পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : Mar 21, 2024, 8:00 PM IST

ETV Bharat / bharat

চলতি আর্থিক বছরে কর সাশ্রয়ের দশটি সেরা উপায়, জেনে নিন আজই - Tax Saving Investment

Tax Saving Investment: দেশের সংখ্যাগরিষ্ঠ করদাতার পক্ষে উপযুক্ত কর সাশ্রয়ী বিনিয়োগের উপায় খুঁজে পাওয়া কঠিন । চলতি আর্থিক বছর শেষ হতে আর মাত্র 10 দিন বাকি ৷ ইটিভি ভারত কর সাশ্রয়ের দশটি উপায় বলে দিচ্ছে ৷ নিজেদের প্রয়োজন ও বয়স অনুসারে বেছে নিতে পারেন সেগুলি ।

tax saving instruments
tax saving instruments

হায়দরাবাদ, 21 মার্চ:চলতি আর্থিক বছর 2023-24 শেষ থেকে মাত্র 10 দিন বাকি ৷ অনেকেই 31 মার্চের আগে কর সাশ্রয় করতে চান ৷ তবে কর সাশ্রয় প্রায়ই অনেক ব্যক্তির জন্য চাপের কারণ হয়ে দাঁড়ায় ৷ কিন্তু এবার তা হবে না যদি কর সঞ্চয় যন্ত্রগুলিতে কৌশলগতভাবে বিনিয়োগ করা যায় ৷ এই বিনিয়োগ কেবল কারোর কর বাধ্যবাধকতা কমাতে না, বরং যথেষ্ট সাশ্রয়ের সঙ্গে একটি নিরাপদ আর্থিক ভবিষ্যতও গড়ে তুলতে সাহায্য করবে ।

বিভিন্ন উপায়ের বিষয়ে বিস্তারিত জানার আগে আসুন প্রথমে কর সাশ্রয়ী বিনিয়োগের তাৎপর্য বুঝে নিই । সরকার করদাতাদের আয়কর আইনের ধারা 80সি এবং অন্যান্য ধারার অধীনে কর বাঁচানোর জন্য বিভিন্ন উপায় বাতলে দিয়েছে । এই বিনিয়োগগুলি শুধুমাত্র আপনার করযোগ্য আয় কমায় না, বরং সম্পদ বাড়ানোর সম্ভাবনাও তৈরি করে ।

ধারা 80সি কী?

ধারা 80সি হল আয়কর আইন 1961-এর একটি ধারা, যা করদাতাদের ডিপোজিট স্কিম এবং ব্যয়গুলিতে বিনিয়োগ করে তাদের করযোগ্য আয়ের উপর ছাড়ের দাবি করতে দেয় । বর্তমান প্রবিধান অনুযায়ী, কেউ বিধানের অধীনে এক অর্থবছরে 1.5 লক্ষ টাকা পর্যন্ত ছাড় দাবি করতে পারে ৷ তবে এটা গুরুত্বপূর্ণ যে 1.5 লক্ষ সীমা পর্যন্ত ধারা 80সি এর অধীনে সমস্ত যোগ্য বিনিয়োগ এবং ব্যয়ের জন্য ক্রমবর্ধমানভাবে প্রযোজ্য । চলুন দেখা যাক কীভাবে আমরা বর্তমান অর্থবছরের জন্য কার্যকরভাবে কর বাঁচাতে বিভিন্ন ব্যাংকিং এবং আর্থিক উপকরণ ব্যবহার করতে পারি।

কর সাশ্রয়ী উপায়:

কর সাশ্রয়ী স্থায়ী আমানত: ব্যাংকে স্থায়ী আমানত কর বাঁচানোর একটি সহজ কিন্তু কার্যকর উপায় । ধারা 80সি এর অধীনে বিভিন্ন মেয়াদ ও সুদের হার-সহ ব্যাংক কর ছাড় দেয় । যারা নিরাপদে বিনিয়োগ এবং নিশ্চিত রিটার্ন খুঁজছেন তাদের জন্য এটি সেরা বিকল্প হতে পারে ৷ আপনার যা জানা দরকার তা এখানে পাবেন ৷ যেমন:

