পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : May 28, 2021, 10:20 PM IST

ETV Bharat / state

পূর্ব বর্ধমানে কীভাবে দেওয়া হবে যশের ক্ষতিপূরণ, বৈঠক স্বপন দেবনাথের

মন্ত্রী স্বপন দেবনাথ বলেন, "সরকারি ত্রাণ দুয়ারে পৌঁছে দেওয়া হবে । ক্ষতির তালিকা তৈরি হয়েছে । বাড়ি ভাঙার ক্ষেত্রে আংশিক ক্ষতি হলে পাঁচ হাজার টাকা ও পুরো বাড়ি ভেঙে গেলে কুড়ি হাজার টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে ।"

পূর্ব বর্ধমানে বৈঠক স্বপন দেবনাথের
পূর্ব বর্ধমানে বৈঠক স্বপন দেবনাথের

বর্ধমান, 28 মে : ঘূর্ণিঝড় যশে ক্ষতিগ্রস্ত হয়েছে পূর্ব বর্ধমানের 23টি ব্লক । যশের জেরে কৃষকদের কতটা ক্ষতি হয়েছে, কটা বাড়িঘর ভেঙে পড়েছে, কত সংখ্যক গবাদি পশু মারা গিয়েছে ইত্যাদি সমস্ত কিছুর তালিকা তৈরি শুরু করেছে পূর্ব বর্ধমান জেলা প্রশাসন ।

প্রশাসন সূত্রের খবর, বৃষ্টি থামার পর আবহাওয়া ভালো হতেই কিছু কাঁচা বাড়ি ভেঙে পড়তে শুরু করে । সেইমত আরও অনেক জায়গায় কাঁচা বাড়ি ভেঙে পড়ার আশঙ্কা করছে জেলা প্রশাসন । আগামী 3 জুন থেকে 18 জুন পর্যন্ত গ্রামে গ্রামে ক্যাম্প করে দুর্গত মানুষদের কাছ থেকে ক্ষয়ক্ষতির খতিয়ান নেবে রাজ্য সরকার । তারপর তা পর্যালোচনা করে, দুর্গতদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি সেই ক্ষতিপূরণের টাকা পৌঁছে দেওয়া হবে । শুক্রবার এই বিষয়টি নিয়েই জেলাশাসকের দফতরে বৈঠক করেন মন্ত্রী স্বপন দেবনাথ, জেলাশাসক প্রিয়াঙ্কা সিংলা, জেলা পরিষদের সভাধিপতি শম্পা ধারা সহ অন্যান্য বিধায়কেরা ।

মন্ত্রী স্বপন দেবনাথ বলেন, "ঘূর্ণিঝড় যশে ক্ষতিপূরণ পৌঁছে দেওয়ার জন্য ব্লকে ব্লকে কমিটি গঠন করা হয়েছে । ক্ষতিগ্রস্তরা আবেদন করবেন । তারপর সেটা খতিয়ে দেখার পরে তাঁদের অ্যাকাউন্টে সেই টাকা সরাসরি পাঠিয়ে দেওয়া হবে । সরকারি ত্রাণ দুয়ারে পৌঁছে দেওয়া হবে । ক্ষতির তালিকা তৈরি হয়েছে । বাড়ি ভাঙার ক্ষেত্রে আংশিক ক্ষতি হলে পাঁচ হাজার টাকা ও পুরো বাড়ি ভেঙে গেলে কুড়ি হাজার টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে ।"

আরও পড়ুন : বিপর্যয়ের সময় কোনও বিতর্কিত মন্তব্য নয় : শুভেন্দু

এছাড়াও তিনি জানান,গরু-মোষ মারা গেলে সেই পরিবারকে দেওয়া হবে তিরিশ হাজার টাকা ৷ হাঁস মুরগি মারা গেলে তাদের পরিবারকে তিন হাজার টাকা দেওয়া হবে ।

ABOUT THE AUTHOR

...view details