো কমিটির সম্পাদক সুকৃতি দত্ত বলেন, "বড় পুজো কমিটির দরকার নেই, তবে অসংখ্য ছোট পুজো কমিটি আছে তাদের দুর্গাপুজোর মতো সরকারি আর্থিক অনুদান দেওয়া হলে উপকৃত হবে । বেশি নয় 10 হাজার টাকা করেই তাদের দেওয়া হোক । তাদের ওই টাকাটা অনেক কাজে আসবে ।"

পাশাপাশি তিনি দাবি তোলেন, দুর্গাপুজোর থেকেও বেশি লাইট লাগানো হয় কালীপুজোয় । আলোর উৎসব এটা । তাই দুর্গাপুজোর মতো প্রতিটি কালীপুজো কমিটিকে বিদ্যুৎ বিলে ছাড় দেওয়া হোক । এই দুই দাবিই তিনি রাখেন নগরপাল মনোজ কুমার ভার্মার কাছে । এই দাবি শুনে বৈঠকে উপস্থিত বাকি পুজো কমিটিগুলিও সহমত হন সুকৃতি দত্তের সঙ্গে । করতালিতে ভরে ওঠে গোটা হল ঘর ।

কালীপুজোর সমন্বয় কমিটির বৈঠকে এই দাবি ওঠে (নিজস্ব ছবি)

এই প্রসঙ্গে মনোজ ভার্মা জানান, তাঁর এই প্রস্তাব তিনি প্রশাসনের উচ্চস্তরের কর্তাদের কাছে পাঠাবেন । তারা সিদ্ধান্ত নেবেন । যদি এই দাবি মানা হয় আগামী বছর থেকে তাহলে সেটা লাগু করা হবে । সুকৃতি দত্ত আরও বলেন, "দুর্গাপুজো যেমন উৎসব যেমন দীপাবলিও আলোর উৎসব ৷ কালীপুজো দিনে দিনে বাড়ছে কলকাতায় । শুধু বাড়ছে না বড় আকারে হচ্ছে । সেখানে সরকারি অনুদান মিললে ছোট পুজো কমিটিগুলো ক্ষমতা মতো একটু বাড়াতে পারে পুজোর বহর । আর বিদ্যুতে অবশ্যই আমাদের প্রত্যেককে ছাড় দেওয়া দরকার ।"

ছোট কালীপুজোগুলিকে অনুদানের আবেদন করা হয়েছে (নিজস্ব ছবি)

তাঁর কথায়, "পুজো ও উৎসব আরও বড় করে করতে গেলে সরকারি সাহায্য অত্যন্ত প্রয়োজন । বড় কমিটিগুলোর আর্থিক অনুদান সেই অর্থে লাগে না । তবে ছোটদের যাতে দেওয়া হয় সেই অনুরোধ রেখেছি । সিপি সাহেব এটা প্রশাসনকে জানাবেন বলেছেন । সিদ্ধান্ত গৃহীত হলে আগামী বছর থেকে সকলে উপকৃত হব । সেটা খুবই ভালো খবর হবে কালীপুজো কমিটিগুলির কাছে ।"

ABOUT THE AUTHOR

...view details