পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

ল্যান্ডফলের পর চোখ রাঙাচ্ছে দানা, শুক্র-শনিতে রাজ্যের চেহারাটা কী হবে ?

দানার প্রভাবে শুক্রবার ও শনিবার দক্ষিণবঙ্গের সর্বত্র হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে । রাজ্যের বাকি অংশের ছবিটা কী রকম থাকবে ?

Cyclone Dana
আরও এগোল দানা (ইটিভি ভারত)

By ETV Bharat Bangla Team

Published : 13 hours ago

Updated : 12 hours ago

কলকাতা, 24 অক্টোবর: তীব্র ঘূর্ণিঝড় দানা উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। গত 6 ঘণ্টায় 12 কিলোমিটার গতিবেগে অগ্রসর হয়েছে । এই মুহূর্তে ঘূর্ণিঝড়টির অবস্থান উত্তর পশ্চিম এবং মধ্য বঙ্গোপসাগরে । ঘূর্ণিঝড়টি পারাদ্বীপের দক্ষিণ-পূর্বে 70 কিলোমিটার, ধামারা থেকে 90 কিলোমিটার এবং পশ্চিমবঙ্গের সাগরদ্বীপ দিক থেকে 190 কিলোমিটার দূরে অবস্থান করছে। এই তীব্র ঘূর্ণিঝড়টি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে ।

ওড়িশা-পশ্চিমবঙ্গের উপকূলের পুরী এবং সাগরদ্বীপের মধ্যবর্তী অঞ্চলে বৃহস্পতিবার মধ্যরাত থেকে শুক্রবার সকালের মধ্যে আছড়ে পড়বে বলে জানিয়েছেন আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সোমনাথ দত্ত । এই তীব্র ঘূর্ণিঝড়টির হাওয়ার গতিবেগ 100-110 কিলোমিটারের মধ্যে থাকবে । দমকা হাওয়ার বেগ সর্বোচ্চ হবে 120 কিলোমিটার ৷

শুক্র-শনিতে রাজ্যে বৃষ্টির সম্ভাবনা (ইটিভি ভারত)

তীব্র ঘূর্ণিঝড় দানার প্রভাবে আজ এবং আগামিকাল দক্ষিণবঙ্গের সর্বত্র হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে । দুই মেদিনীপুর, দুই 24 পরগনা, হাওড়া, হুগলি, কলকাতা, বাঁকুড়ায় ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে । কিছু জায়গায় অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে ।

সমুদ্রে বিরাট জলোচ্ছ্বাসের আশঙ্কার কথাও শুনিয়েছে হাওয়া অফিস ৷ আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সোমনাথ দত্ত বলেন, দানা ঘূর্ণিঝড়টি আছড়ে পড়ার সময় জলোচ্ছ্বাস থাকতে পারে এক থেকে দু'মিটার । ফলে অস্থায়ী বাড়ি ক্ষতিগ্রস্ত হতে পারে । নিচু এলাকা প্লাবিত হতে পারে ।

দক্ষিণবঙ্গের সর্বত্র হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে (ইটিভি ভারত)

নবান্নে রাত জাগবেন মমতা...

বাংলা এবং ওড়িশার দরজায় এসে আঘাত করার কথা ঘূর্ণিঝড় দানার । রাতে নবান্ন থেকেই এই ঘূর্ণিঝড় পরিস্থিতির পর্যালোচনা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । এদিন মন্ত্রিসভার বৈঠকের পর নবান্নে সাংবাদিক সম্মেলন করেন মুখ্যমন্ত্রী । তিনি বার্তা দিয়েছেন, ঘূর্ণিঝড় আসছে, এই নিয়ে অহেতুক আতঙ্কিত হওয়ার দরকার নেই । ঝড় চলাকালীন বাইরে থাকবেন না । নিজেকে সুরক্ষিত রাখুন ।

ঘূর্ণিঝড় দানার কারণে জেলাগুলির পাশাপাশি রাজ্যের প্রধান প্রশাসনিক ভবন নবান্নেও খোলা হয়েছে 24 ঘন্টার কন্ট্রোল রুম । নবান্ন থেকেই দানার উপর নজরদারি চালাবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং মুখ্যসচিব মনোজ পন্থ ।

শুক্র-শনিতে রাজ্যের চেহারাটা ঠিক কী ? (ইটিভি ভারত)

চালু হয়েছে হেল্পলাইন...

নবান্ন ও জেলায় জেলায় হেল্পলাইন চালু করা হয়েছে । প্রশাসনের নির্দেশিকা মেনে চলুন, রাজ্যবাসীকে এই বার্তা দিয়েছেন মুখ্যমন্ত্রী । এদিন মুখ্যমন্ত্রী জানিয়েছেন এই মুহূর্তে রাজ্যে 851টি ত্রাণ শিবির খোলা হয়েছে । রাজ্য প্রশাসনের তরফ থেকে এখনও পর্যন্ত 3 লক্ষ 56 হাজার 941 জনকে নিরাপদ স্থানে সরানোর জন্য চিহ্নিত করা হয়েছে । তবে প্রশাসনের সতর্কবার্তা মেনে নিয়ে 1 লক্ষ 69 হাজার 837 জনকে সরানো সম্ভব হয়েছে । রাজ্য সরকারের যে 851টি ত্রাণ শিবির খোলা রয়েছে তাতে এখনও পর্যন্ত 83537 জন রয়েছেন ।

আরও পড়ুন:

Last Updated : 12 hours ago

ABOUT THE AUTHOR

...view details