পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

হারানো সুরে হলুদ ট্যাক্সি, কলকাতার ‘আইকন’কে বাঁচিয়ে রাখতে সরব বিশিষ্টরা - ABOLITION OF YELLOW TAXI

আধুনিকীকরণের মাধ্যমে হলুদ ট্যাক্সির অস্তিত্বরক্ষার পক্ষে সওয়াল আইনজীবী জয়ন্তনারায়ণ চট্টোপাধ্যায়ের ৷ শৈশবের স্মৃতিমন্থন আইপিএসি শান্তি দাসের ৷

Abolition of Yellow Taxi
কবি ও আবৃত্তিকার ঝর্ণা ভট্টাচার্যের উদ্যোগে আলোচনা সভা 'হারানো সুরে হলুদ ট্যাক্সি' ৷ (ইটিভি ভারত)

By ETV Bharat Bangla Team

Published : Dec 5, 2024, 5:14 PM IST

কলকাতা, 5 ডিসেম্বর: তিলোত্তমা কলকাতার প্রসঙ্গ উঠলেই চোখের সামনে বেশ কয়েকটি ছবি ভেসে ওঠে ৷ তার মধ্যে অন্যতম হল হলুদ ট্যাক্সি ৷ কলকাতার একাধিক পরিচিতির একটি এই হলুদ ট্যাক্সি ৷ টলিউড থেকে বলিউড, রুপোলি পর্দায় বারেবারে উঠে এসেছে হলুদ ট্যাক্সির দৃশ্য ৷ ট্রামের মতোই হিন্দুস্থান মোটরসের তৈরি অ্যাম্বাসেডর হলুদ ট্যাক্সি এখন অবলুপ্তির পথে ৷

হলুদ ট্যাক্সির এই অবলুপ্তি প্রসঙ্গে শহরের বিভিন্ন পেশার বিশিষ্টদের নিয়ে আলোচনা সভার আয়োজন করেছিলেন গীতিকার, লেখক, কবি ও আবৃত্তিকার ঝর্ণা ভট্টাচার্য ৷ 'হারানো সুরে হলুদ ট্যাক্সি' আলোচনা সভায় বক্তাদের তালিকায় ছিলেন, আইপিএস শান্তি দাস, আইনজীবী জয়ন্তনারায়ণ চট্টোপাধ্যায়, পরিচালক-অভিনেতা এবং লেখক দেবপ্রতীম দাশগুপ্ত, সিপিআইএম নেতা শতরূপ ঘোষ, প্রাক্তন ভারতীয় ফুটবলার রহিম নবি-সহ বিশিষ্টরা ৷

হারানো সুরে হলুদ ট্যাক্সি, কলকাতার ‘আইকন’কে বাঁচিয়ে রাখতে সরব বিশিষ্টরা (ইটিভি ভারত)

আলোচনা সভায় আইপিএস শান্তি দাস বলেন, "আমি পেশাগতভাবে খুব একটা আবেগপ্রবণ বা রোম্যান্টিক মেজাজের নই ৷ তবে, আমার জন্ম কলকাতা শহরে ৷ আমার বেড়ে ওঠা ওড়িশায় হলেও, বাঙালি ও কলকাতার মেয়ে হিসেবে আমার কাছে হলুদ ট্যাক্সির একটা আলাদা মাহাত্ম্য আছে ৷ ছোটবেলায় গরমের ছুটি আর ক্রিসমাসে কলকাতায় আসতাম ৷ তখন হাওড়া স্টেশনে নেমে উত্তর কলকাতার বাড়িতে যাওয়ার জন্য হলুদ ট্যাক্সিতে চড়তাম ৷ ঘুরতে বেরলেও হলুদ ট্যাক্সি ৷ তাই এর অবলুপ্তি, অবশ্যই কলকাতার অন্যতম পরিচিতির বিনাশ ৷"

