পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

পিরিয়ডসের সময় মহিলাদের ছুটি, কেন্দ্রকে মডেল নীতি তৈরি করতে বলল সুপ্রিম কোর্ট - SC on menstrual leave

SC on menstrual leave: পিরিয়ডসের সময় মহিলা কর্মীদের ছুটি দেওয়ার বিষয়ে কেন্দ্রকে মডেল নীতি তৈরি করতে বলল সুপ্রিম কোর্ট ৷ শীর্ষ আদালত এ ব্যাপারে রাজ্য ও স্টেকহোল্ডারদের সঙ্গে কথা বলে নীতি তৈরি করতে বলেছে কেন্দ্রকে ৷

By ETV Bharat Bangla Team

Published : Jul 8, 2024, 3:08 PM IST

Updated : Jul 8, 2024, 8:02 PM IST

ETV BHARAT
পিরিয়ডসের সময় মহিলাদের ছুটির বিষয়ে কেন্দ্রকে মডেল নীতি তৈরি করতে বলল সুপ্রিম কোর্ট (নিজস্ব চিত্র)

নয়াদিল্লি, 8 জুলাই: মহিলা কর্মচারীদের পিরিয়ডস চলাকালীন ছুটি দেওয়ার বিষয়ে কেন্দ্রকে একটি মডেল নীতি তৈরি করার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট ৷ এব্যাপারে বিভিন্ন রাজ্য ও স্টেকহোল্ডারদের সঙ্গে কথা বলে এই নীতি তৈরি করতে বলেছে শীর্ষ আদালত ৷

সোমবার প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পারদিওয়ালা এবং মনোজ মিশ্রের সমন্বয়ে গঠিত বেঞ্চ বলেছে যে, বিষয়টি নীতির সঙ্গে সম্পর্কিত এবং এটি আদালতের দেখার বিষয় নয় । মহিলাদের জন্য এই ধরনের ছুটি মঞ্জুর করার বিষয়ে আদালত সিদ্ধান্ত নিলে তা বিপরীতমুখী এবং ক্ষতিকর হতে পারে, কারণ তাহলে নিয়োগকর্তারা মহিলাদের নিয়োগ এড়াতে পারেন ।

ছুটি কীভাবে মহিলাদের কর্মশক্তির অংশ হতে আরও উৎসাহিত করবে, তা আবেদনকারীকে জিজ্ঞাসা করে আদালত ৷ বেঞ্চ বলে যে, এই ধরনের ছুটি বাধ্যতামূলক করার ফলে মহিলাদের "কর্মশক্তি থেকে দূরে রাখা হবে ।...আমরা এটা চাই না ৷ এটি আসলে একটি সরকারি নীতির দিক এবং এটি আদালতের দেখার বিষয় নয় ৷"

শীর্ষ আদালতের মতে, "আবেদনকারী বলেছেন যে 2023 সালের মে মাসে কেন্দ্রে একটি রিপ্রেজেন্টেশন জমা দেওয়া হয়েছিল । যেহেতু সমস্যাগুলিতে রাজ্য নীতির বিভিন্ন বিষয় রয়েছে, তাই আমাদের পূর্ববর্তী আদেশ অনুযায়ী এগুলির বিষয়ে এই আদালতের হস্তক্ষেপ করার কোনও কারণ নেই ৷"

বেঞ্চ অবশ্য পিটিশনকারী এবং আইনজীবী শৈলেন্দ্র ত্রিপাঠীর পক্ষে উপস্থিত আইনজীবী রাকেশ খান্নাকে মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রকের সচিব এবং অতিরিক্ত সলিসিটর জেনারেল ঐশ্বর্য ভাটির কাছে যাওয়ার অনুমতি দিয়েছে ।

আদালতের নির্দেশ, "বিষয়টি নীতিগত স্তরে খতিয়ে দেখতে এবং সমস্ত স্টেকহোল্ডারদের সঙ্গে পরামর্শ করার পরে একটি সিদ্ধান্ত নিতে এবং একটি মডেল নীতি প্রণয়ন করা যায় কি না তা দেখতে আমরা সচিবকে অনুরোধ করছি ৷"

শীর্ষ আদালত এর আগে সারা দেশে মহিলা ছাত্র এবং কর্মজীবী ​​মহিলাদের জন্য পিরিয়ডসের ব্যথার জন্য ছুটি চেয়ে একটি আবেদনে নিষ্পত্তি করেছিল । শীর্ষ আদালত তখন বলেছিল যে, যেহেতু সমস্যাটি নীতি ডোমেনের অধীনে পড়ে, তাই কেন্দ্রের প্রতিনিধিত্ব করা যেতে পারে । প্রবীণ আইনজীবী বলেন যে, এখনও পর্যন্ত কেন্দ্র কোনও সিদ্ধান্ত নেয়নি ।

এ দিকে, আজকের একটি শুনানিতে সুপ্রিম কোর্টকে কেন্দ্র জানিয়েছে যে, স্কুলগামী কিশোরীদের ঋতুমতীকালীন স্বাস্থ্যবিধি সংক্রান্ত পণ্য বিতরণের জাতীয় নীতি প্রণয়ন উন্নত পর্যায়ে রয়েছে ৷ কংগ্রেস নেত্রী তথা সামাজিক কর্মী জয়া ঠাকুরের একটি আবেদনের শুনানিতে ছিল শীর্ষ আদালতে ৷ কেন্দ্র ও রাজ্যগুলিকে 6-12 শ্রেণির ছাত্রীদের বিনামূল্যে স্যানিটারি প্যাড সরবরাহ করতে এবং সমস্ত সরকারি সাহায্যপ্রাপ্ত ও আবাসিক বিদ্যালয়ে পৃথক মহিলা শৌচালয়ের সুবিধা নিশ্চিত করার জন্য নির্দেশ চেয়ে আবেদন করা হয়েছে সুপ্রিম কোর্টে । বেঞ্চ বলেছে, "আমরা সেপ্টেম্বর মাসের প্রথম সোমবার এই বিষয়টি রাখব ।" (পিটিআই)

Last Updated : Jul 8, 2024, 8:02 PM IST

ABOUT THE AUTHOR

...view details