পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

ডেপুটি স্পিকারকে শপথ বাক্য পাঠের অনুমতি রাজ্যপালের ! বাড়ল জটিলতা - MLA oath taking row

Governor Ananda Bose Allowed Deputy Speaker to Administer Oath: রাজ্য বিধানসভার ডেপুটি স্পিকারকে শপথ বাক্য পাঠের অনুমতি দিয়েছেন রাজ্যপাল ৷ যদিও সেই চিঠি হাতে পাননি তিনি ৷ অধ্যক্ষকে এড়িয়ে এই দায়িত্ব পালন করবেন না বলেও জানান ডেপুটি স্পিকার ৷

By ETV Bharat Bangla Team

Published : Jul 4, 2024, 10:50 PM IST

MLA oath taking row
শপথ বাক্য পাঠের অনুমতি রাজ্যপালের (ইটিভি ভারত)

কলকাতা, 4 জুলাই: কাটছে না দুই বিধায়কের শপথ-জট। বৃহস্পতিবার দুপুর পর্যন্ত আম্বেদকর মূর্তির পাদদেশে ধরনা দিয়েছেন উপনির্বাচনে জয়ী দুই তৃণমূল প্রার্থী। তাঁদের দাবি ছিল, রাজ্যপাল বিধানসভায় এসে শপথ বাক্য পাঠ করান। এদিন রাজভবনের তরফ থেকে যে খবর পাওয়া যাচ্ছে তাতে শপথের লক্ষ্যে আরও একটি পদক্ষেপ নিলেন রাজ্যপাল। শপথের দায়িত্ব দিলেন বিধানসভার ডেপুটি স্পিকারকে। বিধানসভার বিশেষ অধিবেশনের আগের দিন রাজ্যপালের এমন সিদ্ধান্ত ঘিরে রাজনৈতিক মহলে নয়া তরজা তৈরি হয়েছে ।

নবনির্বাচিত বিধায়কদরে দাবি ছিল, রাজ্যপাল বিধানসভায় এসে শপথ বাক্য পাঠ করান। সেই দাবি মানতে রাজি হননি রাজ্যপাল । তবে বৃহস্পতিবার তিনি শপথ বাক্য পাঠ করানোর জন্য অনুমতি দিয়েছেন বলেই খবর। এক্ষেত্রে রাজ্য বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়কে এড়িয়ে রাজ্য বিধানসভার ডেপুটি স্পিকার আশীষ বন্দ্যোপাধ্যায়কে এই দায়িত্ব দিয়েছেন বলে জানা গিয়েছে।

তারপরই বিষয়টি নিয়ে নতুন করে আরও এক জটিলতা তৈরি হয়েছে । অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়কে এড়িয়ে ডেপুটি স্পিকারকে দায়িত্ব দেওয়ায় তিনি কোনওভাবেই সেই দায়িত্ব নিতে চাইছেন না। ডেপুটি স্পিকারের বক্তব্য, "বিধানসভায় স্পিকার আছেন। তাঁকে এড়িয়ে আমাকে শপথ বাক্য পাঠ করানোর অনুমতি দেওয়ার অর্থ অধ্যক্ষকে অসম্মান করা। আমি এই সিদ্ধান্তকে সমর্থন করতে পারি না। আর সে কারণেই আমার পক্ষে রাজ্যপালের নির্দেশ মেনে দুই বিধায়ককে শপথ বাক্য পাঠ করানো সম্ভব নয়।"

একই সঙ্গে তাঁর অনুরোধ, রাজ্যপাল যেন অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়কেই এই দায়িত্ব দেন। প্রসঙ্গত, এদিন রাত পর্যন্ত রাজভবনের অনুমতি সংক্রান্ত কোনও চিঠি বিধানসভায় এসে পৌঁছয়নি বলেই খবর। অধ্যক্ষ জানান, এই সম্পর্কে তিনি কিছু জানেন না। যেহেতু বিষয়টি নিয়ে তিনি অবগত নন তাই কোনও প্রতিক্রিয়া দেবেন না। একইভাবে রাজ্যপালের দেওয়া কোনও চিঠি হাতে পাননি ডেপুটি স্পিকার আশীষ বন্দ্যোপাধ্যায়ও। আর হাতে পেলেও তিনি অধ্যক্ষকে এড়িয়ে শপথ বাক্য পাঠ করাবেন না বলে জানান। কাজেই দুই বিধায়কের শপথ নিয়ে যে জটিলতা ছিল তা এদিনও জারিই থাকল।

এদিকে আগামিকাল শুক্রবারই অধ্যক্ষ বিশেষ অধিবেশন ডেকেছেন ৷ জানা গিয়েছে, এই অধিবেশনের মাধ্যমে দুই বিধায়কের শপথ অনুষ্ঠান সংঘটিত হতে পারে। শেষ পর্যন্ত জটিলতা কাটে নাকি শুক্রবার বিশেষ অধিবেশন ঘিরে নতুন করে জটিলতা তৈরি হয়, সেদিকেই আপাতত সকলের নজর।

ABOUT THE AUTHOR

...view details