পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

পুজোয় মেট্রো বাড়ানোয় ভাবা হয়নি কর্মীদের কথা, সময়সূচি বদলাতে চিঠি - Metro Service During Durga Puja

পুজোয় কলকাতা মেট্রোর যে সময়সূচি দেওয়া হয়েছে, সেক্ষেত্রে ভাবা হয়নি কর্মীদের নিরাপত্তার কথা ৷ এই অভিযোগ করে সূচি বদলানোর আর্জি জানাল কর্মচারীদের সংগঠন ৷

By ETV Bharat Bangla Team

Published : 4 hours ago

Updated : 4 hours ago

ETV BHARAT
পুজোয় মেট্রোর সময়সূচিতে ভাবা হয়নি কর্মীদের নিরাপত্তার কথা, বদলাতে চিঠি (নিজস্ব চিত্র)

কলকাতা, 4 অক্টোবর: সম্প্রতি কলকাতা মেট্রোরেল জানিয়েছে যে, প্রতিবারের মতো এবার পুজোতেও সারারাত চলবে মেট্রো । বাড়তি ভিড়ের কারণে পুজোর আগেও বেড়েছে পরিষেবা ৷ আবার পুজো শেষ হয়ে যাওয়ার পরের কয়েকদিনও ভিড় অব্যাহত থাকায় বাড়তি চাপ থাকছে মেট্রোর উপরে ৷ এই সূচি সামনে আসার পরেই মেট্রোকর্মীদের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে । সূচি বদলানোর কথা বিবেচনা করার জন্য প্রস্তাব দিয়ে প্রিন্সিপাল চিফ অপারেশনস ম্যানেজারকে চিঠি দিয়েছে কর্মচারীদের সংগঠন ৷

পুজোর অনেক আগে থেকেই ভিড় বাড়তে শুরু করে কলকাতা মেট্রোর মেইন লাইনে । পুজো যত এগিয়ে আসে, ততই লাফিয়ে লাফিয়ে বাড়ে যাত্রী ভিড় । ভিড়ের চাপ সামাল দিতে পুজোর আগেই বাড়ানো হয়েছে মেট্রোর পরিষেবা ৷ আবার পুজোর দিনগুলিতে যাত্রীদের সুবিধার্থে সারারাত থাকছে মেট্রো । কলকাতা মেট্রোর পক্ষ থেকে এই সূচির কথা সম্প্রতি ঘোষণা করা হয়েছে ৷ তাই নিয়েই ক্ষুব্ধ মেট্রোকর্মীরা ৷

পুজোয় মেট্রো বাড়ানোয় ভাবা হয়নি কর্মীদের কথা, সময়সূচি বদলাতে চিঠি (নিজস্ব ভিডিয়ো)

তাঁদের দাবি, এত কম কর্মী নিয়ে এই পরিষেবা দিতে গিয়ে তাঁদের কঠিন পরিস্থিতির মধ্যে পড়তে হচ্ছে ৷ ইতিমধ্যেই এই নিয়ে মেট্রোরেল প্রগতিশীল শ্রমিক কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক সমীর বেরা মেট্রোর সূচি বিবেচনা করার প্রস্তাব দিয়ে উচ্চতর কর্তৃপক্ষকে চিঠি দিয়েছেন ।

নাম প্রকাশে অনিচ্ছুক এক মেট্রোরেল কর্মী জানান যে, এমনিতেই বহুদিন ধরে কর্মীর অভাবে ভুগছে কলকাতা মেট্রো । সবাইকেই বাড়তি কাজ করতে হচ্ছে । এর ফলে অনেকেই অসুস্থ হয়ে পড়ছেন । তার উপর পুজোর আগে, পুজোর সময় এবং পুজোর পরে মেট্রো পরিষেবার যে সূচি দেওয়া হয়েছে, তাতে এত কম সংখ্যক কর্মী নিয়ে সুষ্ঠুভাবে কাজ চালিয়ে যাওয়া অত্যন্ত কঠিন হয়ে পড়বে ।

মেট্রো রেলওয়ে প্রগতিশীল শ্রমিক কর্মচারী ইউনিয়নের সহ সভাপতি শুভাশিস সেনগুপ্ত জানিয়েছেন, যাত্রীদের সুবিধার্থে বাড়তি কাজ করতে সমস্যা নেই । কিন্তু যে সূচি তৈরি করা হয়েছে, তাতে মেট্রোকর্মীদের কথা বিন্দুমাত্র বিবেচনা করা হয়নি । কারণ এবারের ব্যাপ্তি অনেক বেশি । এই বছর অন্যান্য অনেক লাইন যোগ হয়েছে । পুজোর সময় সারারাত মেট্রো পরিষেবা থাকছে । তাই শেষ রাতে মেট্রোকর্মীরা, বিশেষ করে মহিলা কর্মীরা কীভাবে বাড়ি ফিরবেন, সেই কথা ভাবা হয়নি । কারণ এঁদের মধ্যে অনেকেই মেট্রোর কাছাকাছি জায়গায় থাকেন না । তাই পিক-আপ বা ড্রপ পরিষেবা না-থাকলে কাজ শেষ করে ভিড় ঠেলে ক্লান্ত হয়ে বাড়ি ফিরে আবার পরের দিন কাজে যোগ দেওয়াটা কর্মীদের পক্ষে বেশ চ্যালেঞ্জিং হয়ে পড়বে ।

প্রিন্সিপাল চিফ অপারেশনস ম্যানেজারকে পাঠানো চিঠি (নিজস্ব চিত্র)

এছাড়াও তিনি বলেন যে, শেষ রাতে কাজ থেকে ফিরে পরের দিন আবার বেলায় এসে কাজে যোগ দিতে হবে কর্মীদের । কর্মীদের বিশ্রামের কথা চিন্তা করেনি কর্তৃপক্ষ । এক তরফা সূচি তৈরি করা হয়েছে । এর বদলে একটা বাস্তবসম্মত সূচি তৈরি করার প্রস্তাব জানিয়ে কর্তৃপক্ষকে চিঠি পাঠানো হয়েছে সংগঠনের পক্ষ থেকে ।

শুভাশিস সেনগুপ্ত আরও জানান যে, ইউনিয়নের পক্ষ থেকে পূর্ব ও দক্ষিণ পূর্ব রেলের কাছে আবেদন জানানো হয়েছে, যাতে মেট্রোর শেষ পরিষেবার সঙ্গে সামঞ্জস্য রেখে পূর্ব ও দক্ষিণ পূর্ব রেলের শেষ ট্রেনও চালানো যায় । এর ফলে অন্তত ট্রেন ধরে কর্মীরা বাড়ি ফিরে যেতে পারবেন ।

Last Updated : 4 hours ago

ABOUT THE AUTHOR

...view details