পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : Mar 7, 2024, 1:59 PM IST

ETV Bharat / state

রেশন দুর্নীতি মামলায় রাজ্য পুলিশের তদন্তে স্থগিতাদেশ বহাল রাখল হাইকোর্ট

Ration Corruption Case: রেশন দুর্নীতি মামলায় রাজ্য পুলিশের তদন্তে স্থগিতাদেশ বহাল রাখল কলকাতা হাইকোর্ট ৷ মামলার পরবর্তী শুনানি আট এপ্রিল ৷

ETV BHARAT
ETV BHARAT

কলকাতা, 7 মার্চ:ফের রেশন দুর্নীতি মামলায় হলফনামা দেওয়ার জন্য 15 দিন সময় চাইল রাজ্য । আট এপ্রিল হাইকোর্টে এই মামলার পরবর্তী শুনানি । যে ছ'টি মামলা সামনে এসেছে, সেগুলির তদন্ত আপাতত স্থগিত রাখার নির্দেশ দিয়েছেন বিচারপতি জয় সেনগুপ্ত ৷

22 এপ্রিল পর্যন্ত এই নির্দেশ বজায় থাকবে । এই সময়ের মধ্যে রাজ্য পুলিশ আপাতত সামনে আসা ওই মামলাগুলি নিয়ে কোনও পদক্ষেপ করতে পারবে না বলে নির্দেশ দিয়েছে আদালত ৷ রাজ্যকে সময় দেওয়ায় বিষয়ে ইডির আপত্তির জবাবে বিচারপতি জয় সেনগুপ্তর যুক্তি, "প্রধান বিচারপতি ইডি অফিসারদের উপর হামলার ঘটনায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছেন । আপনাদের যুক্তি, ওই হামলার মূলে রয়েছে এই রেশন দুর্নীতির মামলার তদন্ত । কিন্তু রাজ্য তার বক্তব্য যেহেতু হলফনামা দিয়ে জানাতে চায়, তাই তাদের জানানোর সুযোগ দেওয়া হচ্ছে । এই সময়ের মধ্যে তারা এই সংক্রান্ত কোনও মামলার তদন্ত করতে পারবে না ।"

এর আগে, গত 5 ফেব্রুয়ারি বিচারপতি সেনগুপ্ত রাজ্যের হাতে থাকা 6টি রেশন দুর্নীতির এফআইআরে স্থগিতাদেশের নির্দেশ দিয়েছিলেন । একইসঙ্গে, নিম্ন আদালতের বিচারপ্রক্রিয়ার উপরও স্থগিতাদেশ জারি করেছিলেন বিচারপতি জয় সেনগুপ্ত । আগের নির্দেশে তিনি জানিয়েছিলেন, 5 মার্চ পর্যন্ত সমস্ত তদন্তে উপর স্থগিতাদেশ থাকবে ।

রাজ্যকে 15 দিনের মধ্যে হলফনামা দিয়ে জানাতে হবে যে, এই ইস্যুতে আর কোনও মামলা রাজ্যের কোনও থানায় দায়ের হয়েছে কি না । শুনানিতে 6টি মামলার কেস ডায়েরি হাজির করতে নির্দেশ দেওয়া হয়েছিল ।

উল্লেখ্য, রেশন দুর্নীতি সংক্রান্ত মামলায় তদন্তের জন্য রাজ্য পুলিশ 2016 সাল থেকে 2022 সাল পর্যন্ত মোট 6টি এফআইআর দায়ের করেছিল । কিন্তু সেই এফআইআরের ভিত্তিতে রাজ্য পুলিশ তেমন ভাবে তদন্ত করেনি বলেই সম্প্রতি শাহজাহান শেখ সংক্রান্ত মামলায় অভিযোগ দায়ের করে ইডি । সেই মামলার শুনানিতেই বিচারপতি তদন্তে স্থগিতাদেশের নির্দেশ দেন ।

ইডির বক্তব্য ছিল, ইতিমধ্যে রাজ্যের শাসক দলের কয়েকজন প্রভাবশালীকে ইডি গ্রেফতার করেছে । গত বছর 11 ডিসেম্বর চিঠি লিখে পুলিশের কাছে কোন মামলার কী অবস্থা সেটা জানতে চাওয়া হয় । কিন্তু কোনও সদুত্তর পাওয়া যায়নি । ইডি চায় নতুন করে তদন্ত সিবিআইকে দিয়ে করাতে ।

আরও পড়ুন:

  1. শাহজাহানকে মঙ্গলেই সিবিআইয়ের হাতে হস্তান্তরের নির্দেশ, রাজ্যের আর্জি খারিজ সুপ্রিম কোর্টে
  2. অচেনা মহিলাকে 'ডার্লিং' বললে তা ফৌজদারি অপরাধ, যৌন হেনস্থা: কলকাতা হাইকোর্ট
  3. সন্দেশখালি মামলায় শাহজাহানকে যুক্ত করল হাইকোর্ট, গ্রেফতারিতে স্থগিতাদেশ নেই বলে জানালেন প্রধান বিচারপতি

ABOUT THE AUTHOR

...view details