পশ্চিমবঙ্গ

west bengal

জীবিত ব্যক্তির পিণ্ডদান ! স্থান, প্রথা ও অজানা কথা - Pind Daan in Gaya

By ETV Bharat Bangla Team

Published : Sep 13, 2024, 8:48 PM IST

PITRU PAKSHA 2024: ধর্মীয় শহর গয়াতে পিতৃপক্ষের সময় পূর্বপুরুষদের জন্য পিণ্ড দান করা হয় ৷ তাদের পরিত্রাণের জন্য প্রার্থনা করা হয় ৷ কিন্তু আপনি জানেন কি এখানে জীবিত মানুষেরও পিণ্ড দান করার প্রথা রয়েছে ? বিস্তারিত জানতে পড়ুন সম্পূর্ণ প্রতিবেদন ৷

Self Pind Daan at Gaya
গয়ায় জীবিত ব্যক্তির পিণ্ডদান (ইটিভি ভারত)

গয়া, 13 সেপ্টেম্বর: পিতৃপক্ষের শুরু হতেই মেলা আরম্ভ হচ্ছে গয়ায় ৷ 17 সেপ্টেম্বর থেকে শুরু হতে চলেছে পিতৃপক্ষ ৷ লক্ষ লক্ষ তীর্থযাত্রী এই মেলায় আসেন এবং তাদের পূর্বপুরুষদের জন্য পিণ্ডদান করেন ৷ তবে মৃতদের পিণ্ডদান করা হলেও জীবিত মানুষের পিণ্ডদানের বিষয়ে অনেকেই জানেন না ৷ গয়ায় এমন একটি বেদী রয়েছে, যেখানে লোকেরা তাদের পূর্বপুরুষদের কাছে পিণ্ডদান প্রদান করে না, নিজেদের জন্য সেখানে পিণ্ড দেন ।

মানুষ জীবিত থাকতে কেন পিন্ড দান করে :

বিশ্ব বিখ্যাত গয়াধামে পিণ্ড দিতে লাখ লাখ মানুষ পিতৃপক্ষের মেলায় আসে । যেখানে লক্ষাধিক ভক্ত পিতৃপুরুষের উদ্দেশ্যে পিণ্ড দিতে আসেন । এদিকে, গয়া ধামে একটি পিণ্ডবেদীও রয়েছে, যা একটি মন্দিরের আকারে । এখানে পূর্বপুরুষদের জন্য নয়, নিজের জন্য পিণ্ড দেওয়া হয় । এখানে মানুষ মোক্ষলাভের জন্য নিজেদের শ্রাদ্ধ করে । সাধু, সন্ন্যাসী, যারা তাদের পরিবার থেকে বিচ্ছিন্ন বা যাদের কোনও সন্তান নেই তারা এখানে এসে পিণ্ডদান করতে আসেন ।

ভগবান বিষ্ণুর মূর্তি এখানে গ্রহণের ন্যায় উপবিষ্ট (ইটিভি ভারত)

এখানে ভগবান বিষ্ণু জনার্দন রূপে বিরাজমান । কালো পাথরের সবচেয়ে অলৌকিক মূর্তিটি ভগবান জনার্দনের । যার দেহ গ্রহণের ভঙ্গিতে উপবিষ্ট । যারা এখানে তাদের পিণ্ডদান করতে আসেন তারা ভগবান বিষ্ণুর হাতে পিণ্ড নিবেদন করেন । এটা বিশ্বাস করা হয় যে, ভগবান বিষ্ণু সেই পিণ্ড গ্রহণ করেন এবং পিণ্ডদানকারী ব্যক্তি মৃত্যুর পরে মোক্ষলাভ করেন । বেশিরভাগ সন্ন্যাসী নিজের পিণ্ডদানের জন্য বিখ্যাত জনার্দন মন্দিরে আসেন । এটি গয়াধামের অন্যতম প্রধান বেদি, যা নিজস্ব শ্রাদ্ধের জন্য বিখ্যাত । এখানে আসা বেশিরভাগ সাধু সন্ন্যাসী জনার্দন মন্দিরে এসে এবং পিণ্ডবেদী নামে পরিচিত এই ধর্মীয়স্থানে তাদের শ্রাদ্ধ করেন ।

পিণ্ডবেদী মন্দিরে ভগবান বিষ্ণু (ইটিভি ভারত)

