পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : 5 hours ago

ETV Bharat / state

ভয়ানক বন্যা পরিস্থিতির আশঙ্কায় ঘর ছাড়ার হিড়িক, মাইকিং শুরু প্রশাসনের - Malda Flood Situation

Malda Flood Situation: কোশী ও গণ্ডকের জল ছাড়া হয়েছে ৷ যার কারণে দুর্গাপুজোর আগে ভয়ানক পরিস্থিতির হওয়ার আশঙ্কা মালদার মানিকচকে ৷ বাসিন্দাদের নিরাপদ এলাকায় উঠে আসার জন্য মাইকিং শুরু করেছে প্রশাসন ।

Malda Flood Situation
ভয়ানক বন্যা পরিস্থিতির আশঙ্কা মালদায় (নিজস্ব ছবি)

মালদা, 29 সেপ্টেম্বর:পুজোর আগেই আরও ভয়াবহ রূপ ধারণ করতে পারে মানিকচকের বন্যা পরিস্থিতি । সেই আশঙ্কার কথা মাথায় রেখে মানিকচক ব্লকের পাঁচটি গ্রাম পঞ্চায়েত এলাকায় লাল সতর্কতা জারি করা হয়েছে । স্থানীয় বিধায়ককে নিয়ে জরুরি ভিত্তিতে শনিবার গভীর রাতে বৈঠক করেন প্রশাসনিক কর্তারা । জরুরি ভিত্তিতে দুর্গতদের নিরাপদ স্থানে চলে আসার জন্য শুরু করা হয়েছে মাইকিংও । প্রশাসনের নির্দেশ মতো নিরাপদ স্থানে আসতে শুরু করেছেন দুর্গতরা ।

এক মাসেরও বেশি সময় ধরে বন্যা পরিস্থিতি ভূতনি-সহ মানিকচক ব্লকের একাধিক এলাকায় । সেচ দফতরের তথ্য অনুযায়ী, রবিবার সকালেও গঙ্গা বিপদসীমার (বিপদসীমা- 24.69 মিটার) 0.25 মিটার উপর দিয়ে বইছিল । এরই মধ্যে কোশী ও গণ্ডক নদী থেকে জল ছাড়ার কারণে ভয়ানক পরিস্থিতি তৈরি হওয়ার আশঙ্কা করছে জেলা প্রশাসন । গতকাল গভীর রাতে এ নিয়ে মানিকচক ব্লকে বৈঠক করেন জেলাশাসক নিতীন সিংহানিয়া, পুলিশ সুপার প্রদীপকুমার যাদব, স্থানীয় বিধায়ক সাবিত্রী মিত্র-সহ অন্যান্য আধিকারিকরা ।

মাইকিং শুরু প্রশাসনের তরফে (ইটিভি ভারত)

এ দিন সকাল হতেই ফের মানিকচকে যান জেলাশাসক । জেলা প্রশাসনের তরফে উত্তর ও দক্ষিণ চণ্ডীপুর, হীরানন্দপুর, মথুরাপুর ও গোপালপুরে সকাল থেকে মাইকিং শুরু করা হয়েছে । বন্যা কবলিত এলাকা থেকে সাধারণ মানুষকে নিরাপদ স্থানে চলে আসার জন্য প্রশাসনের তরফে আবেদন করা হয়েছে । প্রশাসনের এই বার্তা পেয়েই বহু মানুষ নিরাপদ স্থানে আসতে শুরু করেছেন ।

দুর্গতদের নিরাপদ স্থানে চলে আসার জন্য শুরু হয়েছে মাইকিং (নিজস্ব ছবি)

স্থানীয় যুবক মনোজ মণ্ডল বলেন, "আমরা এলাকা ছেড়ে বেরিয়ে এসেছি । শুনতে পেলাম বিকেলের মধ্যে ভয়ানক পরিস্থিতি তৈরি হতে পারে । বিপর্যয় মোকাবিলা দফতরের কর্মীদের থেকে এই খবর পেয়েছি । প্রশাসনের তরফে মাইকিংও করা হচ্ছে । এক ধাক্কায় কমপক্ষে 4 ফুট জলস্তর বেড়ে যাওয়ার কথা শোনা যাচ্ছে । এখন মালদা শহরের দিকে যাচ্ছি । ওখানে বাড়ি ভাড়া নিয়ে থাকব ।"

মানিকচক ব্লকে বৈঠক করেন জেলাশাসক (নিজস্ব ছবি)

ABOUT THE AUTHOR

...view details