কলকাতা হাইকোর্টের আইনজীবী জয়ন্তনারায়ণ চট্টোপাধ্যায় বলেন, "ছোট থেকে বড় হয়ে ওঠা এবং আইনি পেশায় যুক্ত হওয়া, সব কিছুর মধ্যে কোথাও না-কোথায় হলুদ ট্যাক্সি জড়িত ছিল আমার জীবনে ৷ হলুদ ট্যাক্সিকে হেরিটেজ ঘোষিত করে দিতে হবে, এমন দিন আসা উচিত হয়নি ৷ কারণ, আজও কলকাতার কোনও নাগরিককে জিজ্ঞেস করলে কেউ বলবে না, সখে হলুদ ট্যাক্সিতে উঠছেন ৷ আজও হলুদ ট্যাক্সির কদর ততটাই রয়েছে ৷"

হলুদ ট্যাক্সিকে বাঁচিয়ে রাখতে রাজ্য সরকারের উদ্যোগী হওয়ার প্রয়োজনীতার বিষয়টিও তুলে ধরেন আইনজীবী জয়ন্তনারায়ণ ৷ তিনি বলেন, "আমার মতে রাজ্য সরকারের উচিত ছিল, হলুদ ট্যাক্সির আধুনিকীকরণ করা ৷ প্রয়োজনীয় সংস্কার ও এয়ার কন্ডিশন করে হলুদ ট্যাক্সিকে বাঁচানো যেতে পারত ৷"

কবি ও আবৃত্তিকার ঝর্ণা ভট্টাচার্যের উদ্যোগে আলোচনা সভা 'হারানো সুরে হলুদ ট্যাক্সি' ৷ (নিজস্ব চিত্র)

উল্লেখ্য, বিভিন্ন সমীক্ষা এবং গবেষণায় দেখা গিয়েছে পরিবেশ দূষণের অন্যতম খলনায়ক হল যানবাহন থেকে নির্গত দূষণ ৷ তাই জাতীয় পরিবেশ আদালতের নির্দেশে 15 বছরের বেশি পুরনো গাড়ি আর শহর কলকাতার বুকে চলবে না ৷ সেই দিক থেকে দেখতে গেলে, অ্যাম্বাসেডর ট্যাক্সি অনেক আগেই 15 বছর পেরিয়ে গিয়েছে ৷

এর পাশাপাশি শহরের আধুনিকীকরণের কথা মাথায় রেখে 15 বছরের বেশি পুরনো প্রায় আড়াই হাজারের কাছাকাছি ট্যাক্সিকে রাস্তায় নামার অযোগ্য ঘোষণা করা হয়েছে ৷ তাই স্বাভাবিকভাবে এই খবর চিন্তার ভাঁজ ফেলেছে ট্যাক্সি চালক ও মালিক সংগঠনগুলির কপালে ৷ তাঁদের রুটি-রোজগার যেমন বন্ধ হবে, তেমনই কলকাতার সংস্কৃতির একটা চিহ্ন মিটে যাবে ৷

সরকারের সিদ্ধান্ত আগামিদিনে কতটা প্রভাব ফেলবে নাগরিক জীবন ও পরিবহণের উপর, তা নিয়ে বক্তব্য রাখেন তাঁরা ৷ এছাড়াও কলকাতার সাংস্কৃতিক প্রতীকের সংরক্ষণ ও ট্যাক্সি ব্যবসার সঙ্গে জড়িতদের জীবিকা রক্ষার প্রয়োজনীয়তা এবং আধুনিকীকরণের সঙ্গে ঐতিহ্য সংরক্ষণের ভারসাম্য রক্ষার বিষয়গুলি নিয়ে আলোচনা হয় ৷ হলুদ ট্যাক্সির যাত্রাপথ নিয়ে একটি আলোকচিত্র প্রদর্শনীর আয়োজনও হয়েছিল ৷

ABOUT THE AUTHOR

...view details