পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : Jun 24, 2024, 4:42 PM IST

ETV Bharat / state

7 বছর ধরে বন্ধ কোটি টাকার হিমঘর, সমস্যায় মৎস্যজীবীরা - Cold Storage

Cold Storage Closed in Namkhana: মৎস্যজীবীদের সুবিধার্থে সরকারিভাবে সাত কোটি টাকা খরচে নামখানায় তৈরি হয়েছিল হিমঘর ৷ সাত বছর পরও চালু হয়নি সেটি ৷ বন্ধ অবস্থায় পড়ে রয়েছে হিমঘরটি । এর ফলে সমস্যায় পড়েছেন মৎসজীবীরা ৷

Cold Storage
সাত বছর ধরে চালু হয়নি হিমঘর (নিজস্ব ছবি)

নামখানা, 24 জুন: মাছ নষ্ট হবে না ৷ রাখা যাবে স্টোরেজে ৷ মৎস্যজীবীদের সমস্যার সমাধান করতে তাই একটি কোল্ড স্টোরেজ ও আইস ফ্যাক্টরি তৈরি হয়েছিল নামখানা ব্লকের নারায়ণপুর এলাকায় হাতানিয়া দোয়ানিয়া নদীর তীরে । প্রায় সাত কোটি টাকা ব্যয়ে 2017 সালে তৈরি হয় সেটি। এর মধ্যে কেটে গিয়েছে 7 বছর ৷ এখনও তালা বন্ধ অবস্থায় পড়ে রয়েছে মৎস্যজীবীদের সুবিধার্থে তৈরি হিমঘরটি। কিন্তু কী কারণে সেটি চালু করা সম্ভব হয়নি, সেই প্রশ্নের উত্তর নেই কারও কাছে ।

হিমঘর বন্ধ থাকায় সমস্যায় মৎস্যজীবীরা (ইটিভি ভারত)

চলতি বছরের 15 জুন থেকে মৎস্যজীবীরা প্রায় আড়াই হাজার ট্রলার ইলিশের সন্ধানে পাড়ি দিয়েছেন গভীর সমুদ্রে । এই পরিস্থিতিতে সমুদ্র থেকে ধরা মাছ ভালো রাখতে মৎস্যজীবিদের প্রথমেই প্রয়োজন বরফ। অন্যদিকে, বেশি পরিমাণে মাছ ধরে আনলে সেই মাছ তাড়াতাড়ি বাজারজাত না করতে পারলে তা নষ্ট হয়ে যায় ৷ সেক্ষেত্রে কোল্ড স্টোরেজ ও আইস ফ্যাক্টরি দরকার । এই পরিস্থিতিতে নতুন তৈরি হওয়া হিমঘরটি বন্ধ হয়ে পড়ে রয়েছে সাত বছর ধরে । কবে সেটি ব্যাবহার করা সম্ভব হবে সেই দিকে তাকিয়ে মৎস্যজীবীরা ।

মৎস্যজীবী অনুপ দাস বলেন, "2017 সালে হিমঘর তৈরি হয়েছিল ৷ সাত বছর পর এখনও হিমঘর চালু হয়নি ৷ নামখানায় হিমঘর না থাকায় খুব সমস্যার মধ্যে পড়তে হয় আমাদের ৷ নদী থেকে মাছ তুলে সেগুলি ডায়মন্ড হারবার বা কলকাতায় বরফ দিয়ে নিয়ে যেতে হয় ৷ বেশি মাছ উঠলে সেগুলি নষ্ট হয়ে যায় ৷ আমাদের আর্থিক ক্ষতি হয় ৷"

মৎস্যজীবী ইউনিয়নের সম্পাদক সতীনাথ পাত্রের কথায়, "আমাদের তরফে হিমঘর তৈরির প্রস্তাব গিয়েছিল সরকারের কাছে ৷ সেই অনুযায়ী মৎস্যজীবীদের সুবিধার্থে হিমঘর তৈরি হয় ৷ কিন্তু সাত বছর ধরে কী কারণে সেটা চালু হয়নি তা আমরা জানি না ৷ হিমঘরটা চালু হলে দক্ষিণ 24 পরগনার মৎস্যজীবীরা উপকৃত হবেন ৷ একসঙ্গে অনেক মাছ উঠলে আর সেগুলি নষ্ট হবে না ৷ বাজারজাত করতেও অসুবিধা হবে না ৷"

ABOUT THE AUTHOR

...view details