সন্ন্যাসী ছাড়াও, এমন লোকেরাও এখানে আসে যারা তাদের বাড়ি থেকে বিচ্ছিন্ন হয়ে গিয়েছেন বা তারা মনে করে যে তাদের পরিবারের সদস্যরা তাদের জন্য পিণ্ডদান করবে না । এই ধরনের লোকেরা এখানে তাদের নিজস্ব শ্রাদ্ধও করেন । একই সময়ে, নিঃসন্তান লোকেরা এখানে তাদের পিণ্ডদান করে থাকেন । এইভাবে, সাধু-সন্ন্যাসীদের ছাড়া যাদের কেউ নেই এবং তাদের পরিবারের সদস্যদের বিশ্বাস করেন না এই ধরনের লোকেরা ভগবান জনার্দনের মন্দিরে আসেন এবং নিজেদের পিণ্ডদান করেন ।

এখানে ভগবান বিষ্ণু জীবিত ব্যক্তিদের দেওয়া পিণ্ড গ্রহণ করেন (ইটিভি ভারত)

পুরাণে এই মন্দিরের বর্ণনা আছে । এর ইতিহাস গৌরবময় । এর অনেক মহিমা রয়েছে । এই মন্দির (পিণ্ডবেদী) ইচ্ছাপূরণের জন্যও পরিচিত । জনার্দনরূপে উপস্থিত ভগবান বিষ্ণু ভক্তদের মনোবাঞ্ছা পূরণের আশীর্বাদ করেন । ভগবান বিষ্ণুর জনার্দনের এই রূপে অনেক অলৌকিক ঘটনা দেখা যায় । ভগবান জনার্দনকে বিশেষ তাৎপর্যের ভিত্তিতে জাগ্রত অবস্থায় দেখা যায় । ভূতের সঙ্গে যুক্ত অনেক ধরণের আত্মাকেও এখানে বাস করতে দেখা যায় । এখানকার পুরোহিত আকাশ গিরি, প্রভাকর কুমার জানান, এই মন্দিরটি পিন্ডবেদীর আদলে । পৃথিবীতে এমন কোনও মন্দির নেই যেখানে মানুষ তাদের পিণ্ডদান করতে আসে । কথিত আছে যে সাধু, তপস্বী এবং নিঃসন্তান লোকেরা এখানে তাদের পিণ্ডদান দিতে আসেন ।

গয়াধামে মন্দিরের ন্যায় পিণ্ডবেদী (ইটিভি ভারত)

পুরোহিত আকাশ গিরির কথায়, "এই মন্দিরটি পিণ্ডবেদী আকারে । এটি একটি প্রত্যয়িত এবং পৌরাণিক মন্দির । পুরাণে এর গুরুত্ব উল্লেখ করা হয়েছে । ভগবান বিষ্ণু, যিনি মোক্ষদান করেন তিনি এখানে জনার্দন রূপে বিরাজমান । এখানে পিণ্ডদান করা হয় । যারা এখানে নিজের পিণ্ডদান করে তারা মৃত্যুর পর মোক্ষলাভ করে । বিশেষ বিশেষ দিনে ঈশ্বরের অলৌকিক রূপ দেখা গিয়েছে । ভূতের সঙ্গে যুক্ত আত্মারা এখানে থাকে ।"

পুরাণে এই মন্দিরের গুরুত্ব বর্ণিত হয়েছে । এই মন্দিরটি সংস্কার করেন রাজা মানসিংহ । কথিত আছে, এই মন্দিরটি সম্পূর্ণ পাথরের উপর নির্মিত । দীর্ঘদিন ধরে এই মন্দিরের সংস্কার করা হয়নি, যার কারণে এই মন্দিরের অবস্থা যতটা সুন্দর হওয়া উচিত নয় । কারণ এটিই পৃথিবীর একমাত্র মন্দির (পিণ্ডবেদী), যেখানে আত্মত্যাগ করা হয় । এটি সংস্কার করা প্রয়োজন । ধারণা করা হয়, রাজা মানসিংহের পর এই মন্দিরটি আর কেউ ব্যাপকভাবে সংস্কার করেননি ।

আরেক পুরোহিত প্রভাকর কুমার বলেন, "এই মন্দিরের ব্যাখ্যা পুরাণেও আছে । মানুষ নিজের মোক্ষলাভের জন্য এখানে শ্রাদ্ধ করে । তাদের মধ্যে সন্ন্যাসীদের পাশাপাশি নিঃসন্তান মানুষের সংখ্যাও বেশি ।"

ABOUT THE AUTHOR

...view details