পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

ঘূর্ণিঝড় দানা'র প্রভাবে বুধবার থেকেই উপকূলের জেলায় ভারী বৃষ্টি

'দানা'র জেরে আগামিকাল থেকে রাজ্যে ভারী বৃষ্টির সম্ভাবনা ৷ দুই 24 পরগনা ও দুই মেদিনীপুরে জারি হলুদ সতর্কতা ৷ ঘূর্ণিঝড় অবস্থান জানাল হাওয়া অফিস ৷

CYCLONE DANA UPDATES
ঘূর্ণিঝড়ে দানা'র বর্তমান অবস্থান (ইটিভি ভারত)

By ETV Bharat Bangla Team

Published : 4 hours ago

কলকাতা, 22 অক্টোবর: ঘূর্ণিঝড়ে দানা'র প্রভাবে রাজ্যে ভারী বৃষ্টির সম্ভাবনা ৷ 23 অক্টোবর অর্থাৎ বুধবার থেকে দুই 24 পরগনা ও দুই মেদিনীপুরে ভারী থেকে অতিভারী বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে হাওয়া অফিস ৷

মঙ্গলবার বিকেলে সাংবাদিক বৈঠকে আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা হাবিবুর রহমান বিশ্বাস বলেন, "সোমবার সুষ্পষ্ট নিম্নচাপ আজ সকালে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে ৷ পূর্ব ও মধ্য বঙ্গোপসাগরে ঘনীভূত এই নিম্নচাপ ঘণ্টায় 6 কিলোমিটার বেগে পশ্চিম থেকে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়েছে ৷ বর্তমানে অবস্থান ওড়িশার দক্ষিণ-পূর্ব পারাদ্বীপ থেকে 700 কিমি ও সাগরদ্বীপ থেকে 750 এবং বাংলাদেশের দক্ষিণ-দক্ষিণপূর্ব খেপুপাড়া থেকে 730 কিলোমিটার দূরে।"

ঘূর্ণিঝড় অবস্থান জানাল হাওয়া অফিস (ইটিভি ভারত)

নিম্নচাপটি শক্তি বাড়িয়ে পশ্চিম উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে আগামিকাল 23 অক্টোবর সকালে পূর্ব মধ্যবঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ে পরিণত হবে। এরপর তা আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে। শক্তি বাড়িয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে 24 অক্টোবর অর্থাৎ বৃহস্পতিবার সকালে প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হবে। সেটি উত্তর ওড়িশা এবং পশ্চিমবঙ্গের উপকুলের মধ্যবর্তী অঞ্চল পুরী ও সাগরদ্বীপ অতিক্রম করবে 24 অক্টোবর রাত ও 25 অক্টোবর সকালে ৷ এই প্রবল ঘূর্ণিঝড়টির সমুদ্রের ওপর হাওয়ার গতিবেগ থাকবে সর্বোচ্চ ঘণ্টায় 100 থেকে 110 কিলোমিটার। হাওয়ার গতিবেগ সর্বোচ্চ 120 কিলোমিটার পৌঁছতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

এর ফলে ফুঁসছে সাগর। অস্থির সমুদ্র পৃষ্ঠ। শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড় দানার ধেয়ে আসার কারণে উত্তাল সমুদ্র ৷ পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে আজ হাওয়ার গতিবেগ ঘণ্টায় 40 থেকে 50 কিলোমিটার। দমকা হাওয়া সর্বোচ্চ ঘণ্টায় 60 কিলোমিটার বেগে বইতে পারে। যা ধীরে ধীরে বাড়তে থাকবে। 24 তারিখ থেকে 25 তারিখে প্রতি ঘণ্টায় হাওয়ার গতিবেগ সর্বোচ্চ হতে পারে 100 থেকে 110 কিলোমিটার। হাওয়ার বেগ সর্বোচ্চ 120 কিলোমিটারে পৌঁছবে। এর কারণে মৎস্যজীবীদের 25 অক্টোবর পর্যন্ত মাছ ধরতে সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

এর ফলে বৃহস্পতিবার বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের সর্বত্র ৷ দুই মেদিনীপুর এবং দক্ষিণ 24 পরগনায় ভারী বৃষ্টির লাল সতর্কতা জারি করা হয়েছে ৷ ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর 24 পরগনা এবং ঝাড়গ্রামের কিছু কিছু জায়গায়। হাওয়া অফিস এই অঞ্চলে কমলা সতর্কতা জারি করা হয়েছে ৷ ভারী বৃষ্টির হলুদ সতর্কতা জারি হয়েছে দক্ষিণবঙ্গের বেশ কিছু অঞ্চলের জন্য জারি করেছে আলিপুর।

25 অক্টোবর অর্থাৎ শুক্রবার দক্ষিণবঙ্গের প্রায় সব জায়গাতেই বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। ভারী থেকে অতিভারী বৃষ্টির লাল সতর্কতা দুই মেদিনীপুর দক্ষিণ 24 পরগনা ও ঝাড়গ্রামের ওপর জারি করা হয়েছে। অত্যন্ত ভারী বৃষ্টির লাল সতর্কতা পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রামের কিছু অংশের জন্য হাওয়া অফিস জারি করেছে। অতিভারী বৃষ্টির কমলা সতর্কতা জারি হয়েছে, কলকাতা, হাওড়া, হুগলি উত্তর 24 পরগনা, বাঁকুড়া পুরুলিয়ায় ৷ 26 অক্টোবর অর্থাৎ শনিবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। তবে ভারী বৃষ্টির হলুদ সতর্কতা জারি দুই মেদিনীপুর এবং ঝাড়গ্রামে।

পড়ুন:ঘূর্ণিঝড় 'দানা'র আতঙ্কে সুন্দরবন

পড়ুন:24 ঘণ্টা খোলা থাকবে কন্ট্রোলরুম, ঘূর্ণিঝড় 'দানা' মোকাবিলায় তৈরি পুরনিগম

ABOUT THE AUTHOR

...view details