পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : Dec 28, 2023, 10:48 PM IST

ETV Bharat / state

ফের রাজ্যে আসছেন সংঘপ্রধান; শুধুই প্রবাস কর্মসূচি নাকি লোকসভা নিয়ে বৈঠক ?

RSS Chief Mohon Rao Bhagwat: আগামী 29 ডিসেম্বর রাতেই শহরে এসে পৌঁছবেন মোহন ভাগবত। এরপর 30 এবং 31 ডিসেম্বর মূলত কেশব ভবনেই থাকবেন তিনি। প্রতি রাজ্যে সারা বছরে তাঁর দুটি কর্মসূচি একেবারে বাঁধা থাকে। সেই প্রবাস কর্মসূচিতেই এবার আবারও রাজ্যে আসছেন তিনি।

Etv Bharat
Etv Bharat

কলকাতা, 28 ডিসেম্বর: আবারও রাজ্যে আসছেন সংঘপ্রধান ৷ তবে শুধুই কি প্রবাস কর্মসূচি নাকি, লোকসভা ভোটের প্রস্তুতি, তাই এখন রাজনৈতিক মহলের কাছে লাখ টাকার প্রশ্ন ৷

ইতিমধ্য়েই দেশের সবকটি মূল স্রোতের রাজনৈতিক দল লোকসভা ভোটের প্রস্তুতি শুরু করে দিয়েছে ৷ সেই আবহে ফের রাজ্যে আসছেন রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘের প্রধান মোহন রাও ভগবত। চলতি মাসেই তিনি দু'দিনের সফরে আসছেন রাজ্যে। এর আগে একদিনের সফরে ঘুরে গিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ৷ তাঁর সঙ্গেই ছিলেন বিজেপি সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডাও ৷ এবার আসছেন মোহন ভাগবত ৷ আর সেকরাণেই প্রশ্ন উঠছে, লোকসভা নির্বাচনের দিকে তাকিয়েই তাঁর এই রাজ্য সফর !

রাজ্যে রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘের প্রধান কার্যালয় কেশব ভবন সূত্রে জানা গিয়েছে, আগামী 29 ডিসেম্বর রাতেই শহরে এসে পৌঁছবেন মোহন ভাগবত। এরপর 30 এবং 31 ডিসেম্বর মূলত কেশব ভবনেই থাকবেন তিনি। 1 জানুয়ারি তাঁর ফিরে যাওয়ার কথা রয়েছে। আরএসএস-এর অন্যতম প্রধান সদস্য বিপ্লব রায় জানান, প্রতি বছর মার্চ মাসেই মোহন ভাগবতের সারা বছরের কর্মসূচি ঠিক হয়ে যায়। বছরের বেশিরভাগ সময়ই বিভিন্ন রাজ্যে বিভিন্ন কর্মসূচি থাকে ওনার। তবে প্রতি রাজ্যে সারা বছরে তাঁর দুটি কর্মসূচি একেবারে বাঁধা থাকে। একটি হল সংঘ সংগঠনের যে সমস্ত সাংগঠনিক দিকগুলি থাকে সেগুলি নিয়ে সেই রাজ্যের সংঘ চালক এবং কর্মীদের সঙ্গে বৈঠক। আর দ্বিতীয় কর্মসূচিটি হল, প্রবাস কর্মসূচি। সেই প্রবাস কর্মসূচিতেই এবার আবারও রাজ্যে আসছেন তিনি।

মূলত কেশব ভবনেই থাকবেন সঙ্ঘ প্রধান। এখানে বিশিষ্ট নাগরিকদের সঙ্গে দেখা করবেন তিনি। প্রয়োজনে এখানকার সঙ্গ চালকদের সঙ্গেও কিছু সাংগঠনিক আলোচনা বা বৈঠক করতে পারেন তিনি। ভাগলপুরের প্রবাস কর্মসূচি থেকে 29 ডিসেম্বর অনেক রাতেই কলকাতায় এসে পৌঁছবেন তিনি।
সম্প্রতি একদিনের বঙ্গ সফরে এসেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। আর তারপরই এবার রাজ্যে দু'দিনের কর্মসূচিতে রাজ্যে আছেন আরএসএস প্রধান। তাই রাজনৈতিক মহল, সংঘ প্রধানের এই সফরকে বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করলেও রাজ্যের সংঘ পরিবার কিন্তু একেবারেই রুটিন মাফিক এই সফর বলে লোকসভা ফ্যাক্টরকে কোনওভাবেই জড়াতে চাইছে না।

সূত্র মারফৎ জানা গিয়েছে, এই বার প্রবাস সফরে তিনি যেসব গণ্যমান্য নাগরিক এবং বুদ্ধিজীবীদের সঙ্গে দেখা করবেন তাঁদের মধ্যে থাকতে পারেন প্রাক্তন রাজ্যের প্রাক্তন সিবিআই কর্তা উপেন বিশ্বাস এবং অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের প্রধান কল্যাণ চৌবে। প্রসঙ্গত, গত সেপ্টেম্বর মাসেই একটি পত্রিকার উদ্বোধনে একদিনের সফরে শহরে এসেছিলেন মোহন রাও ভাগবত।

আরও পড়ুন

  1. রামমন্দির উদ্বোধনের আবহে মমতার মুখে বাংলায় তীর্থস্থান উন্নয়নে 400 কোটির খতিয়ান
  2. বিজেপিকে হারাতে দেশে ‘ইন্ডিয়া’ জোট আর বাংলায় একা তৃণমূল, মমতার বার্তায় নয়া জল্পনা
  3. ভোট এলেই নাগরিকত্বের কথা বলা আসলে বিজেপির ছলনা: মমতা

ABOUT THE AUTHOR

...view details