পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Dec 13, 2022, 12:42 PM IST

ETV Bharat / sukhibhava

Bone Disease: ঠান্ডায় জয়েন্টের ব্যথা বাড়ছে ? কমানোর উপায় জেনে নিন

হাড়ের রোগীদের ঠান্ডা মরশুমে হাড়ের ব্যথার সমস্যা বেড়ে যায় । যাদের এই সমস্যা আছে তাঁদের এই ঋতুতে বিশেষ যত্ন নেওয়া উচিত (Bone Disease)।

Bone Disease News
ঠান্ডা আবহাওয়ায় জয়েন্টের ব্যথা এড়ানোর উপায়

হায়দরাবাদ:শীতকাল অন্যান্য ঋতুর তুলনায় মনোরম । সবাই ঠান্ডা উপভোগ করে । কিন্তু হাড়ের রোগে আক্রান্ত রোগীরা যেমন রিউমাটয়েড আর্থ্রাইটিস এবং অস্টিওআর্থারাইটিস ঠান্ডা আবহাওয়ায় সমস্যার সম্মুখীন হন (Bone Disease)। ঠান্ডা আবহাওয়ায় জয়েন্টে ব্যথার সমস্যা বাড়ে । এই ব্যথা থেকে বাঁচার উপায় বা কী কী সতর্কতা অবলম্বন করা উচিত । জেনে নিন এবিষয়ে অর্থোপেডিক চিকিৎসকরা কী বলেন ?

ঠান্ডা কেন হাড়ের সমস্যা সৃষ্টি করে:অর্থোপেডিক ডা. সুরিন্দর শুক্লা বলেন, "গ্রীষ্ম ও বর্ষার বদলে ঠান্ডা আবহাওয়া মনোরম হয়ে উঠেছে । কিন্তু বর্তমানে বিশেষ করে বয়স্ক বা হাড় সংক্রান্ত রোগী । তাদের হাড়ে ব্যথা শুরু হয় । হাড়ের রোগ যেমন রিউমাটয়েড আর্থ্রাইটিস এবং অস্টিওআর্থারাইটিস ঠান্ডা ঋতুতে হাড়ের ব্যথা এবং জয়েন্টে ব্যথা হয় । এই রোগের রোগীদের এটি এড়াতে হবে এবং ঠান্ডা আবহাওয়ায় সতর্কতা অবলম্বন করতে হবে ।"

আরও পড়ুন: শীতকালে বাড়ে ব্রেন স্ট্রোক, হার্ট অ্যাটাকের সমস্যা

রোগীদের সমস্যা: মহিলাদের মধ্যে আর্থ্রাইটিস বেশি দেখা যায় । সাধারণরত 40-60 বছর বয়সের মধ্যে এই সমস্যা বেশি দেখা যায় । অস্টিওআর্থারাইটিস একটি ক্ষয়জনিত রোগ যা 50 বছর বয়সের পরেই দেখা দেয় । শরীরের মেরুদণ্ড, হাঁটু, কোমরের মতো অংশ ক্ষতিগ্রস্ত হয় । এই কারণে ঠান্ডা আবহাওয়ায় জয়েন্টে ব্যথাও শুরু হয় । ঠান্ডা আবহাওয়ায় এটি এড়াতে গরম কাপড়ের সাহায্য নেওয়া উচিত । খোলা ও ঠান্ডা জায়গায় একেবারেই যাবেন না ।

For All Latest Updates

TAGGED:

Bone Disease

ABOUT THE AUTHOR

...view details