পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

একলা লড়াইয়ের সিদ্ধান্ত, উপনির্বাচনে 6 কেন্দ্রে প্রার্থী ঘোষণা কংগ্রেসের

উপনির্বাচনে বামেদের সঙ্গে আসন সমঝোতা হল না কংগ্রেসের ৷ 'শক্তি যাচাই ও শক্তি বৃদ্ধি'র লক্ষ্যে ছ'টি বিধানসভা কেন্দ্রে একলা লড়ার সিদ্ধান্ত নিয়েছে বিধান ভবন ৷

Bye Elections 2024
উপনির্বাচনে প্রার্থী তালিকা প্রকাশ কংগ্রেসের (নিজস্ব ছবি)

By ETV Bharat Bangla Team

Published : 5 hours ago

কলকাতা, 23 অক্টোবর:রাজ্যে ছ'টি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের জন্য প্রার্থীদের নাম ঘোষণা করেছে কংগ্রেস । মঙ্গলবার রাতে সর্বভারতীয় কংগ্রেস কমিটির তরফে এই প্রার্থী তালিকা প্রকাশ করা হয় ৷ পঞ্জাবের চার কেন্দ্রের সঙ্গে এ রাজ্যের ছয় বিধানসভা উপনির্বাচনের প্রার্থী তালিকা প্রকাশ করেছেন কেসি ভেন্যুগোপাল ।

সূত্রের খবর, প্রদেশ কংগ্রেসের তরফে 17 জনের নামের তালিকা পাঠানো হয়েছিল ৷ সেখান থেকে এই 6 জনকে প্রার্থী হিসেবে মনোনীত করেছে জাতীয় কংগ্রেস । ফলে, এবারের উপনির্বাচনে বামেদের সঙ্গে আসন সমঝোতায় গেল না হাত শিবির । যদিও গত সোমবার বিকেলে প্রদেশ কংগ্রেস নেতৃত্ব বামেদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করে । কিন্তু, বামফ্রন্টের তরফে বলে দেওয়া হয়, অনেকটাই দেরি হয়ে গিয়েছে ।

বিধান ভবন (নিজস্ব ছবি)

তবে, কংগ্রেসের সঙ্গে না হলেও আইএসএফ ও সিপিআইএমএল লিবারেশনের সঙ্গে আসন সমঝোতা করে এগচ্ছে বামেরা । এ কারণেই নেহাটিতে বামফ্রন্ট সমর্থিত লিবারেশন প্রার্থী করা হয়েছে দেবজ্যোতি মজুমদারকে । আর হাড়োয়া বিধানসভাতে আইএসএফ প্রার্থী হয়েছেন পিয়ারুল ইসলাম ।

এ দিকে কংগ্রেসের তরফে প্রকাশিত তালিকা অনুযায়ী, সিতাই বিধানসভাতে হরিহর রায় সিংহকে প্রার্থী করা হয়েছে । মাদারিহাটে প্রার্থী হয়েছেন বিকাশ চাপ্রমারী, নৈহাটিতে পরেশনাথ সরকার । হাড়োয়া বিধানসভাতে কংগ্রেস প্রার্থী হয়েছেন হাবিব রেজা চৌধুরী । মেদিনীপুর বিধানসভাতে শ্যামল কুমার ঘোষ এবং তালডাংরাতে তুষারকান্তি সান্নিগরাহী প্রার্থী হয়েছেন ।

পশ্চিমবঙ্গ প্রদেশ কংগ্রেসের সভাপতি হওয়ার পর প্রথম সাংবাদিক বৈঠকে দলের 'শক্তি যাচাই ও শক্তি বৃদ্ধি'র কথা বলেছিলেন শুভঙ্কর সরকার । সেই মতো এবারের উপনির্বাচনে জেলা নেতাদের সম্মতিতে একলা লড়ার সিদ্ধান্ত নিয়েছে বিধান ভবন । শুধুই কি শক্তি যাচাই, কংগ্রেস কি বিজেপি, তৃণমূলের বিরুদ্ধে সমঝোতায় যেতে রাজি নয়?

এ বিষয়ে আরেক প্রদেশ কংগ্রেস নেতা বলেন, "এমনটা বললে ভুল হবে । রাজ্যের বিভিন্ন দুর্নীতি, কেলেঙ্কারির তদন্তে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার গতি প্রকৃতি দেখলেই বিজেপি-তৃণমূলের আঁতাত স্পষ্ট । এই দুই শক্তির বিরুদ্ধে কংগ্রেসও লড়াই করছে । কিন্তু, গত কয়েকটি নির্বাচনে কংগ্রেসই আগবাড়িয়ে বামেদের সঙ্গে সমঝোতার বার্তা দিয়েছিল । এবারের উপনির্বাচনের ক্ষেত্রে দীর্ঘক্ষণ অপেক্ষা করেছিলাম আমরা । কিন্তু, আমাদের তরফে অফিশিয়ালি কোনও বার্তা না আসায় একলা লড়াইয়ের সিদ্ধান্ত গৃহীত হয়েছে । জেলা নেতৃত্বও সেটাই চাইছে ।"

ABOUT THE AUTHOR

...view details