পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

সন্দেশখালিকে শান্ত করতে অনির্দিষ্টকালের জন্য 144 ধারা জারি প্রশাসনের, বন্ধ হচ্ছে ইন্টারনেট পরিষেবাও

144 in Sandeshkhali: বুধবার থেকে স্থানীয়দের বিক্ষোভে উত্তপ্ত হয়ে রয়েছে উত্তর 24 পরগনার সন্দেশখালি ৷ পরিস্থিতি শান্ত করতে শনিবার প্রশাসনের তরফে সেখানে জারি করা হল 144 ধারা ৷ বন্ধ করে দেওয়া হচ্ছে ইন্টারনেট পরিষেবাও ৷

By ETV Bharat Bangla Team

Published : Feb 10, 2024, 12:53 PM IST

Updated : Feb 10, 2024, 2:09 PM IST

144 in Sandeshkhali
144 in Sandeshkhali

অনির্দিষ্টকালের জন্য 144 ধারা জারি প্রশাসনের

সন্দেশখালি, 9 ফেব্রুয়ারি: বুধ, বৃহস্পতি ও শুক্র - টানা তিনদিন ধরে গ্রামবাসীদের ক্ষোভের আগুনে জ্বলছে উত্তর 24 পরগনার সন্দেশখালিতে । হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগে কার্যত অগ্নিগর্ভ পরিস্থিতি তৈরি হয়েছে সন্দেশখালি 2 নম্বর ব্লকে । শাহজাহান ঘনিষ্ঠ শিবু হাজরা, উত্তম সর্দারদের বিরুদ্ধে অন‍্যায় অত‍্যাচারের অভিযোগ তুলে ক্ষোভে ফুঁসছেন গ্রামবাসীদের একটি বড় অংশ । যার জেরে শুক্রবারও চরম জনরোষ দেখা গিয়েছে জেলিয়াখালিতে । আবার পালটা শিবু হাজরার দলবলকেও এলাকার দখল নিতে ঝাঁপাতে দেখা গিয়েছে ।

সেই অগ্নিগর্ভ পরিস্থিতির মধ্যেই এবার অশান্ত সন্দেশখালিকে শান্ত করতে কড়া পদক্ষেপের পথে হাঁটল প্রশাসন । সন্দেশখালিতে অনির্দিষ্টকালের জন্য জারি করা হল 144 ধারা । সন্দেশখালি 2 ব্লকের মোট 16টি পঞ্চায়েত এলাকাজুড়ে এই 144 ধারা বলবৎ থাকবে বলে জানা গিয়েছে প্রশাসন সূত্রে । ইন্টারনেট পরিষেবাও বন্ধ করা হচ্ছে সন্দেশখালিতে ।

সন্দেশখালিতে যে ক্ষোভের আঁচ ত্রিমোহনী এলাকার মধ্যে এতদিন সীমাবদ্ধ ছিল । সেই ক্ষোভের আঁচ শুক্রবার এসে পৌঁছয় জেলিয়াখালিতে । ভেড়ি অধ‍্যুষিত এই জেলিয়াখালিতেই শাহজাহান ঘনিষ্ঠ তৃণমূল নেতা শিবু হাজরার একের পর এক পোল্ট্রি ফার্মে আগুন ধরিয়ে দেওয়া হয় । শুধু তাই নয়, ওই তৃণমূল নেতার পৈতৃক ও বাগানবাড়িতেও হামলা চালিয়ে ঘরের যাবতীয় জিনিসপত্র তছনছ করে দেয় ক্ষিপ্ত গ্রামবাসীদের একাংশ । জনরোষে পুড়ে খাক হয়ে যায় শাসক নেতা শিবু হাজরার একের পর এক সম্পত্তি ।

