পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : 4 hours ago

ETV Bharat / state

আরজি কর, সাগর দত্তের পর এবার 'নিগ্রহের শিকার' ন্যাশনাল মেডিক্যালের চিকিৎসকরা - Calcutta National Medical College

Doctors Attacked by Patient Family: ফের অভিযোগ, রোগী পরিবারের বিরুদ্ধে। আরজি কর আবহের মাঝেই সাগর দত্ত মেডিক্যাল কলেজের চিকিৎসকরা হেনস্থার শিকার হয়েছেন ৷ আর গতকাল এই তালিকায় নাম জুড়ল আরও এক মেডিক্যাল কলেজের ৷ শনিবার মদ্যপ অবস্থায় ওই রোগীর পরিবার কলকাতা ন্যাশনাল মেডিক্যাল কলেজে এসে হামলা চালিয়েছে বলে অভিযোগ।

Doctors Attacked by Patient Family
কলকাতা ন্যাশনাল মেডিক্যাল কলেজ (ইটিভি ভারত)

কলকাতা, 29 সেপ্টেম্বর: ফের সাগর দত্তের ছায়া ৷ প্রথমে আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতাল । পরে সাগর দত্ত মেডিক্যাল কলেজ ও হাসপাতাল । আর এবার আক্রান্ত শহর কলকাতার আরও একটি সরকারি হাসপাতাল। আক্রান্ত হলেন কলকাতা ন্যাশনাল মেডিক্যাল কলেজের চিকিৎসক। ফের অভিযোগ, রোগী পরিবারের বিরুদ্ধে। মদ্যপ অবস্থায় তাঁরা এসে হামলা চালিয়েছেন বলে অভিযোগ। ইতিমধ্যেই বেনিয়াপুকুর থানায় অভিযোগ দায়ের করা হয়েছে। তবে ঘটনার সময় পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে।

অভিযোগ, শনিবার ভোররাতে এক মদ্যপ রোগী এবং তাঁর পরিবারে লোকজনরা হাসপাতালে আসেন। তারপরই শুরু হয় উত্তেজনা। ন্যাশনাল মেডিক্যাল কলেজের অধ্যক্ষ শুভ্র মিত্র এনিয়ে বলেন, "গভীর ক্ষত নিয়ে ওই মদ্যপ রোগী ও তাঁর লোকজন হাসপাতালে আসেন। হাতের ক্ষত গভীর হওয়ায় জরুরি বিভাগের ডাক্তাররা বলেন, অপারেশন করতে হবে। কিন্তু রোগীর দাবি সঙ্গে সঙ্গে ক্ষতস্থান বেঁধে দিতে হবে। সেটা সম্ভব নয় বলা হয় চিকিৎসকদের তরফ থেকে। এরপর শুরু হয় গণ্ডগোল ও হুমকি। পুরো ঘটনাটি ঘটেছে ন্যাশনাল মেডিক্যাল কলেজের সার্জারির এমার্জেন্সি বিভাগে। ওই সময় বিভাগে কর্মরত ছিলেন পাঁচজন ইন্টার্ন।"

এই ঘটনার প্রেক্ষিতে রোগীর পরিবারের বিরুদ্ধে এফআইআর করা হয়েছে। দু'জনকে গ্রেফতার করা হয়েছে বলেই পুলিশ সূত্রে খবর। কিন্তু এই ঘটনায় আরও একবার প্রশ্ন উঠল জুনিয়র চিকিৎসকদের নিরাপত্তা নিয়ে। বারবার চিকিৎসকদের নিরাপত্তা নিয়ে উঠছে প্রশ্ন। সোমবার সুপ্রিম কোর্টে রয়েছে আরজি কর মামলার শুনানি। জুনিয়র চিকিৎসকদের তরফে স্পষ্ট করে বলে দেওয়া হয়েছে যদি নিরাপত্তা সুনিশ্চিত না-হয় তাহলে ফের কর্মবিরতিতে যাবেন তাঁরা।

মহালয়ায় মহাসমাবেশের ডাক জুনিয়র ডাক্তারদের, মহামিছিলেরও ঘোষণা

ABOUT THE AUTHOR

...view details