  • লক-ইন পিরিয়ড: কর সাশ্রয়ী এফডিগুলি 5 বছরের লক-ইন পিরিয়ডের সঙ্গে পাওয়া যায় ৷ যার মানে এই সময়কালের জন্য আপনার টাকা বিনিয়োগ করা থাকে ।
  • ট্যাক্স বেনিফিট: কর সাশ্রয়ী এফডিতে বিনিয়োগগুলি ধারা 80সি-এর অধীনে এক আর্থিক বছরে 1.5 লক্ষ সর্বোচ্চ সীমা পর্যন্ত কর ছাড়ের যোগ্য ।
  • সুদের কর:আপনার আয়কর স্ল্যাব অনুযায়ী কর সাশ্রয়ী এফডিতে অর্জিত সুদ করযোগ্য ।

পাবলিক প্রভিডেন্ট ফান্ড: পিপিএফ হল একটি দীর্ঘমেয়াদি সঞ্চয় এবং বিনিয়োগ স্কিম যা সরকার প্রদত্ত ও ছোট সঞ্চয় স্কিমগুলির বিভাগে পড়ে ৷ যেহেতু এটি সরকার-সমর্থিত, এটি করদাতাদের জন্য উপলব্ধ সবচেয়ে নিরাপদ বিনিয়োগ বিকল্পগুলির মধ্যে একটি । পিপিএফ ধারা 80সি এর অধীনে কর ছাড় দাবি করার সুযোগ দেয় । অন্যান্য অনেক কর-সাশ্রয়ী বিনিয়োগের তুলনায় পিপিএফ-এর লক-ইন সময়কাল 15 বছরের বেশি । এটি সপ্তম বছর থেকে আংশিক টাকা তোলার সুযোগ দেয়, প্রয়োজনে ব্যক্তিদের তাদের সঞ্চয়ের একটি অংশ ব্যবহার করতে দেয় ।

বর্তমান পিপিএফ সুদের হার হল 2024 অর্থবছরের জন্য 7.1 শতাংশ ৷ পিপিএফ সুদের হার ভারত সরকার দ্বারা নিয়ন্ত্রিত হয় এবং প্রতি ত্রৈমাসিকে পর্যালোচনা করা হয় ৷ পিপিএফ-এর সুদ মাসিক গণনা করা হয়, বার্ষিক চক্রবৃদ্ধি করা হয় এবং আর্থিক বছরের শেষে অর্থাৎ 31শে মার্চ জমা করা হয় । অ্যাকাউন্ট সক্রিয় রাখতে প্রতি বছর ন্যূনতম বিনিয়োগ 500 টাকা ।

ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট: এনএসসি হল ভারতীয়দের জন্য উপলব্ধ একটি সরকার-সমর্থিত সঞ্চয় প্রকল্প । এটি একটি স্থির-আয় বিনিয়োগের বিকল্প, কারণ এটি সরকার দ্বারা নির্ধারিত সুদের একটি পূর্বনির্ধারিত হার অফার করে । এনএসসি আয়কর আইন, 1961-এর ধারা 80C-এর অধীনে কর ছাড়ের যোগ্য ৷ এটির লক-ইন সময়কাল 5 বছরের এবং একটি গ্যারান্টিযুক্ত রিটার্ন প্রদান করে ৷ সুতরাং, 5 বছরের বিনিয়োগ নিরাপত্তা, অনুমানযোগ্য রিটার্ন এবং ট্যাক্স সুবিধা খুঁজছেন এমন ব্যক্তিদের জন্য এটি একটি উপযুক্ত পছন্দ ।