সন্দেশখালিতে 144 ধারা জারির প্রচার প্রশাসনের তরফে৷ শনিবার৷

এই অগ্নিগর্ভ পরিস্থিতিরর খবর সংগ্রহে গিয়ে আক্রান্ত হতে হয় বিভিন্ন সংবাদমাধ্যমকেও । ক্যামেরা পর্যন্ত ভেঙে দেওয়া হয় বলে অভিযোগ । এসবের মধ্যেই শুক্রবার রাতে নবান্ন থেকে কড়া বার্তা দেওয়া হয়েছে । জানিয়ে দেওয়া হয়েছে, সন্দেশখালিকাণ্ডে দোষীরা কঠিন শাস্তি পাবে । এর পরপরই ডিজি এসসিআরবি সিদ্ধিনাথ গুপ্তা, আইজি অ্যাডমিনিস্ট্রেশন এসআর ঝাঁঝারিয়া, ডিআইজি বারাসত সুমিত কুমার, এসপি বসিরহাট-সহ বিভিন্ন জেলা থেকে সন্দেশখালিমুখী হতে দেখা যায় পুলিশ আধিকারিকদের । সঙ্গে আসে পুলিশ বাহিনীও । শনিবার সকালেও সন্দেশখালি ফেরিঘাট ধরে বিভিন্ন গ্রামে পৌঁছাতে দেখা গিয়েছে অতিরিক্ত বাহিনীকে ।

সন্দেশখালিতে 144 ধারা জারির প্রচার প্রশাসনের তরফে৷ শনিবার৷

এসবের মধ্যেই এবার সন্দেশখালিতে আইন-শৃঙ্খলা পরিস্থিতি যাতে কোনোভাবেই নতুন করে নিয়ন্ত্রণের বাইরে না চলে যায়, তা নিশ্চিত করতে তৎপর পুলিশ-প্রশাসন । তাই সেখানে জারি করা হয়েছে 144 ধারা । যদিও শুক্রবার রাতে রাজ্য পুলিশের এডিজি (আইন-শৃঙ্খলা) মনোজ ভার্মা বলেছিলেন, ‘‘পরিস্থিতি সেই সময়ের মতো পুরোটাই কন্ট্রোলে । অশান্তিতে যারা জড়িত, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে ।’’ শুক্রবারের অশান্তির ঘটনায় আটজনকে গ্রেফতার করা হয়েছে বলেও জানিয়েছিলেন তিনি ।

সন্দেশখালির ফেরিঘাটে পুলিশি নিরাপত্তা৷ শনিবার৷

এদিকে, শনিবার সকাল থেকেই মাইকিং করে গ্রামের বাসিন্দাদের অবগত করা হয় প্রশাসনের 144 ধারা জারির বিষয়ে । একসঙ্গে চারজনের বেশি জমায়েত না হওয়ারও পরামর্শ দেওয়া হয়েছে মাইকিং প্রচারের মাধ্যমে ৷ অন‍্যদিকে, সন্দেশখালিতে ফেরি সার্ভিস সচল করতে ফেরিঘাটগুলিতে পুলিশ-প্রশাসনের তৎপরতাও ছিল চোখে পড়ার মতো । অশান্তির আঁচ ফেরিঘাট পর্যন্ত যাতে এসে না পৌঁছয়, তার জন্য মোতায়েন রয়েছে পর্যাপ্ত পুলিশও ।

আরও পড়ুন:

  1. সন্দেশখালির পরিস্থিতি নিয়ন্ত্রণে, অভিযোগ এলে তদন্ত করে ব্যবস্থা নেওয়ার আশ্বাস এডিজি'র
  2. বন্দুক হাতে প্রকাশ্যে সন্দেশখালিতে দাপাদাপি দুষ্কৃতীর, পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন
  3. জনরোষের তত্ত্বই কি বুমেরাং হয়ে ফিরল তৃণমূলের দিকে, সন্দেশখালিতে লাগাতার বিক্ষোভে উঠছে প্রশ্ন
Last Updated : Feb 10, 2024, 2:09 PM IST

ABOUT THE AUTHOR

...view details