পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : Dec 2, 2023, 10:28 PM IST

ETV Bharat / sukhibhava

ফাইবারের অভাবে হতে পারে বহু রোগ ! আজই খাদ্যতালিকায় যোগ করুন এই সবজিগুলি

Fiber: আমাদের খাবারে সব ধরনের পুষ্টি উপাদান থাকা খুবই জরুরি । ফাইবার একটি অপরিহার্য পুষ্টি যা আপনাকে অনেক রোগ থেকে রক্ষা করতে সাহায্য করে । ওজন কমাতে এটি সবচেয়ে উপকারী । এছাড়া এটি হার্টের জন্যও উপকারী । পুষ্টিগুণ সমৃদ্ধ শাকসবজি যা অনেক উপকার দেয় তা অবশ্যই আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করা উচিত । জেনে নিন ফাইবার সমৃদ্ধ সবজি ।

Fiber News
ফাইবারের অভাব আপনাকে বহু রোগের শিকার করে তুলতে পারে

হায়দরাবাদ:আমাদের পরিপাকতন্ত্রের মসৃণ কার্যকারিতার জন্য ফাইবার খুবই প্রয়োজনীয় । এটি শুধু হজমেই সাহায্য করে না, অনেক রোগ থেকে শরীরকে রক্ষা করতেও সাহায্য করে । ফাইবার কোলেস্টেরল কমিয়ে হার্টের স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করে । ফাইবার রক্তে শর্করাকে হঠাৎ করে বাড়তে দেয় না ৷ যার কারণে ডায়াবেটিসের ঝুঁকি কমে যায় । এটি ওজন কমাতেও সাহায্য করে, যার ফলে স্থূলতা প্রতিরোধ করে । এছাড়াও ফাইবার আপনাকে কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা থেকে মুক্তি পেতে সাহায্য করতে পারে । জেনে নিন, কোন সবজিতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে এবং যা খেলে আপনি এই সমস্ত স্বাস্থ্য উপকারিতা পেতে পারেন ।

ব্রকলি:ব্রকলি দেখতে কম সুস্বাদু হতে পারে ৷ তবে এই সবজিটি স্বাস্থ্যের গুণে পরিপূর্ণ । ফাইবারের পাশাপাশি এতে অ্যান্টি-অক্সিডেন্টও পাওয়া যায় ৷ যা ক্যানসার প্রতিরোধে উপকারী । এছাড়া এটি ত্বকের জন্যও বেশ উপকারী । এছাড়াও এতে প্রচুর ভিটামিন ও মিনারেল পাওয়া যায় ৷ যা স্বাস্থ্যের জন্য উপকারী ।

শালগম পাতা: শালগমের পাশাপাশি এর পাতাও স্বাস্থ্যের জন্য খুবই উপকারী । এতে রয়েছে ভালো পরিমাণে ফাইবার এবং ভিটামিন কে । এটি হজমশক্তির উন্নতি ঘটায় এবং অস্টিওপোরোসিসের ঝুঁকিও কমায় । এটি ত্বক এবং চুলের জন্যও খুব উপকারী হতে পারে ।

মিষ্টি আলু: এটি ফাইবার এবং অ্যান্টি-অক্সিডেন্টের ভালো উৎস । এটি খেলে অন্ত্রের স্বাস্থ্য ভালো থাকে এবং রোগ প্রতিরোধ ক্ষমতাও শক্তিশালী হয় । এতে অনেক ভিটামিন এবং খনিজ পাওয়া যায়, যা অন্যান্য স্বাস্থ্য উপকারিতা প্রদান করতে পারে ।

মাশরুম: মাশরুম গুণের ভাণ্ডার । ফাইবারের পাশাপাশি এটি ভিটামিন ডি-এরও ভালো উৎস । এই ভিটামিনটি প্রায়শই বেশিরভাগ মানুষের ঘাটতিতে পাওয়া যায়, তাই এটি এর অভাব পূরণে সাহায্য করতে পারে । এর পাশাপাশি এটি রক্তচাপ কমাতে এবং হার্ট ও মনকে ফিট রাখতেও উপকারী ।

কালে: কাল আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী । এটি খেলে ভিটামিন সি, ভিটামিন কে এবং অ্যান্টি-অক্সিডেন্টের ঘাটতি পূরণ হয় । এটি হার্টের পাশাপাশি চোখ ও হাড়ের জন্য খুবই উপকারী ।

আরও পড়ুন:

দূরে থাক দূষণ, বার্তা দিচ্ছে ন্যাশনাল পলিউশন কন্ট্রোল ডে

আয়োডিনের ঘাটতি মারাত্মক হতে পারে ! লবণ ছাড়াও ডায়েটে রাখুন এই খাবারগুলি

পরিবর্তনশীল আবহাওয়ার কারণে মানসিক চাপ, রক্ষা পেতে খান এই খাবারগুলি

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ABOUT THE AUTHOR

...view details