পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

6 বিধানসভায় উপনির্বাচন, 100 কোম্পানি কেন্দ্রীয় বাহিনী চায় কমিশন

রাজ্যের 6টি বিধানসভায় উপনির্বাচনের দিনক্ষণ ইতিমধ্যেই ঘোষণা করেছে নির্বাচন কমিশন। এখন থেকেই শুরু হয়ে গিয়েছে চূড়ান্ত প্রস্তুতি।

By ETV Bharat Bangla Team

Published : 4 hours ago

ASSEMBLY BYE ELECTION 2024
বিধানসভায় উপনির্বাচনের প্রস্তুতি শুরু কমিশনের (নিজস্ব চিত্র)

কলকাতা, 16 অক্টোবর: রাজ্যের 6টি বিধানসভা আসনে উপনির্বাচনের জন্য দ্রুত আসতে পারে কেন্দ্রীয় বাহিনী ৷ ধাপে ধাপে 100 কোম্পানি কেন্দ্রীয় বাহিনী আনতে চায় নির্বাচন কমিশন। লোকসভা বা বিধানসভা নির্বাচনের নিরাপত্তার দায়িত্বে সাধারণত কেন্দ্রীয় বাহিনী থাকে। অতীতে আদালতের নির্দেশে বাংলায় পঞ্চায়েত এবং পুরসভা নির্বাচনেও এসেছে কেন্দ্রীয় বাহিনী। এবার 6টি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনের জন্য 100 কোম্পানি কেন্দ্রীয় বাহিনী আনার প্রক্রিয়া শুরু হয়েছে।

উৎসবের মরশুম শেষে মহারাষ্ট্র এবং ঝাড়খণ্ডে বিধানসভা ভোট। তার পাশাপাশি কয়েকটি লোকসভা এবং বিধানসভা কেন্দ্রে হবে উপনির্বাচন। সেই তালিকায় রয়েছে বাংলাও। বাংলার ছ'টি আসনে আগামী মাসেই হবে উপনির্বাচন। আর সেই নির্বাচনকে সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে ইতিমধ্যেই প্রস্তুতি শুরু করেছে রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের দফতর।

রাজ্যের 6টি বিধানসভায় উপনির্বাচনের দিনক্ষণ ইতিমধ্যেই ঘোষণা হয়েছে গিয়েছে। রাজ্যে যে 6টি কেন্দ্রে উপনির্বাচন হবে সেগুলো হল কোচবিহারের সিতাই, পশ্চিম মেদিনীপুরের মেদিনীপুর, উত্তর 24 পরগণার নৈহাটি, আলিপুরদুয়ারের মাদারিহাট, উত্তর 24 পরগনার হাড়োয়া এবং
বাঁকুড়ার তালডাংরা। আগামী মাসের 13 তারিখেই রাজ্যের 6টি বিধানসভায় উপনির্বাচন অনুষ্ঠিত হবে। তাই এই আসনগুলোয় সুষ্ঠু অবাধ ও শান্তিপূর্ণভাবে নির্বাচন করতে শুরু হয়ে গিয়েছে তৎপরতা।

বুধবার বেলা 2টো থেকে শুরু হয়েছে জরুরী বৈঠক ৷ সংশ্লিষ্ট জেলাগুলির নির্বাচনী আধিকারিকদের সঙ্গে ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে বৈঠক করেন রাজ্য মুখ্য নির্বাচনী আধিকারিক। বৈঠকে কয়েকটি বিষয়ে আলোচনা হয়েছে-

  • ভোট শান্তিতে করতে কী কী পদক্ষেপ করতে হবে ?
  • কোন কেন্দ্রে কত কোম্পানি কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনী প্রয়োজন ?
  • কোন বিধানসভা কেন্দ্রে কতগুলি স্পর্শকাতর এবং অতিস্পর্শকাতর বুথ আছে?
  • শেষ নির্বাচনে এই সমস্ত কেন্দ্রের কোথায় কোথায় অশান্তি হয়েছে ?
  • কোথায় অশান্তির আঁচ করছেন জেলা শাসকরা ?

সূত্র মারফৎ জানা গিয়েছে, রাজ্যে দ্রুত এসে পৌঁছবে কেন্দ্রীয় বাহিনী। সব ঠিকঠাক থাকলে আগামী সপ্তাহের মধ্যেই রাজ্যে এসে যাবেন কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা। এই বিষয় আরও জন্য গিয়েছে, রাজ্যের 6টি কেন্দ্রতে গড়ে 20 কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হতে পরে। তবে পরে এই বিষয় চূড়ান্ত সিদ্ধান্ত নেবে জাতীয় নির্বাচন কমিশন। আর সেই হিসেব অনুসারে রাজ্যে আসতে পারে প্রায় একশো কোম্পানি কেন্দ্রীয় বাহিনী।

অন্যদিকে, প্রত্যেকটি বুথেই কেন্দ্রীয় বাহিনীর সঙ্গে এআই প্রযুক্তি এবং ওয়েব কাস্টিং-এর ব্যবস্থা রাখতে চলেছে কমিশন। প্রসঙ্গত, নির্বাচনী বিজ্ঞপ্তি জারি হবে আগামী 18 অক্টোবর। এরপর শুরু হবে মনোনয়ন জমা দেওয়ার পর্ব । মনোনয়ন পত্র জমা দেওয়ার শেষ তারিখ 25 অক্টোবর। যাচাই 28 অক্টোবর। প্রত্যাহার করার শেষদিন 30 অক্টোবর। 13 নভেম্বর হবে নির্বাচন। উপনির্বাচনের ফলাফল ঘোষণা হবে 23 নভেম্বর।

ABOUT THE AUTHOR

...view details