পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Nov 17, 2020, 6:38 PM IST

ETV Bharat / state

মেয়াদ বাড়ল প্রেসিডেন্সির SFI পরিচালিত ছাত্র সংসদের

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, COVID-19 মহামারীর কারণে তৈরি পরিস্থিতির কারণে এবং রাজ্য সরকারের কাছ থেকে নির্দিষ্ট কোনও নির্দেশিকা না আসায় ছাত্র সংসদের নির্বাচন করা সম্ভব নয়। তাই বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের বৃহত্তর স্বার্থে পরবর্তী ছাত্র সংসদ গঠন না হওয়া পর্যন্ত, বর্তমান ছাত্র সংসদের সকল কার্যনিবাহক নিজ নিজ দায়িত্ব পালন করবেন ৷

presidency_university_authority_extended_term_of_current_student_council
নির্বাচন না হওয়ায় মেয়াদ বাড়ল প্রেসিডেন্সির SFI পরিচালিত ছাত্র সংসদের

কলকাতা, 17 নভেম্বর : কোরোনা মহামারীর কারণে তৈরি পরিস্থিতি ও রাজ্য সরকারের কাছ থেকে কোনও নির্দেশিকা না আসায় বর্তমান সময়ে ছাত্র সংসদ নির্বাচন করানো সম্ভব নয়। এই কারণ দেখিয়ে গতবছর নির্বাচিত SFI পরিচালিত ছাত্র সংসদের মেয়াদ পরবর্তী ছাত্র সংসদ গঠন না হওয়া পর্যন্ত বাড়াল প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সম্প্রতি প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের ডিন অফ স্টুডেন্টসের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে এমনটাই জানানো হয়েছে। ছাত্র সংসদের মেয়াদ বাড়ানোর এই সিদ্ধান্তকে যেমন SFI-এর তরফে স্বাগত জানানো হয়েছে, তেমনই প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের পূর্বতন ছাত্র সংসদ পরিচালনাকারী ইন্ডিপেন্ডেন্ট কনস্যুলেটের (IC) তরফেও স্বাগত জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, COVID-19 মহামারীর কারণে তৈরি পরিস্থিতির কারণে এবং রাজ্য সরকারের কাছ থেকে নির্দিষ্ট কোনও নির্দেশিকা না আসায় ছাত্র সংসদের নির্বাচন করা সম্ভব নয়। তাই বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের বৃহত্তর স্বার্থে পরবর্তী ছাত্র সংসদ গঠন না হওয়া পর্যন্ত, বর্তমান ছাত্র সংসদের সকল কার্যনিবাহক নিজ নিজ দায়িত্ব পালন করবেন ৷ দীর্ঘ 9 বছর পর ছাত্রভোটে জয়ী হয়ে 2019 সালের নভেম্বর মাসে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের দখল নিয়েছিল SFI। গতবছর 15 নভেম্বর গঠিত সেই ছাত্র সংসদের মেয়াদ ছিল 1 বছর । চলতি বছরে নভেম্বরের মাঝামাঝি সময়ে তাদের মেয়াদ শেষ হওয়ার কথা । কিন্তু, বর্তমান পরিস্থিতিতে ছাত্র নির্বাচনের আয়োজন করা সম্ভব নয় । তাই SFI পরিচালিত ছাত্র সংসদের মেয়াদ বাড়িয়ে দিল প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।



SFI-র তরফে একটি বিবৃতি জারি করে বলা হয়েছে, তারা সবসময় একটি সুষ্ঠু, গণতান্ত্রিক উপায়ে নির্বাচন পরিচালনার পক্ষে । কিন্তু, তারা বুঝতে পারছে যে ক্যাম্পাসে পুনরায় স্বাভাবিক নিয়মে পঠনপাঠন এবং অন্যান্য সমস্ত কার্যাবলী শুরু না হলে মহামারীর এই সময়ে নির্বাচন করা সম্ভব নয়। COVID-19-এর প্রাদুর্ভাবের ফলে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় সহ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান 2020 সালের মার্চ মাস থেকে বন্ধ রয়েছে। বর্তমান ইউনিয়নের এক বছর অতিক্রান্ত। তবে এরই মধ্যে মার্চের 13 তারিখ থেকে নভেম্বরের 14 তারিখ পর্যন্ত আট মাস ক্যাম্পাস বন্ধ রয়েছে। স্বাভাবিকভাবেই, ছাত্র সংসদ তার যথেষ্ট কাজ করার সুযােগ বা সময় কোনাওটাই পায়নি। এখনও ক্যাম্পাস বন্ধ থাকলেও শিক্ষার্থীদের বিভিন্ন সমস্যার সমাধান করা প্রয়ােজন, যার জন্য কার্যনির্বাহী ইউনিয়নের অস্তিত্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ । তাই বর্তমান ইউনিয়নের মেয়াদ বাড়ানাের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে এবং প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য সমস্ত রকম কাজ করার এবং তাঁদের উপযুক্ত প্রতিনিধিত্ব করার জন্য SFI প্রতিশ্রুতিবদ্ধ।


বর্তমান পরিস্থিতিতে ছাত্র নির্বাচন করানো সম্ভব নয়। কিন্তু, ছাত্র স্বার্থরক্ষায় প্রয়োজন ছাত্র সংসদের। সে কথা স্বীকার করে নিয়ে কর্তৃপক্ষের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংগঠন ইন্ডিপেন্ডেন্ট কনস্যুলেট (IC)।

ABOUT THE AUTHOR

...view details