সিনিয়র সিটিজেনস সেভিং স্কিম: 60 বছর বা তার বেশি বয়সী প্রবীণ নাগরিকদের জন্য এটি চালু করা হয়েছে ৷ এই স্কিমটি ধারা 80সি এর অধীনে কর সুবিধা প্রদান করে । একজন সর্বোচ্চ 30 লক্ষ টাকা বিনিয়োগ করতে পারেন । যেমন উল্লেখ করা হয়েছে, এই স্কিমটি শুধুমাত্র প্রবীণ নাগরিকদের জন্য । 55-60 বছর বয়সি অবসরপ্রাপ্ত ব্যক্তিরাও এতে বিনিয়োগ করতে পারেন ৷ তবে তাদের অবসর গ্রহণের সুবিধা পাওয়ার এক মাসের মধ্যে বিনিয়োগ করতে হবে ।

সুকন্যা সমৃদ্ধি যোজনা: সুকন্যা সমৃদ্ধি যোজনা হল একটি চমৎকার কর-সাশ্রয়ী বিনিয়োগ প্রকল্প, যা বিশেষভাবে কন্যা সন্তানের সুবিধার জন্য চালু করা হয়েছে ৷ একটি শিশুকন্যা (10 বছরের কম বয়সি) এবং একটি পরিবারে সর্বাধিক 2টি শিশুকন্যার জন্য শুধুমাত্র একটি অ্যাকাউন্ট খোলা যেতে পারে । একজন এসএসওয়াই অ্যাকাউন্টধারী একটি আর্থিক বছরে সর্বনিম্ন 250 টাকা এবং সর্বোচ্চ 1.5 লক্ষ টাকা বিনিয়োগ করতে পারেন ৷

বিমা: জীবন এবং স্বাস্থ্য বিমা পলিসি উল্লেখযোগ্য কর-সঞ্চয় সুবিধা প্রদান করে । এই নীতিগুলি আপনাকে আপনার করযোগ্য আয় কমাতে সাহায্য করতে পারে এবং ফলস্বরূপ আপনার সামগ্রিক করের ভার কমাতে পারে ।

ন্যাশনাল পেনশন সিস্টেম:এটি একটি স্বেচ্ছাসেবী কর-সাশ্রয়ী বিনিয়োগের বিকল্প যা নিয়মিত অবসর-পরবর্তী আয়ের মাধ্যমে আর্থিক নিরাপত্তা প্রদান করে । এনপিএস 18 থেকে 65 বছরের মধ্যে সমস্ত ভারতীয় নাগরিকদের জন্য উন্মুক্ত, যার মধ্যে বেসরকারি এবং সরকারি সেক্টরের কর্মচারী রয়েছে । এটি দুটি ধরণের অ্যাকাউন্ট অফার করে, টিয়ার 1 এবং টিয়ার 2 ৷ একটি টিয়ার 2 অ্যাকাউন্ট খুলতে গ্রাহকের একটি সক্রিয় টিয়ার 1 অ্যাকাউন্ট থাকতে হবে ৷ আয়কর আইনের ধারা 80সিসিডি(1) এবং ধারা 80সিসিডি(2) এর অধীনে কর সুবিধা দেওয়া হয় । গ্রাহকরা ধারা 80সিসিডি(1) এর অধীনে তাদের বেতনের 10 শতাংশ পর্যন্ত (বেতনপ্রাপ্ত ব্যক্তিদের জন্য) বা মোট আয়(স্ব-নিযুক্ত ব্যক্তিদের জন্য) ছাড়ের দাবি করতে পারেন ।

ইক্যুইটি-লিঙ্কড সেভিংস স্কিম: ইএলএসএস ফান্ড হল মিউচুয়াল ফান্ড, যা প্রাথমিকভাবে ইক্যুইটি বা স্টকগুলিতে বিনিয়োগ করে । ইএলএসএস বিনিয়োগকারীদের স্টক মার্কেটে অংশগ্রহণের সুযোগ দেওয়ার পাশাপাশি কর-সঞ্চয় সুবিধা প্রদান করার জন্য ডিজাইন করা হয়েছে । ইএলএসএস ধারা 80সি এর অধীনে কর ছাড়ের প্রস্তাব করে ।

