পশ্চিমবঙ্গ

west bengal

বিনীত গোয়েলকে তো প্রোমোশন দেওয়া হয়েছে, হাইকোর্টে সওয়াল আইনজীবীর - Calcutta High Court

By ETV Bharat Bangla Team

Published : Sep 18, 2024, 12:58 PM IST

Calcutta High Court: লালবাজার থেকে সরিয়ে বিনীত গোয়েলকে নিয়ে যাওয়া হয়েছে ভবানীভবনে ৷ তিনি এবার থেকে এডিজি (এসটিএফ)-এর দায়িত্ব সামলাবেন ৷ এতে তাঁর পদোন্নতি হয়েছে বলে কলকাতা হাইকোর্টে সওয়াল করলেন আইনজীবী মহেশ জেঠমালানি ।

Calcutta High Court
কালকাতা হাইকোর্ট (ইটিভি ভারত)

কলকাতা, 18 সেপ্টেম্বর: জুনিয়র ডাক্তারদের দাবিমতো কলকাতার পুলিশ কমিশনার পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে বিনীত গোয়েলকে ৷ তিনি এখন থেকে এডিজি (এসটিএফ)-এর দায়িত্ব সামলাবেন ৷ পুলিশ কমিশনার থাকাকালীন বিনীত গোয়েলকে অপসারণের দাবিতে মামলা হয় কলকাতা হাইকোর্টে ৷ সেই মামলায় আবেদনকারীর পক্ষে বুধবার সওয়াল করেন আইনজীবী মহেশ জেঠমালানি । তাঁর দাবি, "বিনীত গোয়েলকে তো প্রমোশন দেওয়া হয়েছে । তাঁকে আরও ভালো পদে নিযুক্ত করা হয়েছে ।"

যদিও এ বিষয়ে প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম কোনও মন্তব্য করেননি । সুপ্রিম কোর্টে মামলা বিচারাধীন থাকায় আরজি কর সংক্রান্ত মামলায় কোনও ভাবেই হস্তক্ষেপ করতে চায়নি কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির বেঞ্চ । তবে এ বিষয়ে বিনীত গোয়েলের আইনজীবী জানান, "ইতিমধ্যে তাঁকে পদ থেকে অপসারণ করা হয়েছে । তাই এই আবেদনের কোনও গুরুত্ব নেই ।"

কলকাতা হাইকোর্টের নির্দেশ, আরজি কর সংক্রান্ত সমস্ত মামলা যেহেতু সুপ্রিম কোর্টে বিচারাধীন রয়েছে, তাই জুডিশিয়াল নিয়ম মেনে হাইকোর্টে মামলার শুনানি মুলতবি থাকবে । 27 সেপ্টেম্বরের পরবর্তীকালে সুপ্রিম কোর্টের শুনানির পর প্রয়োজনে হাইকোর্টের দৃষ্টি আকর্ষণ করে মামলাগুলির শুনানির আবেদন জানানো যাবে । কারণ শীর্ষ আদালতে 27 সেপ্টেম্বর শুনানির সম্ভাবনা আছে । পাশাপাশি সিবিআইয়ের জমা দেওয়া তদন্ত রিপোর্ট খামবন্দি অবস্থাতেই কলকাতা হাইকোর্টে রক্ষিত থাকবে ।

উল্লেখ্য, কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এর আগে সিবিআইকে নির্দেশ দিয়েছিলেন যে, আরজি কর-কাণ্ডে নির্যাতিতার ছবি ও নাম কে বা কারা সোশাল মিডিয়ায় পোস্ট করে প্রচার করছে, সেই বিষয়ে তদন্ত করে দেখতে । সেই সংক্রান্ত রিপোর্ট এ দিন সিবিআই আদালতে পেশ করেছে । তবে সেই রিপোর্টও এ দিন খোলেননি প্রধান বিচারপতি । কারণ মঙ্গলবার শীর্ষ আদালতের প্রধান বিচারপতির বেঞ্চ উইকিপিডিয়াকে নির্দেশ দিয়েছে, অবিলম্বে নির্যাতিতার ছবি যেন ডিলিট করা হয় । এ ছাড়াও সোশাল মিডিয়ায় কোনও ভাবেই নির্যাতিতার নাম ও ছবি দিয়ে যেন প্রচার না-করা হয়, সেই নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত ।

ABOUT THE AUTHOR

...view details