পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : Aug 5, 2024, 8:34 PM IST

ETV Bharat / state

বিজেপির সঙ্গে বাড়ছে দূরত্ব ! পাহাড়জুড়ে কালো পতাকা লাগিয়ে ফের আন্দোলনে জিএনএলএফ - GNLF Protest at Darjeeling

GNLF VS BJP: দার্জিলিং ও কার্শিয়াংয়ের বিভিন্ন এলাকায় কালো পতাকা নিয়ে বিক্ষোভ আন্দোলন শুরু করল জিএনএলএফ কর্মী সমর্থকরা ৷ কারণ জানতে পড়ুন সম্পূর্ণ প্রতিবেদন ৷

GNLF Agitation
পাহাড়ে জিএনএলএফের আন্দোলন (Etv Bharat)

দার্জিলিং, 5 অগস্ট: ফের অশান্ত হওয়ার পথে পাহাড় ! আবারও জোরালো হচ্ছে পৃথক রাজ্যের আন্দোলন । সোমবার থেকে ফের একবার পৃথক রাজ্যের দাবিতে গোটা পাহাড় জুড়ে কালো পতাকা লাগিয়ে আন্দোলন শুরু করল জিএনএলএফ । এর আগে 5 এপ্রিল পর্যন্ত বিজেপিকে সময় বেঁধে দিয়েছিলেন জিএনএলএফ সভাপতি মন ঘিসিং । আর এবার পৃথক রাজ্যের দাবিতে গোটা পাহাড়ে আন্দোলন শুরু করল জিএনএলএফ । এদিন সকাল থেকে কার্শিয়াং, দার্জিলিংয়ের সব জায়গায় কালো পতাকা লাগায় জিএনএলএফের কর্মী সমর্থকরা ।

দার্জিলিংয়ে ফের আন্দোলনে জিএনএলএফ (ইটিভি ভারত)

তাদের অভিযোগ, বারবার আশ্বাস দিয়েও পাহাড়ের প্রত্যাশা পূরণ করেনি বিজেপি । এবার লোকসভা নির্বাচনেও বিজেপিকে সমর্থন করেছে জিএনএলএফ । এবার বিজেপি পাহাড়ের স্থায়ী রাজনৈতিক সমাধান করবে বলে আশাবাদী ছিল বিজেপির জোট শরিক জিএনএলএফ । কিন্তু, লোকসভা নির্বাচন পর্ব মিটতেই ফের একবার স্থায়ী রাজনৈতিক সমাধানের দাবিতে সরব হল জিএনএলএফ । তবে, রাজনৈতিক মহলের ধারণা, বিজেপির সঙ্গে বিমল গুরুংয়ের গোর্খা জনমুক্তি মোর্চার সখ্যতা বৃদ্ধিকে ভালো চোখে দেখছে না মন ঘিসিং । এমনকি জয়ের পর সাংসদ রাজু বিস্তা সোজা মোর্চা সভাপতি বিমল গুরুংয়ের সঙ্গে দেখা করতে চলে যান । কিন্তু জিএনএলএফের সঙ্গে সে ভাবে তিনি দেখা করেননি বলে অভিযোগ ।

ফলে, দূরত্ব বৃদ্ধি পেয়েছে জিএনএলএফ ও বিজেপির মধ্যে । অন্যদিকে, রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে জিএনএলএফের থেকে মোর্চার পাহাড়ে সাংগঠনিক শক্তি বেশি থাকার কারণেই মোর্চাকে প্রাধান্য দিচ্ছে বিজেপি । এসব সমীকরণের কারণেই ফের একবার আন্দোলনের পথে জিএনএলএফ ।

এই বিষয়ে জিএনএলএফের কার্শিয়াং শাখার সভাপতি নিমা লামা বলেন, "বিজেপি বারবার আমাদের আশ্বাস দিয়ে গিয়েছে । প্রধানমন্ত্রী নিজে শিলিগুড়িতে এসে আশ্বাস দিয়েছেন । কিন্তু একটা কাজও হয়নি । আমরা চাই বিজেপি নিজের আশ্বাস পূরণ করুক ।"

জিএনএলএফের মহিলা শাখার কার্যকরী কমিটির সদস্যা মনিষা প্রধান বলেন, "বিজেপি এক ইঞ্চিও পদক্ষেপ করেনি পাহাড়ের জন্য । আমরা চাই বিজেপি আমাদের আশ্বাস পূরণ করুক । রাজু বিস্তা একা সংসদে কথা বলছেন । কিন্তু আর কেউ ওই বিষয়ে উচ্চবাচ্য করছে না ।"

দলীয় সূত্রে জানা গিয়েছে, এদিন শহরাঞ্চলের প্রতিটি সড়ক, অলিগলিতে কালো পতাকা লাগানো হয় । মঙ্গলবার থেকে প্রতিটি গ্রামে কালো পতাকা লাগানো হবে জিএনএলএফের তরফে । এই বিষয়ে অনিত থাপার ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চার মুখপাত্র এসপি শর্মা বলেন, "এইসব আন্দোলন আসলে লোক দেখানো । এসব করে কিছু হবে না ।"

ABOUT THE AUTHOR

...view details