পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

কবি সুভাষ থেকে হেমন্ত মুখোপাধ্যায় পর্যন্ত যাত্রী পরিষেবার অনুমোদন সিসিআরএসের

Orange Line Metro Service: শহরবাসীর জন্য সুখবর। অরেঞ্জ লাইনে অর্থাৎ কবি সুভাষ থেকে হেমন্ত মুখোপাধ্যায় পর্যন্ত যাত্রী পরিষেবা শুরু করার অনুমোদন মিলল সিসিআরএস-এর ৷

By ETV Bharat Bangla Team

Published : Feb 8, 2024, 9:16 PM IST

Etv Bharat
Etv Bharat

কলকাতা, 8 ফেব্রুয়ারি:আর মাত্র কয়েকদিনের অপেক্ষা। শীঘ্রই চালু হতে চলেছে কবি সুভাষ থেকে হেমন্ত মুখোপাধ্যায় বা রুবি মোড় পর্যন্ত মেট্রো পরিষেবা ৷ কলকাতা মেট্রো রেলের তরফে আগেই জানানো হয়েছিল যে, পরিদর্শনে সন্তুষ্ট চিফ সেফটি কমিশনার অব রেলওয়ে সেফটি জনক কুমার গর্গ ও তাঁর পর্যবেক্ষক দল। ওই অংশে যাত্রী পরিষেবা চালু করতে অনুমোদন মিলেছে । তবে কবে থেকে বাণিজ্যিক পরিষেবা চালু হবে সেই তারিখ এখনও জানা যায়নি।

গত 4 ফেব্রুয়ারি, রবিবার থেকে কলকাতা মেট্রোর তিনটি রুট পরিদর্শন করেছেন চিফ সেফটি কমিশনার অব রেলওয়ে সেফটি জনক কুমার গর্গ ও তাঁর দল। রবিবার তিনি তারাতলা থেকে মাঝেরহাট পর্যন্ত মেট্রোর কাজ পরিদর্শন করে ছিলেন । এরপর সোমবার ও মঙ্গলবার পরপর দু’দিন হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড মেট্রো স্টেশন পর্যন্ত পরিদর্শন করেন তাঁরা।

বুধবারও অরেঞ্জ লাইনে কবি সুভাষ থেকে হেমন্ত মুখোপাধ্যায়ের মেট্রো স্টেশনের অংশ পরিদর্শন করেন সিসিআরএস আধিকারিকরা। অরেঞ্জ লাইন খুঁটিয়ে পরিদর্শনের পর সন্তুষ্ট সিসিআরএস। এরপরই অরেঞ্জ লাইনের এই অংশে যাত্রী পরিষেবা শুরু করার অনুমোদন মিলেছে। তবে আপাতত ওয়ান ট্রেন ওয়ান সিস্টেম ব্যবস্থায় যাত্রী পরিষেবা শুরু করার পরামর্শ দেওয়া হয়েছে। পাশাপাশি আপ ও ডাউন লাইনে ইলেকট্রনিক ইন্টারলকিং বা ইআই ব্যবস্থায় চলবে ট্রেন। এই অনুমোদন এক বছরের জন্য বৈধ থাকবে।

এই প্রসঙ্গেই কলকাতা মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র বলেন, "যে এই রুটে অনুমোদন মিলেও বাকি দু’টি রুটের ক্ষেত্রে সিসিআরএস-এর বেশ কিছু গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণে পর্যায়ে রয়েছে ৷ যেগুলিতে কমপ্লায়েন্স বা ত্রুটি মিলেছে ৷ সেসব ত্রুটি ঠিক করার কাজ ইতিমধ্যেই শুরু করে দেওয়া হয়েছে।"

কবে থেকে এই নয়া মেট্রো পরিষেবা শুরু হবে তা এখনও জানা যায়নি। তবে নিয়মমাফিক সিসিআরএসের অনুমোদন পাওয়ার পরে মেট্রো রেল কর্তৃপক্ষ রেল বোর্ডের কাছে উদ্বোধনের তারিখ চেয়ে আবেদন করেন ৷ বোর্ডের তরফে উদ্বোধানের দিন ঠিক করে রাজ্যকে জানানো হয় ৷ সেইমতোই রাজ্যে উদ্বোধন হয় মেট্রোরেল পরিষেবার ৷ তারপরই জনসাধারণের জন্য চালু হয় মেট্রো পরিষেবা ৷

আরও পড়ুন:

  1. সাধারণতন্ত্র দিবসে যাত্রী নিরাপত্তা-সহ নাশকতা ঠেকাতে মেট্রো স্টেশনে বাড়ল নিরাপত্তা
  2. পুজোর আগেই চালু হতে পারে দেশের প্রথম নদীর নীচে মেট্রো, দ্বিতীয় দফার পরিদর্শনে সিসিআরএস
  3. 24 ডিসেম্বর কবি সুভাষ-রুবি মোড় মেট্রোর সূচনা করতে পারেন প্রধানমন্ত্রী

ABOUT THE AUTHOR

...view details