পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Mar 24, 2020, 10:10 PM IST

Updated : Mar 24, 2020, 11:56 PM IST

ETV Bharat / state

কোরোনা : পূর্ব মেদিনীপুরের সার্বিক লক ডাউন পরিস্থিতি

জেলায় প্রথম কোরোনা সন্দেহে পাঁশকুড়া সুপার স্পেশালিটি হাসপাতালে ভরতি এক । জেলাজুড়ে পুলিশি ধরপাকড়ের ফলে আটক শতাধিক । কোলাঘাট ও মহিষাদলে ভিড় নিয়ন্ত্রণ করতে লাঠিচার্জ করতে বাধ্য হয় পুলিশ ।

পূর্ব মেদিনীপুরে লক ডাউন পরিস্থিতি
পূর্ব মেদিনীপুরে লক ডাউন পরিস্থিতি

তমলুক, 24 মার্চ: লক ডাউনের দ্বিতীয় দিনে পূর্ব মেদিনীপুর জেলার আরও দু'টি শহরকে এর আওতায় আনা হল । এই নিয়ে জেলার মোট সাতটি শহর লকডাউন ঘোষণা করা হল । যদিও সাধারণ মানুষ রাস্তায় আর পাঁচটা দিনের মত বের না হলেও তাদের নিত্য প্রয়োজনীয় সামগ্রী নেওয়ার জন্য বাজারে বাজারে ভিড় করছে । যা থেকে সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কা করছে প্রশাসন । ইতিমধ্যেই জেলার প্রতিটি প্রান্তে, মোড়ে পুলিশ মাইকিং ও টহলদারি চালিয়ে ভিড় নিয়ন্ত্রণের চেষ্টা চালাচ্ছে । পুলিশ সূত্রে জানা গেছে আইন না মেনে রাস্তায় বের হওয়ার কারণে ইতিমধ্যেই শতাধিক মানুষকে আটক করা হয়েছে । বেশ কিছু জায়গায় ভিড় নিয়ন্ত্রণ করতে গিয়ে বেপরোয়া মনোভাবের জনতার উপর লাঠিচার্জ করা হয়েছে ৷ পূর্ব মেদিনীপুর জেলায় এই প্রথম কোরোনা সন্দেহে পাঁশকুড়া সুপার স্পেশালিটি হসপিটালে ভরতি করা হয়েছে এক রোগীকে ।

গত পরশুদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নবান্ন থেকে পূর্ব মেদিনীপুর জেলার তমলুক, কাঁথি, কোলাঘাট, দিঘা ও হলদিয়ায় লক ডাউন ঘোষণা করেন । এরপর জেলা প্রশাসনের তরফে বৈঠক ডেকে তড়িঘড়ি গতকাল সিদ্ধান্ত নেওয়া হয় পাঁশকুড়া ও এগরাও লক ডাউনের আওতায় আনা হবে । আজ দুপুর দু'টো থেকে সেই সিদ্ধান্ত কার্যকর করা হয় । মূলত, এই দু'টি শহরে ভিন রাজ্য থেকে বহু মানুষ গ্রামে ফিরে এসেছে ৷ চিকিৎসকের নির্দেশে ইতিমধ্যেই তারা হোম কোয়ারান্টাইনে রয়েছে । অত্যন্ত সচেতনভাবে নজরদারি চালানোর জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে জেলা প্রশাসনের তরফে । আজ সকাল থেকেই জেলা সদর তমলুক, সৈকত শহর দিঘাসহ অন্যান্য শহরে সাধারণ মানুষকে তেমনভাবে বাড়ির বাইরে দেখা যায়নি । কিন্তু শহরগুলির যে জায়গাগুলিতে বাজার ও হাট রয়েছে সেখানে নিত্য প্রয়োজনীয় দ্রব্য সামগ্রী কেনার জন্য ভিড় লক্ষ্য করা যায় । সেই ভিড় থেকেই সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে, এই চিন্তা এখন ঘুম ছোটাচ্ছে প্রশাসনের ।

পূর্ব মেদিনীপুরের সার্বিক লক ডাউন পরিস্থিতি

দুপুর দু'টো নাগাদ জেলা প্রশাসনের তরফে একটি উচ্চ পর্যায়ের বৈঠক ডাকা হয় । সূত্রের খবর সেই বৈঠকেই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে জেলার যে জায়গাগুলিতে বাজার রয়েছে সেখানে দোকানদারদের সঙ্গে আলোচনা করে প্রতিদিন রুটিনমাফিক অল্প সংখ্যক দোকান খোলার ব্যবস্থা করা হবে । ফলে সার্বিক বাজার না বসলে সাধারণ মানুষের ভিড় নিয়ন্ত্রণ করা সম্ভব হবে । এদিন সকাল থেকেই কোলাঘাট ও মহিষাদলের সাধারণ মানুষের ভিড় ছিল সবচেয়ে বেশি । যে কারণে লক ডাউন কার্যকর করার জন্য নামাতে হয়েছে পুলিশকে । ভিড় নিয়ন্ত্রণ করতে দু'জায়গাতেই পুলিশকে লাঠিচার্জ করতে হয় । সোমবার রাতে হলদিয়ার এক দুবাই ফেরত বাসিন্দাকে কোরোনা আক্রান্ত সন্দেহে পাঁশকুড়া সুপার স্পেশালিটি হাসপাতাল ভরতি করা হয় । গতকাল মেচেদা স্টেশনে বাড়ি ফেরার পথে শারীরিক পরীক্ষার করার সময় তাঁর শরীরে অত্যাধিক তাপমাত্রা ধরা পড়ে । বর্তমানে তিনি পাঁশকুড়া সুপার স্পেশালিটি হাসপাতালে আইসোলেশন বিভাগে চিকিৎসাধীন । হাসপাতালের সুপার শচীন্দ্রনাথ রজক জানিয়েছেন, ওই রোগীর শারীরিক অবস্থা বর্তমানে স্থিতিশীল । তবে 14 দিন তাঁকে হাসপাতালে রেখেই পর্যবেক্ষণ করা হবে । লক ডাউনের দ্বিতীয় দিনে মোটের উপর বলা চলে জেলায় সাধারণ মানুষ খুব একটা বাড়ি থেকে বের হননি । যে সমস্ত মানুষ নিয়ম না মেনে বাড়ি থেকে বের হচ্ছেন পুলিশ-প্রশাসন তাদের সতর্ক করে বাড়ি ফিরিয়ে দিচ্ছেন ।

জেলাজুড়ে পুলিশি ধরপাকড়

এ বিষয়ে পূর্ব মেদিনীপুর জেলার পুলিশ সুপার ইন্দিরা মুখোপাধ্যায় জানিয়েছেন, মানুষকে গৃহবন্দী রেখে কোরোনার প্রকোপ রুখতে একদিকে যেমন সতর্ক করা চলছে, অপরদিকে পুলিশের টহলদারিও চলছে । কিছু কিছু জায়গায় নিয়ম না মেনেই মানুষের বাড়ি থেকে বের হওয়ার প্রবণতা দেখা গেছে । জেলাজুড়ে পুলিশি ধরপাকড়ের ফলে ইতিমধ্যেই প্রায় শতাধিক মানুষকে আটক করা হয়েছে । বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সেই সংখ্যাটা আরও বাড়তে পারে । তবে মোটের উপর সাধারণ মানুষ তেমনভাবে বাড়ির বাইরে আজ বের হননি ।

জেলাজুড়ে পুলিশি ধরপাকড়
Last Updated : Mar 24, 2020, 11:56 PM IST

ABOUT THE AUTHOR

...view details