পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Dec 28, 2020, 6:23 PM IST

ETV Bharat / state

ফেব্রুয়ারির মধ্যেই প্রায় 100 কলেজে অধ্যক্ষ নিয়োগ করবে কলেজ সার্ভিস কমিশন

শেষ তিনবারের বিজ্ঞপ্তিতে প্রায় 270টি কলেজে অধ্যক্ষ নিয়োগ করেছিল কলেজ সার্ভিস কমিশন । বর্তমানে রাজ্যের 12টা অ্যাফিলিয়েটিং বিশ্ববিদ্যালয় অধীনস্থ 100-র কাছাকাছি কলেজে অধ্যক্ষ পদ ফাঁকা রয়েছে । সেই শূন্যপদগুলি পূরণে ইন্টারভিউ প্রক্রিয়া সম্পূর্ণ হয়ে যাওয়ায় পরের ধাপে প্রকাশিত হবে প্যানেল ।

অধ্যক্ষ নিয়োগ করবে কলেজ সার্ভিস কমিশন
অধ্যক্ষ নিয়োগ করবে কলেজ সার্ভিস কমিশন

কলকাতা, 28 ডিসেম্বর : হয়ে গেছে ইন্টারভিউ । জানুয়ারি মাসেই প্রকাশ করে দেওয়া হবে প্যানেল । সেই প্যানেলের ভিত্তিতে ফেব্রুয়ারি মাসে কাউন্সেলিং ও সুপারিশ দিয়ে রাজ্যের কলেজগুলিতে অধ্যক্ষ নিয়োগের প্রক্রিয়া সম্পূর্ণ করার পরিকল্পনা পশ্চিমবঙ্গ কলেজ সার্ভিস কমিশনের ।

বহুদিন ধরে রাজ্যের বহু কলেজে অধ্যক্ষ পদ ফাঁকা পড়ে রয়েছে । অধ্যক্ষের অবর্তমানে ভারপ্রাপ্ত শিক্ষক-শিক্ষিকারা কলেজের প্রশাসনিক কাজ সামলালেও তাতে বহু বাধা রয়েছে । ফলে, প্রশাসনিক দিক থেকে কিছুটা হলেও অচলাবস্থা দেখা দিচ্ছে ৷ বহুদিন ধরেই শূন্য থাকা অধ্যক্ষ পদগুলি পূরণে 2019 সালের শেষদিক থেকে সচেষ্ট হয়েছিল রাজ্য সরকার । প্রায় 100-র কাছাকাছি কলেজে অধ্যক্ষ নিয়োগের প্রক্রিয়া শুরু হলেও মাঝে বাধ সাধে কোরোনা । প্যানডেমিকের জেরে থমকে গিয়েছিল অধ্যক্ষ পদে নিয়োগের ইন্টারভিউ প্রক্রিয়া । অবশেষে চলতি মাসে রাজ্যের সরকারি সাহায্যপ্রাপ্ত জেনেরাল ডিগ্রি কলেজগুলিতে অধ্যক্ষ নিয়োগের ইন্টারভিউ নেওয়া হয় । 21 থেকে 22 ডিসেম্বর পর্যন্ত 89 জন প্রার্থীর ইন্টারভিউ নেওয়া হয় ।

শেষ তিনবারের বিজ্ঞপ্তিতে প্রায় 270টি কলেজে অধ্যক্ষ নিয়োগ করেছিল কলেজ সার্ভিস কমিশন । বর্তমানে রাজ্যের 12টা অ্যাফিলিয়েটেড বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ 100-র কাছাকাছি কলেজে অধ্যক্ষ পদ ফাঁকা রয়েছে । সেই শূন্যপদগুলি পূরণে ইন্টারভিউ প্রক্রিয়া সম্পূর্ণ হয়ে যাওয়ায় পরের ধাপে প্রকাশিত হবে প্যানেল । কলেজ সার্ভিস কমিশনের চেয়ারম্যান দীপক কর জানাচ্ছেন, জানুয়ারি মাসের মধ্যেই প্রকাশ করে দেওয়া হবে চূড়ান্ত প্যানেল ।

আরও পড়ুন :- পরিস্থিতি অনুকূলে থাকলে রাজ্যে দ্রুত শুরু হবে অধ্যক্ষ নিয়োগ

তিনি বলেন, "এই সপ্তাহে ইন্টারভিউ হয়ে গেল । জানুয়ারির মধ্যেই প্যানেল প্রকাশ করে দেওয়া হবে । 105 থেকে 110 জন প্রার্থী ছিলেন ৷ তার মধ্যে 80 জনের মতো যোগ্য বলে বিবেচিত হয়েছেন । তাঁদের নিয়েই প্যানেল তৈরি হবে । প্যানেল প্রকাশ, কাউন্সেলিং ও সুপারিশ দেওয়া, সব মিলিয়ে প্রক্রিয়া জানুয়ারি-ফেব্রুয়ারিতেই হয়ে যাবে ।" তবে, এই নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ হয়ে যাওয়ার পরেও 20টির মতো শূন্যপদ ফাঁকা রয়ে যাবে । সেগুলিকে পরের বছরের শূন্যপদের সঙ্গে যোগ করে নতুন করে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে বলে জানা গেছে ।

ABOUT THE AUTHOR

...view details