পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / business

PAN কার্ডেরও এক্সপায়ারি ডেট হয় ? উত্তরটা অনেকেই জানেন না

প্যান কার্ডের কি এক্সপায়ারি ডেট আছে ? এর উত্তর বেশিরভাগ মানুষই জানেন না। চলুন এ বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক।

By ETV Bharat Bangla Team

Published : 4 hours ago

Pan Card validity
প্যান কার্ডের কি এক্সপায়ারি ডেট আছে ? (ইটিভি ভারত)

কলকাতা, 14 অক্টোবর:বর্তমানে প্যান কার্ড (Pan Card) অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি নথি। এটি ন্যাশনাল সিকিউরিটিজ ডিপোজিটরি লিমিটেড (NSDL) জারি করে। এতে কিছু তথ্য যেমন আপনার নাম, জন্মতারিখ এবং 10 সংখ্যার অনন্য নম্বর থাকে যা আপনার যে কোনও আর্থিক লেনদেনের হিসাব রাখতে সহায়ক ৷ ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা থেকে শুরু করে আইটিআর ফাইল করা পর্যন্ত, সবেতেই প্যান কার্ড খুবই গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয় একটি নথি ।

কর ফাঁকি দেওয়া রোধ করতেও এটি খুবই উপযোগী বলে বিবেচিত হয়। আজকাল, বেশিরভাগ লোকেরই প্যান কার্ড আছে ৷ কিন্তু, আপনি কি জানেন আপনার প্যান কার্ডের মেয়াদ কতদিন বা এক্সপায়ারি ডেট কবে? প্যান কার্ডেরও কি মেয়াদ শেষ হওয়ার তারিখ আছে? এর উত্তর বেশিরভাগ মানুষই জানেন না। চলুন জেনে নেওয়া যাক।

প্যান কার্ডের এক্সপায়ারি ডেট:

প্যান কার্ডের কোনও এক্সপায়ারি ডেট নেই ৷ অর্থাৎ, আপনি একবার প্যান কার্ড তৈরি করলে এর বৈধতা আজীবন থেকে যায়। অতএব, প্যান কার্ড তৈরি করার পরে, এর মেয়াদ শেষ হওয়ার বিষয়ে চিন্তা করার কোনও দরকার নেই। হ্যাঁ, যদি আপনার PAN কার্ড হারিয়ে যায় বা নষ্ট হয়ে যায়, আপনি এটি আবার তৈরি করতে পারেন । ন্যাশনাল সিকিউরিটিজ ডিপোজিটরি লিমিটেড (NSDL) আপনাকে ডুপ্লিকেট প্যান কার্ড তৈরি করার সুযোগও দেবে।

আপনার একটির বেশি প্যান কার্ড থাকতে পারে না:

আয়কর দফতরের নিয়ম অনুযায়ী, একজন ব্যক্তির শুধুমাত্র একটি প্যান কার্ড থাকা উচিত। একাধিক প্যান কার্ড রাখা বেআইনি। এর বিরুদ্ধে ব্যবস্থাও নেওয়া হতে পারে। আয়কর আইন 1961-এর 272B ধারা অনুযায়ী, একাধিক প্যান কার্ড থাকলে 10,000 টাকা পর্যন্ত জরিমানা বা ন্যূনতম 6 মাসের জেল বা উভয়ই হতে পারে। যদি ভুল করে আপনার কাছে দুটি প্যান কার্ড থেকে থাকে, তবে সময়মতো এই ভুলটি সংশোধন করুন এবং একটি প্যান কার্ড সমর্পণ করুন।

আরও পড়ুন
মাত্র 100 টাকা করে জমিয়েই পাবেন 4.5 কোটি টাকা ! জানুন দ্রুত সঞ্চয় বৃদ্ধির কৌশল
UPI লেনদেনের সীমা বাড়াল রিজার্ভ ব্যাঙ্ক, উৎসবে আরও সহজ হবে কেনাকাটা

ABOUT THE AUTHOR

...view details