ইউনিট লিঙ্কড ইন্স্যুরেন্স প্ল্যান: ইউলিপ হল আর্থিক পণ্য, যা একটি একক পলিসিতে বিমা এবং বিনিয়োগ উভয় উপাদানকে একত্রিত করে । একটি ইউলিপ -এর জন্য আপনি যে প্রিমিয়াম প্রদান করেন তার একটি অংশ জীবন বিমা কভারেজ প্রদানের দিকে যায় এবং প্রিমিয়ামের অবশিষ্ট অংশটি বিনিয়োগ তহবিলের একটি পরিসরে বিনিয়োগ করা হয় ৷ যার মধ্যে ইক্যুইটি, ঋণ বা উভয়ের সংমিশ্রণ অন্তর্ভুক্ত থাকতে পারে ৷ যেমনটি পলিসিহোল্ডারা নির্বাচিন করবেন।

ঋণ: নির্দিষ্ট ধরনের ঋণ নিলে আয়কর আইনের নির্দিষ্ট ধারাগুলির অধীনে কর সুবিধা প্রদান করতে পারে ৷ যেমন আবাসন ঋণ এবং শিক্ষা ঋণ ।

  • গৃহঋণ: একটি গৃহ ঋণে প্রদত্ত সুদ আয়কর আইনের ধারা 24(b) এর অধীনে সর্বোচ্চ 2 লক্ষ (শর্ত সাপেক্ষে) সীমা পর্যন্ত ছাড়ের জন্য যোগ্য এবং হোম লোনে পরিশোধিত মূল পরিমাণ ধারা 80সি-এর অধীনে সর্বোচ্চ প্রতি আর্থিক বছরে 1.5 লক্ষ সীমা পর্যন্ত ছাড়ের জন্য যোগ্য ৷ এটি ধারা 80সি-এর অধীনে সামগ্রিক ছাড়ের সীমার অংশ, যার মধ্যে অন্যান্য যোগ্য বিনিয়োগ এবং ব্যয় অন্তর্ভুক্ত রয়েছে । লোনের উপর প্রদত্ত সুদের উপর অতিরিক্ত ডিডাকশনও 80ইই-এর অধীনে পাওয়া যায় । 50 হাজার যদি ঋণটি 01.04.2016 এবং 31.03.2017 এর মধ্যে অনুমোদিত হয় এবং অন্যান্য শর্ত পূরণ সাপেক্ষে । এছাড়াও, লোনের উপর প্রদত্ত সুদের জন্য 80ইইএ-এর আওতায় দেড় লক্ষ টাকা পর্যন্ত ছাড় পাওয়া যায়। তবে শর্ত থাকে যে ঋণটি 01.04.2019 এবং 31.03.2022-এর মধ্যে অনুমোদিত হয় এবং অন্যান্য শর্ত পূরণ সাপেক্ষে ।
  • শিক্ষাগত ঋণ: উচ্চ শিক্ষার জন্য ঋণে প্রদত্ত সুদ আয়কর আইনের ধারা 80ই-এর অধীনে সম্পূর্ণ কর ছাড়ের যোগ্য । এই ছাড়ের কোন সর্বোচ্চ সীমা নেই এবং এটি সর্বোচ্চ 8 বছরের জন্য বা সুদ সম্পূর্ণরূপে পরিশোধ না হওয়া পর্যন্ত দাবি করা যেতে পারে ৷

আরও পড়ুন:

  1. CIBIL স্কোর বাড়াতে কী কী করবেন, জেনে নিন
  2. আরও শক্তিশালী দেশের অর্থনীতি, তৃতীয় ত্রৈমাসিকে পূর্বাভাস ছাপিয়ে বাড়ল জিডিপি
  3. রিটার্ন ফাইল জমা করতে ফর্ম 16 বাধ্যতামূলক নয়, জেনে নিন বিশদে

ABOUT THE AUTHOR

...view details