পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / business

দীপাবলির আগে মহার্ঘ ভাতা বৃদ্ধি কেন্দ্রীয় সরকারি কর্মীদের, কতটা বাড়ল?

কেন্দ্রীয় সরকারি কর্মচারী কেন্দ্রের এই সিদ্ধান্তের পর জুলাই, অগস্ট এবং সেপ্টেম্বরের জন্য বকেয়া মহার্ঘ ভাতা বাবদ টাকাও পাবেন।

By ETV Bharat Bangla Team

Published : 4 hours ago

DA Hike
মহার্ঘ ভাতা 3% বাড়ছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের (ইটিভি ভারত)

নয়াদিল্লি, 16 অক্টোবর:মোদি সরকার বুধবার দীপাবলির আগে কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য 3 শতাংশ মহার্ঘ ভাতা (DA) বৃদ্ধির অনুমোদন দিয়েছে। এর আগে, সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের মহার্ঘ ভাতা (DA) ছিল 42 শতাংশ। কেন্দ্রীয় সরকারের প্রস্তাবিত 3 শতাংশ বৃদ্ধির ঘোষণার পর মহার্ঘ ভাতা এবং মহার্ঘ ত্রাণ (পেনশনভোগীদের জন্য) বাড়িয়ে 45 শতাংশ হবে, যা 1 জুলাই, 2024 থেকে কার্যকর হচ্ছে ৷

কেন্দ্রীয় সরকারের অনুমোদনের পর 3 শতাং মহার্ঘ ভাতা (DA) বৃদ্ধির সঙ্গে, একজন ন্যূনতম বেতনভোগী কেন্দ্রীয় সরকারি কর্মচারী, যার বেসিক বেতন প্রতি মাসে প্রায় 18,000 টাকা, তাঁর 1 জুলাই, 2024 থেকে প্রতি মাসে প্রায় 540 টাকা মাইনে বৃদ্ধি পেতে চলেছে । অর্থাৎ, ওই সরকারি কর্মচারী কেন্দ্রের এই সিদ্ধান্তের পর জুলাই, অগস্ট এবং সেপ্টেম্বরের জন্য বকেয়া বা এরিয়ার বাবদ টাকাও পাবেন।

মূল্যবৃদ্ধির বিরুদ্ধে সাধারণ সুরক্ষা হিসাবে এক কোটিরও বেশি কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য বেতনে মহার্ঘ ভাতা (DA) একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কনজিউমার প্রাইস ইনডেক্সে (সিপিআই) বেতন সংশোধন করে, এই মহার্ঘ ভাতা বৃদ্ধি নিশ্চিত করে দেয় যা কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধির ক্ষতিপূরণ হিসাবে জীবনযাত্রার বর্ধিত ব্যয়ের সঙ্গে তাল মিলিয়ে চলতে সাহায্য করে ৷

কেন্দ্রীয় সরকার বছরে দুবার এই মহার্ঘ ভাতা (DA) বৃদ্ধি করে, যা সাধারণত জানুয়ারি এবং জুলাই মাসে কার্যকর হয়। এই সংক্রান্ত ঘোষণাগুলি সাধারণত মার্চ এবং সেপ্টেম্বর মাসে করা হয় ৷ জানুয়ারির ডিএ বৃদ্ধির ঘোষণা সাধারণত মার্চ মাসে হোলি বা দোলের সময় করা হয় এবং প্রতি বছর অক্টোবর বা নভেম্বরে দীপাবলির সময় জুলাই মাসের ডিএ বৃদ্ধির ঘোষণা করা হয়।

আরও পড়ুন
পুজোর মধ্যেই সুখবর ! মহার্ঘ ভাতা বাবদ অনেকটা বেতন বাড়তে পারে সরকারি কর্মীদের
NPPA-এর অনুমোদনে 8টি জরুরি ওষুধের দাম 50% বাড়তে চলেছে ! রইল তালিকা

ABOUT THE AUTHOR

...view details